Budget 2021: স্রেফ করোনা টিকার জন্যই বরাদ্দ ৩৫ হাজার কোটি টাকা! স্বাস্থ্য খাতে খরচ বাড়ল ১৩৭%

করোনাকালে বাজেট (Budget 2021) হবে কেমন? এই প্রশ্নের উত্তর পেতে মুখিয়ে ছিল গোটা দেশ। দেশের প্রথম 'ডিজিট্যাল বাজেটে' চমক রাখলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

Budget 2021: স্রেফ করোনা টিকার জন্যই বরাদ্দ ৩৫ হাজার কোটি টাকা! স্বাস্থ্য খাতে খরচ বাড়ল ১৩৭%
অলঙ্করণ- অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Updated on: Feb 01, 2021 | 5:19 PM

নয়া দিল্লি: করোনাকালে বাজেট (Budget 2021) হবে কেমন? এই প্রশ্নের উত্তর পেতে মুখিয়ে ছিল গোটা দেশ। দেশের প্রথম ‘ডিজিট্যাল বাজেটে’ চমক রাখলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এদিনে বাজেট পেশের শুরুতেই নির্মলা জানিয়ে দেন, করোনা টিকার জন্য ৩৫ হাজার কোটি কাটা বরাদ্দ করা হয়েছে। পাশাপাশি তিনি উল্লেখ করেন, স্বাস্থ্যখাতে বরাদ্দ করা হয়েছে মোট ২ লক্ষ ৮৩ হাজার কোটা টাকা।

এবার বাজেটে স্বাস্থ্য খাতে যে নির্মলা সীতারমণ বড় চমক রাখতে পারেন, তা প্রত্যাশা করেছিলেন বিশেষজ্ঞরা। শুরুটাই তা দিয়ে করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। স্বাস্থ্য খাতে কত কী বরাদ্দ করলেন, তা ট্যাব দেখে বলতে থাকলেন বিস্তারিত। তিনি বলেন, “আমি ২০২১-২২ অর্থবর্ষে করোনা টিকার জন্য ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ করেছি। আরও বেশি প্রয়োজন পড়লে, আমি বরাদ্দ করব।”

এক নজরে স্বাস্থ্যখাতে বরাদ্দ

* মোট ২ লক্ষ ৮৩ হাজার কোটা টাকা স্বাস্থ্যখাতে বরাদ্দ।

* করোনা টিকার জন্য ৩৫ হাজার কোটি কাটা বরাদ্দ।

* জিডিপির অন্তত ১৩ শতাংশ ব্যবহৃত হবে কোভিড যুদ্ধে। দেশে আরও দুটি কোভিড ভ্যাকসিন আসছে বলে জানান দেশের অর্থমন্ত্রী।

* অন্তত ৬৪ হাজার ১৮০ কোটি টাকার স্বাস্থ্য প্যাকেজ। স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলিকে আরও বেশি চাঙ্গা করতেই এই ঘোষণা বলে জানান তিনি।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন, এর জন্য স্বাস্থ্যের জন্য খরচ বাড়ল ১৩৭ শতাংশ। বিশেষজ্ঞরা বলছেন, যা নিঃসন্দেহে উল্লেখযোগ্য। ভারতের তৈরি টিকাও জনসাধারণের কাছে পৌঁছে যাবে বলে ঘোষণা করেন দেশের অর্থমন্ত্রী।

আরও পড়ুন: Budget 2021 For Income Tax: ৭৫ বছর বয়সীদের আয়করে সম্পূর্ণ ছাড়ের ঘোষণা অর্থমন্ত্রীর

বাজেট পাঠের শুরুতেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী স্পষ্ট করে দেন, ছ’টি মূল স্তম্ভের উপর নির্ভর করেই এবারের বাজেট। তাঁর প্রথমটি হল স্বাস্থ্য। আর্থিক পরিকাঠামো, উন্নয়ন, প্রশাসনিক বিষয়গুলির ওপরও বিশেষ নজর দেওয়া হয়েছে।