করোনা বাড়তেই ব্রিটেনের পথে হাঁটল কানাডাও, ১ মাসের জন্য বিমান চলাচল বন্ধের ঘোষণা সরকারের

পরিবহনমন্ত্রী ওমার আলঘাবরা জানান, ভারত ও পাকিস্তান থেকে আগত অধিকাংশ যাত্রীর করোনা রিপোর্ট পজেটিভ আসায় আগামী এক মাসের জন্য উড়ান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে।

করোনা বাড়তেই ব্রিটেনের পথে হাঁটল কানাডাও, ১ মাসের জন্য বিমান চলাচল বন্ধের ঘোষণা সরকারের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 23, 2021 | 8:00 AM

টরন্টো: দেশে করোনা সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করতেই একে একে যোগাযোগ ব্যবস্থা ছিন্ন করছে বিভিন্ন দেশ। ব্রিটেন, দুবাইয়ের পর এ বার কানাডাও ভারতের সঙ্গে আগামী এক মাস যাবতীয় আন্তর্জাতিক উড়ান বন্ধ রাখার সিদ্ধান্ত নিল। একই কারণে পাকিস্তানের সঙ্গেও এক মাস উড়ান চলাচল বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে কানাডা প্রশাসন।

বৃহস্পতিবার সে দেশের পরিবহনমন্ত্রী ওমার আলঘাবরা বলেন, “কানাডায় আগত যাত্রীদের মধ্যে যাদের করোনা রিপোর্ট পজেটিভ আসছে, তারা অধিকাংশই ভারত বা পাকিস্তান থেকে আসছেন। সংক্রমণ নিয়ন্ত্রণে আগামী ৩০ দিনের জন্য এই দুই দেশ থেকে আগত সমস্ত বাণিজ্যিক ও ব্যক্তিগত বিমানে যাতায়াতকারীদের উপর নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। এটি একটি অস্থায়ী সিদ্ধান্ত। পরিস্থিতি সম্পূর্ণ পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।”

বৃহস্পতিবার রাত থেকেই এই নতুন নির্দেশিকা জারি হলেও ছাড় দেওয়া হয়েছে কার্গো বিমানের ক্ষেত্রে। দেশগুলির মধ্যে আমদানি-রফতানি প্রক্রিয়া সচল রাখার জন্য, বিশেষত করোনা টিকা পৌঁছতে যাতে দেরী না হয়, সেই উদ্দেশ্যে কার্গো বিমানের যাতায়াত সচল রাখা হচ্ছে।

বিমান চলাচল বন্ধের কারণ হিসাবে কানাডার স্বাস্থ্যমন্ত্রী প্যাটি হাজদু জানান, আগত যাত্রীদের মধ্যে ১.৮ শতাংশেরই করোনা রিপোর্ট পজেটিভ আসছে। সাম্প্রতিককালে কানাডার ২০ শতাংশ যাত্রীই ভারত থেকে এসেছিলেন এবং তাদের মধ্যে অর্ধেকেরও বেশি করোনা আক্রান্ত হয়েছে। পাকিস্তানের ক্ষেত্রে যাত্রী সংখ্যা ভারতের তুলনায় কম হলেও সেই দেশ থেকে আগত যাত্রীদের মধ্যেও অধিকাংশই করোনা আক্রান্ত হয়েছেন বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

ইতিমধ্যেই ব্রিটেনও করোনা সংক্রমণ বৃদ্ধির কারণে ভারতকে লাল তালিকাভুক্ত করেছে। গতকাল এমিরেটস উড়ানসংস্থার তরফেও জানানো হয়, রবিবার থেকে আগামী ১০ দিনের জন্য ভারত ও দুবাইয়ের মধ্যে উডান চলাচল বন্ধ থাকবে।

আরও পড়ুন: করোনা পরীক্ষা না করিয়েই বিমানবন্দর থেকে পালাল ৩০০ যাত্রী, তদন্তের নির্দেশ জেলা প্রশাসনের