CBSE 12th Result 2021: করোনা কাঁটায় বাড়ল পাশের হার, CBSE- দ্বাদশেও ৯৯ শতাংশ পাশ!

এ বছরের দ্বাদশ শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ৯৯ শতাংশ পড়ুয়াই।

CBSE 12th Result 2021: করোনা কাঁটায় বাড়ল পাশের হার, CBSE- দ্বাদশেও ৯৯ শতাংশ পাশ!
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2021 | 4:29 PM

নয়া দিল্লি: প্রকাশিত হল সিবিএসই-র দ্বাদশ শ্রেণির ফল। পরীক্ষা না হওয়ায় এ বছর কোনও মেধা তালিকা প্রকাশ করা হয়নি। তবে উত্তীর্ণ হয়েছে ৯৯ শতাংশ পড়ুয়াই। সিবিএসই বোর্ডের ওয়েবসাইট অর্থাৎ cbseresults.nic.in এবং cbse.nic.in- এই সাইট থেকে দেখা যাবে।

পড়ুয়ারা যাতে দ্রুত নিজেদের ফলাফল জানতে পারে, তার জন্য সিবিএসই বোর্ডের তরফে তিনটি লিঙ্ক চালু করা হয়েছে। এছাড়াও ডিজিলকারের মাধ্যমেও পড়ুয়ারা নিজেদের ফলাফল জানতে পারবে।  digilocker.gov.in- এই লিঙ্কের মাধ্য়মে পড়ুয়ারা নিজেদের রোল নম্বর দিয়ে ফলাফল দেখতে পারবেন।

চলতি বছরে মোট পরীক্ষার্থীদের মধ্যে ৯৯.৩৭ শতাংশ পড়ুয়াই পাশ করেছে। ৭০ হাজারেরও বেশি পড়ুয়ারা ৯৫ শতাংশের বেশি নম্বর পেয়েছে। ১ লক্ষ ৫০ হাজার ১৫২ জন পড়ুয়া ৯০ শতাংশের বেশি নম্বর পেয়েছে। সবথেকে ভাল ফল করেছে দিল্লি। সেখানের ৯৯.৮৪ শতাংশ পড়ুয়াই পাশ করেছে।

সিবিএসই-র অধীনে প্রায় ১৪ হাজার ৮৮ টি স্কুলের পড়ুয়ারা পরীক্ষায় বসেছিল। পাশের হারের দিক থেকে ছেলেদের টপকে এগিয়ে রয়েছে মেয়েরাই। চলতি বছরে মেয়েদের পাশের হার ৯৯.৬৭ শতাংশ, অন্যদিকে, ছেলেদের ক্ষেত্রে পাশের হার ৯৯.১৩ শতাংশ। রূপান্তরকামী ১০০ শতাংশ পড়ুয়াই পাশ করেছে।

চলতি বছরে মে মাসেই পরীক্ষা হওয়ার কথা থাকলেও করোনা সংক্রমণের জেরে এ বারও পরীক্ষা বাতিল হয়ে গিয়েছিল। পরীক্ষার্থীদের ফলাফল নির্ধারণের জন্য ১৩ সদস্যের কমিটি গঠন করা হয়। কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, লিখিত পরীক্ষার ক্ষেত্রে ৩০ শতাংশ নম্বর দশম শ্রেণির প্রাপ্ত নম্বর থেকে দেওয়া হবে। একাদশ শ্রেণির প্রাপ্ত নম্বর থেকে ৩০ শতাংশ এবং বাকি ৪০ শতাংশ নম্বর দ্বাদশ শ্রেণির প্রি-বোর্ড বা মিড টার্ম পরীক্ষায় প্রাপ্ত নম্বর থেকে দেওয়া হবে।   আরও পড়ুন: প্রতিরক্ষামন্ত্রীকে দিলেন সরস্বতী মূর্তি, সাক্ষাৎ হবে মোদী-শাহের সঙ্গেও, বাসবরাজের দিল্লি সফরের কারণ কী?