সিবিএসইর দশম শ্রেণির পরীক্ষা বাতিল, দ্বাদশ শ্রেণি নিয়ে কী সিদ্ধান্ত নিলেন প্রধানমন্ত্রী?

দ্বাদশ শ্রেণির পরীক্ষা আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নিলেন প্রধানমন্ত্রী।

সিবিএসইর দশম শ্রেণির পরীক্ষা বাতিল, দ্বাদশ শ্রেণি নিয়ে কী সিদ্ধান্ত নিলেন প্রধানমন্ত্রী?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 14, 2021 | 2:15 PM

নয়া দিল্লি: করোনা আবহে বাতিল হয়ে গেল সিবিএসই (CBSE) বোর্ডের দশম শ্রেণির পরীক্ষা। দ্বাদশ শ্রেণির পরীক্ষা আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নিলেন প্রধানমন্ত্রী। একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী ও বিরোধী দলনেতৃত্ব প্রধানমন্ত্রী কাছে সিবিএসই পরীক্ষা বাতিলের দাবি জানিয়েছিলেন। সেই আবহে বুধবার শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক-সহ অন্যান্য আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী।

সেই বৈঠকে স্থির হয়েছে সিবিএসইর দশম শ্রেণির পরীক্ষা বাতিল করা হবে। দ্বাদশ শ্রেণির পরীক্ষা আপাতত স্থগিত থাকবে। সিবিএসই বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা হওয়ার কথা ছিল ৪মে থেকে ১৪ জুন পর্যন্ত। সেই পরীক্ষা স্থগিত থাকবে। অন্যদিকে দশম শ্রেণির ফলপ্রকাশ হবে ‘বোর্ডের তৈরি করা বিশেষ কয়েকটি ক্ষেত্রের ভিত্তিতে।’  মহারাষ্ট্রে আগেই বাতিল হয়েছে দ্বাদশ ও দশম শ্রেণির বোর্ড পরীক্ষা। শিক্ষামন্ত্রী বর্ষা গাইকওয়াড আগেই টুইটারে একটি ভিডিয়ো বার্তা পোস্ট করে শিক্ষামন্ত্রী বলেছিলেন, “এই পরিস্থিতি পরীক্ষা নেওয়ার পরিস্থিতি নয়, স্বাস্থ্য আমাদের প্রথম গুরুত্ব।”

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল ও মহারাষ্ট্রে শিক্ষামন্ত্রী বর্ষা গাইকওয়াড, দু’জনেই সিবিএসই পরীক্ষা স্থগিত রাখার আর্জি জানিয়েছিলেন।  সিবিএসই পরীক্ষা বতিলের সওয়াল করেছেন কংগ্রেসের নেত্রী প্রিয়ঙ্কা গান্ধী বঢ়রা, কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী-সহ অনেকে। কার্যত সেই দাবিকেই মান্যতা দিল কেন্দ্র।

লকডাউন থেকেই দেশজুড়ে বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান। আনলকের সময় পরিস্থিতি বিবেচনা করে কয়েকটি শ্রেণির পঠনপাঠন শুরু হয়েছিল রাজ্যে। কিন্তু পঠনপাঠন শুরু হওয়ার পর একাধিক স্কুলে করোনা সংক্রমণের খবর এসেছিল। দেশ যখন করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে ভাসছে, তখন পরীক্ষা নিলে সংক্রমণের দ্রুততা বৃদ্ধি পাবে বলে পরীক্ষা বাতিলের আর্জি উঠছে বিভিন্ন মহল থেকে। সাংবাদিক বৈঠক করে কেজরীবাল একদিন আগেই অনলাইন পরীক্ষা বা ইন্টারনালের মাধ্যমে পড়ুয়াদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করার আবেদন জানিয়েছেন।

আরও পড়ুন: নিজামুদ্দিনে রমজানের প্রার্থনায় মতবদলে ‘না’ কেন্দ্রের, দোহাই দিল্লি বিপর্যয় মোকাবিলা আইনের