‘ভ্যাকসিন আমদানির শোরগোলে আপনিই নেতৃত্ব দিয়েছিলেন’, মমতাকে ভ্যাকসিন-খোঁচা হর্ষ বর্ধনের

পরপর দু'টো টুইটে মমতাকে বেনজির কটাক্ষ করেছেন তিনি। মুখ্যমন্ত্রীর 'ধারাবাহিক সঙ্গতিহীন অবস্থান' তাঁকে 'হতবাক' করছে বলে লিখেছেন হর্ষ বর্ধন।

‘ভ্যাকসিন আমদানির শোরগোলে আপনিই নেতৃত্ব দিয়েছিলেন’, মমতাকে ভ্যাকসিন-খোঁচা হর্ষ বর্ধনের
ফাইল ছবি

কলকাতা: অব্যাহত টিকা নিয়ে দড়ি টানাটানি। কেন্দ্র-বনাম রাজ্যের তরজা চলছিল বিগত কয়েকদিন ধরেই। এ বার খোদ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী তোপ দাগলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিশানায় নিয়ে। মমতা কী চান, সেটা নিয়ে তিনি নিজেই ধন্দে রয়েছেন? এই গুরুতর প্রশ্ন তুলে দিয়েছেন হর্ষ বর্ধন। পরপর দু’টো টুইটে মমতাকে বেনজির কটাক্ষ করেছেন তিনি। মুখ্যমন্ত্রীর ‘ধারাবাহিক সঙ্গতিহীন অবস্থান’ তাঁকে ‘হতবাক’ করছে বলে লিখেছেন হর্ষ বর্ধন।

মুখ্যমন্ত্রীর দু’টি চিঠিকে সামনে রেখেই মমতার সমালোচনায় সরব হয়েছেন তিনি। একটি চিঠি মুখ্যমন্ত্রী লিখেছিলেন গত ফেব্রুয়ারি মাসে। যেখানে তিনি কেন্দ্রের কাছে আবেদন জানিয়েছিলেন, রাজ্য সরকারগুলিকে যেন নিজস্ব টাকায় ভ্যাকসিন কেনার ছাড়পত্র দেওয়া হয়। রাজ্য যাতে জনগণকে বিনামূল্যে টিকা দিতে পারে। সেই মতো রাজ্যগুলিকে বেসরকারি ভ্যাকসিন নির্মাণকারী সংস্থা থেকে টিকা কেনার অনুমতি দেয় কেন্দ্র। কিন্তু তাতে পরিস্থিতি আরও জটিল হয়ে ওঠে। এরপরই গত সোমবার জাতির উদ্দেশে ভাষণ দিতে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেন, এখন থেকে সমস্ত রাজ্যকে কেন্দ্রই টিকা সরবরাহ করবে।

আরও পড়ুন: সাপুরজি এনকাউন্টারে তীব্র জঙ্গি যোগ, এনআইএ তদন্তের দাবিতে শাহকে চিঠি সৌমিত্রর

মুখ্যমন্ত্রীর এই একেক সময়ের ভিন্ন অবস্থান নিয়েই এ দিন টুইটে তোপ দেগেছেন হর্ষ বর্ধন। কটাক্ষের সুরে তিনি লিখেছেন, “রাজ্যগুলির জন্য ভ্যাকসিন সংগ্রহ এবং সরবরাহের দাবি জানিয়ে শোরগোলে আপনিই নেতৃত্ব দিয়েছিলেন। যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর স্বার্থে সেই দাবিতে সায় দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একই সঙ্গে কেন্দ্রীয় সরকারও বিনামূল্যে ভ্যাকসিন দিয়ে যাচ্ছিল রাজ্যগুলিকে। কিন্তু, একটিও ভ্যাকসিনের ডোজ় সংগ্রহ করতে ব্যর্থ হওয়ার পর এখন আপনি দোষারোপ করছেন এবং কৃতিত্ব নেওয়ার চেষ্টা চালাচ্ছেন। এটা একটা বিশ্বব্যাপী মহামারী, আপনি কৃতিত্ব নিন তাতে আপত্তি নেই। কিন্তু তার আগে বিশ্বের বৃহত্তম টিকাকরণ কর্মসূচিকে তরান্বিত করতে সাহায্য করুন।”