New guidelines Covid patients: করোনা রোগীদের হাসপাতাল থেকে ছুটির নির্দেশে বদল কেন্দ্রীয় সরকারের

new guidelines: তবে যেসব কোভিড রোগীরা ভাইরাসের দাপটে গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন, তাদের ছুটি দেওয়ার ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন চিকিৎসকরা।

New guidelines Covid patients: করোনা রোগীদের হাসপাতাল থেকে ছুটির নির্দেশে বদল কেন্দ্রীয় সরকারের
রাজ্যে সামান্য কমল সংক্রমণ। ছবি পিটিআই।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2022 | 1:01 PM

নয়া দিল্লি: নতুন বছরের শুরুটা একেবারেই ভাল হয়নি দেশবাসীর জন্য। বছরের প্রথমেই দেশে আছড়ে পড়েছে করোনার তৃতীয় ঢেউ। দেশে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণের সংখ্যা। কিন্তু বিশেষজ্ঞ ও চিকিৎসকরা জানিয়েছিলেন করোনার (Corona Virus) এই নতুন রূপ আপাতত কম আশঙ্কাজনক হলে যে কোনও সময়ে চরিত্র বদলে মারাত্মক আকার ধারণ করতে পারে এই ভাইরাস। করোনা রোগীদের চিকিৎসার ক্ষেত্রেও বেশ কিছু বদল এনেছিল কেন্দ্র। এবার করোনা রোগীদের হাসপাতাল থেকে ছুটি দেওয়ার ক্ষেত্রেও নির্দেশিকায় বদল আনল কেন্দ্রীয় সরকার।

জানা গিয়েছে, মৃদু উপসর্গযুক্ত রোগীদের শর্তসাপেক্ষে এক সপ্তাহ পরেই ছুটি দেবে হাসপাতাল। এর পাশাপাশি যেসব রোগীদের তিনদিন ধরে জ্বরের কোনও উপসর্গ নেই তাদেরও ছুটি দেওয়া হবে বলেই জানা গিয়েছে। উপসর্গযুক্ত (Covid Symptoms) আক্রান্তকে অক্সিজেন দিতে হচ্ছিল। এক্ষেত্রে পরপর তিনদিন বাইরে থেকে অক্সিজেন না দিয়ে‌ও দেহে অক্সিজেনের মাত্রা যদি ৯৩ শতাংশের উপরে থাকে তাহলে চিকিৎসকের পরামর্শ নিয়ে ছুটির কথা বলা হয়েছে নির্দেশিকায়।

তবে যেসব কোভিড রোগীরা ভাইরাসের দাপটে গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন, তাদের ছুটি দেওয়ার ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন চিকিৎসকরা। নির্দেশিকা জারি করে এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। একই সঙ্গে ওই /নির্দেশিকায আরও জানানো হয়েছে, হাসপাতাল থেকে ছুটি মিললেও মাস্ক অবশ্যই বাধ্যতামূলক। এর পাশাপাশি যাবতীয় কোভিড বিধি মেনে চলতে হবে করোনা আক্রান্ত রোগীদের।

উল্লেখ্য দেশে বেড়ে চলা করোনা সংক্রমণ নিয়ে রীতিমতো উদ্বিগ্ন কেন্দ্রীয় সরকার। পরিস্থিতির মোকাবিলা ও সংক্রমণ নিয়ন্ত্রণ নিয়ে সোমবারই পাঁচ রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসার কথা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্যর (Mansukh Mandaviya)। পাঁচ রাজ্যের তালিকায় রয়েছে, রাজস্থান, গোয়া, গুজরাত, মহারাষ্ট্র, মধ্য প্রদেশ। এছাড়াও তালিকায় রয়েছে কেন্দ্রশাসিত অঞ্চল দাদরা ও নগর হাভেলি এবং দমন ও দিউ। জানা গিয়েছে, করোনার তৃতীয় ঢেউ ও নতুন ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে ওই বৈঠকে আলোচনা হওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন:  Gangasagar Mela 2022: গঙ্গাসাগরে ‘মেলা’ চ্যালেঞ্জ , ই-স্নানে বুকিং সংখ্যা প্রায় ৬০ হাজার

আরও পড়ুন:  Dilip Ghosh on Shantanu Thakur: ‘আমারও মাঝেমাঝে মনে হয়, গ্রুপ লেফট করি, তাহলে…’

আরও পড়ুন: COVID19 Protocol: ‘শাসক দলের করোনা হয় না!’ মাস্ক ছাড়াই ঘুরে বেড়ালেন এগরার বিধায়ক