Amit Shah: বিধানসভা ভোটের পর প্রথম বঙ্গ সফর স্থগিত করলেন অমিত শাহ! কারণ কী?

Amit Shah: রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, ২০২১ সালের বিধানসভা নির্বাচনের পর প্রথমবার বাংলায় আসতেন স্বরাষ্ট্রমন্ত্রী, তাই নিঃসন্দেহে তাঁর এই সফর যথেষ্টই তাৎপর্যপূর্ণ ছিল।

Amit Shah: বিধানসভা ভোটের পর প্রথম বঙ্গ সফর স্থগিত করলেন অমিত শাহ! কারণ কী?
অমিত শাহ। ছবি PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 14, 2022 | 5:28 PM

কলকাতা: একের পর এক ধর্ষণের ঘটনায় বাংলার রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত। বাংলার মুখ্যমন্ত্রী তথা পুলিশমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) নিশানা করে বারবার সুর চড়াচ্ছে বিজেপি সহ অন্যান্য বিরোধী রাজনৈতিক দলগুলি। এমনকী অনেকেই বাংলায় ৩৫৬ ধারা প্রয়োগের দাবি জানিয়েছেন। এই পরিস্থিতিতে বাংলায় আসার কথা ছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah)। আগমী ১৬ এপ্রিল বাংলায় মাটিতে পা রাখার কথা ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) প্রধান সেনাপতির। অমিত শাহের বাংলা সফরের কথা মাথায় রেখে প্রস্তুতিও শুরু করেছিল বঙ্গ বিজেপি। কিন্তু জানা গিয়েছে, আপাতত বাংলায় আসছেন না কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার এই কথা জানিয়েছেন। ১৬ এপিল উত্তরবঙ্গের বাগডোগরা বিমানবন্দরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বিশেষ বিমান অবতরণ করার কথা ছিল। সেখান থেকে কোচবিহারে একটা অনুষ্ঠানে যোগ দিতেন স্বরাষ্ট্রমন্ত্রী। এছাড়া নিউ জলপাইগুড়ি থেকে একটি নতুন ট্রেনের উদ্বোধন করার কথা ছিল। তবে বাগডোগরা বিমানবন্দরে সংস্কারের কাজ চলায় অমিতের সফর স্থগিত করা হয়েছে।

২০২১ সালে বাংলার বিধানসভা নির্বাচনের সময় প্রতিনিয়ত রাজ্যের বিভিন্ন প্রান্তে নানা কর্মসূচিতে যোগ দিয়ে তৃণমূলকে উৎখাতের ডাক দিয়েছিলেন। বিজেপি নেতাকর্মীদের ২০০ আসন জয়ের লক্ষ্যমাত্রাও স্থির করে দিয়েছিলেন তিনি। তবে ভোটের ফল প্রকাশের পর দেখা যায় অমিত তথা বিজেপি স্বপ্ন চুরমার করে তৃতয়ীবারের জন্য বিপুল সংখ্যা গরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসে তৃণমূল। বিধানসভা নির্বাচনে ‘অপ্রত্যাশিত’ পরাজয়ের পর এই প্রথমবার বাংলায় আসার কথা ছিল অমিতের। বাংলায় এসে কলকাতা তিনটি বৈঠক করার কথা ছিল তাঁর। এমনকী বিজেপি সূত্রে জানা গিয়েছিল, দলের সমস্ত নির্বাচিত বিধায়কদের সঙ্গেও বৈঠক করবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। পাশাপাশি বাংলায় দলের হেভিওয়েট নেতাদের সঙ্গেও পৃথক বৈঠক করবেন তিনি, এমনটাই শোনা গিয়েছিল। সেই বৈঠকগুলি থেকে তাৎপর্যপূর্ণ বার্তা দেবেন, এমনটাই মনে করা হয়েছিল। তবে শাহের সফর স্থগিত হয়ে যাওয়ার আপাতত যাবতীয় কর্মসূচি পিছিয়ে গেল।

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, ২০২১ সালের বিধানসভা নির্বাচনের পর প্রথমবার বাংলায় আসতেন স্বরাষ্ট্রমন্ত্রী, তাই নিঃসন্দেহে তাঁর এই সফর যথেষ্টই তাৎপর্যপূর্ণ ছিল। সম্প্রতি সংসদে দাঁড়িয়ে বিস্ফোরক মন্তব্য করেছিলেন অমিত। তিনি বলেছিলেন, ‘ফ্যাসিস্ট শব্দের নতুন সংজ্ঞা তৈরি হয়েছে বাংলায়।’ এমনকী বাংলায় গেলে তিনি খুন হয়ে যেতে পারেন এই আশঙ্কাও প্রকাশ করেছিলেন তিনি। বাংলায় যখন আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উত্তপ্ত পরিস্থিতি, তখন বলাই বাহুল্য স্বরাষ্ট্রমন্ত্রী বাংলায় এলে তৃণমূলকে নিশানা করতেন। এখন আবার কবে অমিত শাহের সফর ঠিক হয়, সেদিকেই নজর থাকবে রাজনৈতিক মহলের।

আরও পড়ুন PM Narendra Modi: ‘সাধারণ পরিবার থেকে দেশের শীর্ষস্তরে পৌঁছেছেন’, ‘প্রধানমন্ত্রী সংগ্রহশালা’-র উদ্বোধনে বললেন মোদী