PM Narendra Modi: ‘সাধারণ পরিবার থেকে দেশের শীর্ষস্তরে পৌঁছেছেন’, ‘প্রধানমন্ত্রী সংগ্রহশালা’-র উদ্বোধনে বললেন মোদী

Pradhanmantri Sangrahalaya: স্বাধীনতার পর যেভাবে ভারতের উন্নতি হয়েছে, সেই অনুপ্রেরণা থেকেই এই সংগ্রহশালার নকশা তৈরি করা হয়েছে। এই নকশা শক্তি সংরক্ষণের ব্যবস্থাও রয়েছে।

PM Narendra Modi: 'সাধারণ পরিবার থেকে দেশের শীর্ষস্তরে পৌঁছেছেন', 'প্রধানমন্ত্রী সংগ্রহশালা'-র উদ্বোধনে বললেন মোদী
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 14, 2022 | 4:50 PM

নয়া দিল্লি: বৃহস্পতিবার প্রধানমন্ত্রী সংগ্রহলয়ের (Pradhanmantri Sangrahalaya) উদ্ধোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। ওই সংগ্রহশালায় এখনও অবধি ভারতে যতজন প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছে, তাদের সকলের কাজ সেখানে সংরক্ষিত থাকবে বলেই জানা গিয়েছে। বুধবার নিজেই টুইটারে এই কথা ঘোষণা করেন মোদী। টুইটারে তিনি লেখেন, “আগামিকাল, ১৪ এপ্রিল প্রধানমন্ত্রী সংগ্রহশালার উদ্বোধন হবে। ওই সংগ্রহশালায় আমাদের দেশের সকল প্রধানমন্ত্রীদের কাজ সংরক্ষিত থাকবে। ভারত যখন ‘আজাদি কা অমৃত মহোৎসব’ পালন করছে, তখন এই সংগ্রহশালার উদ্বোধন বিশেষ গুরুত্বপূর্ণ। প্রত্যেকের কাছে আমার অনুরোধ এই সংগ্রহশালাটি ঘুরে দেখবেন।” বুধবার প্রধানমন্ত্রীর দফতর থেকে বিবৃতি প্রকাশ করে বলা হয়েছিল, “দেশ গঠনে প্রাক্তন প্রধানমন্ত্রীদের কাজ তুলে ধরা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দৃষ্টিভঙ্গি এই সংগ্রহশালা তৈরির মাধ্যমে বাস্তবায়িত হয়েছে। স্বাধীনতার পর থেকে ভারত যতজন প্রধানমন্ত্রী পেয়েছে তাদের সকলের প্রতি এই সংগ্রহশালার মাধ্যমে সম্মান প্রদান করা হয়েছে।”

কী বললেন প্রধানমন্ত্রী?

  1. আমি সব দেশ বাসীকে ধন্যবাদ জানাই এবং সকলকে মহাবীর জয়ন্তীর শুভেচ্ছা জানাই। আজকের এই দিনটি বিশেষ গুরুত্বপূর্ণ কারণ, আজ বাবাসাহেব আম্বেদকরের জন্মদিন। আজকের বিশেষ দিনে দেশবাসীকে এই প্রধানমন্ত্রী সংগ্রহশালা উপহার দিকে পেরে আমি অত্যন্ত আনন্দিত।
  2. দেশ আজ যে উচুঁতে পৌঁছে গিয়েছে, তাতে স্বাধীনতার পর ভারতের প্রত্যেক সরকারের অবদান রয়েছে। আমি আগেই লালকেল্লা থেকে বারবার এই কথা বলেছি। এই সংগ্রহশালা ভারতের সব সরকারের কাজের একটি জীবন্ত প্রতিবিম্ব হিসেবে থাকবে।
  3. দেশের সব প্রধানমন্ত্রীই নিজেদের মেয়াদকালে বিভিন্ন প্রতিকুলতার মধ্যে দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেছেন।
  4. এখানে প্রধানমন্ত্রীদের সাক্ষাৎকার এবং তাদের জীবনের সঙ্গে জড়িত বিভিন্ন জিনিস রাখা রয়েছে। তাদের নেওয়া বিভিন্ন সিদ্ধান্ত থেকে আমরা অনেক কিছুই শিখতে পারব। তাদের জীবনীর ওপর নজর দিলেই দেশের সঠিক ইতিহাস জানা যাবে।
  5. দেশের সব প্রধানমন্ত্রী সংবিধান মেনে কাজ করার চেষ্টা করেছেন এবং আমাদের দেশের লোকতন্ত্রকে আরও বেশি শক্তিশালী করার চেষ্টা করেছে। এটা আমাদের জন্য গর্বের বিষয় যে আমাদের দেশের বেশিরভাগ প্রধানমন্ত্রীই সাধারণ পরিবার থেকে উঠে এসেছেন। এর থেকে দেশের মানুষের মনে বিশ্বাস জাগবে যে অতি সাধারণ পরিবারে জন্ম নিয়ে দেশের শীর্ষস্তরে পৌঁছে যাওয়া সম্ভব।

স্বাধীনতার পর যেভাবে ভারতের উন্নতি হয়েছে, সেই অনুপ্রেরণা থেকেই এই সংগ্রহশালার নকশা তৈরি করা হয়েছে। এই নকশা শক্তি সংরক্ষণের ব্যবস্থাও রয়েছে। এমনকী এই সংগ্রহশালা নির্মাণের সময় কোনও গাছ কাটা বা প্রতিস্থাপিত করা হয়নি। এই সংগ্রহশালার লোগোটিও অনন্য। লোগোতে ভারতের অনেকেগুলি হাত ধর্মচক্র ধরে রয়েছে। যা ভারতের শান্তি ও গণতন্ত্রকেই উপস্থাপিত করছে। প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানা গিয়েছে, বিভিন্ন জায়গা থেকে এখানে তথ্য সংগ্রহ করা হয়েছে। প্রসার ভারতী, দূরদর্শন, ফিল্মস ডিভিশন, সংসদ টিভি, প্রতিরক্ষামন্ত্রক, দেশে বিদেশে বিভিন্ন সংবাদমাধ্যম, বিভিন্ন সংবাদ সংস্থা থেকে বিভিন্ন নথিপত্র ও তথ্য সংগ্রহ করে সেখানে রাখা হয়েছে। এমনকী ভারতে প্রাক্তন প্রধানমন্ত্রীদের বিভিন্ন সময়ের বক্তব্য ও এখানে সংরক্ষিত হবে বলেই জানা গিয়েছে।

আজকে এই সংগ্রহশালা উদ্বোধনের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই যাদুঘরের প্রথম টিকিটটি কেনেন। জানা গিয়েছে এই সংগ্রহশালায় দৃষ্টিনন্দন ভাবে বিভিন্ন বিষয় উপস্থাপিত হয়েছে। এই সংগ্রহশালাতে হলোগ্রাম, ভার্চুয়াল রিয়ালিটি, আগমেন্টেড রিয়ালিটি, মাল্টি টাচ, মাল্টিমিডিয়া, কম্পিউটারাইজড কাইনেটিক ভাস্কর্য, স্মার্টফোন অ্যাপ্লিকেশন, ইন্টারেক্টিভ স্ক্রিনের মতো অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। সব মিলিয়ে কেন্দ্রীয় সরকারে উদ্যোগে ভারতে এক নতুন দর্শনীয় স্থান তৈরি হল।

আরও পড়ুন Bengal Monitor lizard Raped: গোসাপকে ‘গণধর্ষণ’, প্রমাণ পেয়েই চারজনকে গ্রেফতার করল মহারাষ্ট্রের বন বিভাগ