ফের বাড়ছে সংক্রমণ, রাজ্যকে চিঠি কেন্দ্রের, কোভিড বিধি কড়াভাবে পালনের নির্দেশ

অবিলম্বে ঢিলেমি ছেড়ে পুনরায় কোভিড বিধিনিষেধ মেনে চলা নিশ্চিত করতে হবে রাজ্যকে। পশ্চিমবঙ্গের পাশাপাশি সমস্ত রাজ্যের মুখ্যসচিবদের এই চিঠি দিয়েছে কেন্দ্রীয় সরকার।

ফের বাড়ছে সংক্রমণ, রাজ্যকে চিঠি কেন্দ্রের, কোভিড বিধি কড়াভাবে পালনের নির্দেশ
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Mar 20, 2021 | 10:31 PM

কলকাতা: গোটা দেশে করোনার (Coronavirus) দ্বিতীয় ঢেউ নিয়ে উদ্বেগে কেন্দ্রীয় সরকার (Central Government)। সেই প্রসঙ্গে এ দিন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে একটি চিঠি দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভল্লা। চিঠিতে লেখা হয়েছে, রাজ্যে যেন কড়াভাবে কোভিড বিধি মানা হয়। সেই চিঠিতে মাস্ক ও স্যানিটাইজার ব্যবহারের ক্ষেত্রে জোর দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় সরকারের এই চিঠির মূল বক্তব্যই হল, অবিলম্বে ঢিলেমি ছেড়ে পুনরায় কোভিড বিধিনিষেধ মেনে চলা নিশ্চিত করতে হবে রাজ্যকে। পশ্চিমবঙ্গের পাশাপাশি সমস্ত রাজ্যের মুখ্যসচিবদের এই চিঠি দিয়েছে কেন্দ্রীয় সরকার। গত ২৭ জানুয়ারির একটি চিঠির কথা স্মরণ করিয়ে দিয়ে বলা হয়েছে, কোভিড বিধি পালনে যাতে কোনও ধরনের খামতি না থাকে। সেই চিঠিতে রাজ্য সরকারে করোনার দ্বিতীয় ঢেউ রুখতে রাজ্য সরকারকে সবরকম পর্যাপ্ত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্র।

এই প্রসঙ্গেই নতুন করে শুক্রবার আরেকটি চিঠি দিয়ে রাজ্যের মুখ্যসচিবকে কেন্দ্র জানিয়েছে, গত পাঁচ মাস ধরে যেভাবে দেশে করোনার প্রভাব বাড়ছে, তা উদ্বেগের বিষয়। নির্বাচন চলাকালীন অসংখ্য মিটিং-মিছিলেন মধ্যে সেই সংক্রমণ ছড়াবার শঙ্কা আরও বেশি। তার মধ্যেই যাতে করোনার দূরত্ববিধি পালন ও মাস্ক পরার মতো নিয়ম বাধ্যতামূলক করা হয় সেদিকে নজর দিতে বলেছে কেন্দ্রীয় সরকার। শুধু নিয়মের কড়াকড়ি করলে হবে না। রাজ্যের মানুষের মধ্যে যাতে সচেতনতা বৃদ্ধি পায় তা নিশ্চিত করার স্বার্থে রাজ্যকে পর্যাপ্ত পরিমাণ বিজ্ঞাপন করতে বলেছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন: বাংলা আর বিজেপি মেলে না, মানুষ সঠিক বিকল্পই বেছে নেবেন: কানহাইয়া কুমার

অন্যদিকে, শনিবারই সংক্রমণের ভয় বাড়িয়ে রাজ্যে নতুন করে ৩৮৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। সংক্রমণের কারণে মৃত্যু হয়েছে ২ জনের। এই নিয়ে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫ লাখ ৮০ হাজার ২০৯। বর্তমানে রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা ৩৪৬৩। সূত্রের খবর, রাজ্যে একদিনে আক্রান্ত ৩৮৩ জনের মধ্যে ১২৫ জনই কলকাতার বাসিন্দা।

আরও পড়ুন: রাজ্যে প্রথম বিক্ষুব্ধ ‘বিজেমূল’ প্রার্থী! ধূপগুড়িতে এবার ‘নির্মল ফ্যাক্টর’