উৎসবের মরসুমে সংক্রমণ রুখতে আরও সতর্কতা প্রয়োজন, রাজ্যকে চিঠি স্বরাষ্ট্র মন্ত্রকের

করোনার দ্বিতীয় ঢেউ যে দেশে ধাক্কা মেরেছে তা নিয়ে আর কোনও সংশয় নেই বললেই চলে। এই অবস্থায় সমস্ত রাজ্যের মুখ্যসচিবদের পাশাপাশি চিঠি দেওয়া হয়েছে রাজ্যের পুলিশ প্রধানদেরও।

উৎসবের মরসুমে সংক্রমণ রুখতে আরও সতর্কতা প্রয়োজন, রাজ্যকে চিঠি স্বরাষ্ট্র মন্ত্রকের
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Mar 26, 2021 | 7:20 PM

কলকাতা: দেশজুড়ে বাড়তে থাকা করোনা (Coronavirus) সংক্রমণ চিন্তা বাড়াচ্ছে কেন্দ্রীয় সরকারের (Central Government)। সামনেই দোল উৎসব, তারপর আসছে বাঙালির নববর্ষ। এই অবস্থায় শুক্রবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (Home Ministry) সব রাজ্যের মুখ্যসচিবদের চিঠি দিয়েছে। আসছে উৎসবের মরসুমে যাতে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা হয় সেই বিষয়টির উপরও জোর দিয়েছে কেন্দ্র।

শুক্রবার সকালে দেশের দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৫৩,৪৭৬। যা গত অক্টোবরের পর থেকে সর্বোচ্চ। এই পরিসংখ্যান কার্যত কেন্দ্রের কপালে ভাঁজ ফেলেছে। করোনার দ্বিতীয় ঢেউ যে দেশে ধাক্কা মেরেছে তা নিয়ে আর কোনও সংশয় নেই বললেই চলে। এই অবস্থায় সমস্ত রাজ্যের মুখ্যসচিবদের পাশাপাশি চিঠি দেওয়া হয়েছে রাজ্যের পুলিশ প্রধানদেরও।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভল্লা আজকের চিঠিতে জানিয়েছেন, বিভিন্ন রাজ্যে সাম্প্রতিক সময়ে করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। এই সংক্রমণ প্রতিরোধ করতে উৎসবের মরসুমে সতর্ক থাকতে হবে। এই সর্তকতা হিসেবে জেলা প্রশাসনগুলিকে রাজ্য সরকার উৎসবের মরসুমে কীভাবে সর্তকতা পালন করতে হবে। সেটাও ওই নির্দেশিকায় জানিয়ে দেওয়ার কথা বলা হয়েছে।

আরও পড়ুন: প্রশংসা ইন্দিরার, মোদী বললেন, ‘জয় বাংলা’

একই সঙ্গে, রাজ্যগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর চালু করার জন্য। এর আগে গত ২০ মার্চও একই ধরনের একটি চিঠি রাজ্যগুলিকে দিয়েছিল কেন্দ্রীয় সরকার। সেখানে জোর দিতে বলা হয়েছিল স্যানিটাইজার এবং মাস্কের ব্যবহারের উপর। এ বার উৎসবের মরসুমের কথা মাথায় রেখে নতুন করে সতর্কতার কথা মনে করাল কেন্দ্র।

আরও পড়ুন: নন্দীগ্রাম-কাণ্ড: হাইকোর্টের নির্দেশে স্থগিতাদেশ দিয়ে শেখ সুফিয়ানকে রক্ষাকবচ সুপ্রিম কোর্টের