অবিলম্বে হিংসা বন্ধ না হলে কড়া পদক্ষেপের ইঙ্গিত, রাজ্যকে স্বরাষ্ট্র দফতরের চিঠি

সেই চিঠিতে আরও জানানো হয়েছে, গত ৩ মে এই বিষয়ক একটি চিঠি রাজ্য সরকারকে দেওয়া হয়েছিল। কিন্তু তার কোনও জবাব দেওয়া হয়নি।

অবিলম্বে হিংসা বন্ধ না হলে কড়া পদক্ষেপের ইঙ্গিত, রাজ্যকে স্বরাষ্ট্র দফতরের চিঠি
ছবি- টুইটার
Follow Us:
| Updated on: May 05, 2021 | 10:22 PM

নয়া দিল্লি: পশ্চিমবঙ্গে ভোট পরবর্তী হিংসা নিয়ে ফের একবার রাজ্য সরকারকে কড়া চিঠি দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতর। বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব রাজ্যকে একটি চিঠি দিয়েছেন বলে খবর। সেই চিঠিতে ভোটের পর রাজ্যে ঘটে চলা হিংসাজনিত ঘটনা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে। রাজ্যের ডিজিকে এই চিঠি দিয়েছে কেন্দ্র। সেই চিঠিতে আরও জানানো হয়েছে, গত ৩ মে এই বিষয়ক একটি চিঠি রাজ্য সরকারকে দেওয়া হয়েছিল। কিন্তু তার কোনও জবাব দেওয়া হয়নি।

স্বরাষ্ট্র সচিব লেখেন, “দুর্ভাগ্যজনকভাবে এখনও আগের চিঠির কোনও জবাব পশ্চিমবঙ্গ সরকার এখনও দেয়নি।” একের পর এক সংবাদমাধ্যমে প্রকাশিত পরপর ঘটে চলা হিংসার ঘটনার কথা উল্লেখ করা হয়েছে সেই চিঠিতে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব চিঠিতে স্পষ্টভাবে দাবি করেছেন, হিংসা রুখতে রাজ্য প্রশাসন এখনও পর্যন্ত সদর্থক কোন পদক্ষেপ করেনি। হিংসা রুখতে রাজ্য সরকার যদি অবিলম্বে কোনও বড় পদক্ষেপ না করে, সেক্ষেত্রে কড়া সিদ্ধান্ত নেওয়া হতে পারে, এমন ইঙ্গিতও স্বরাষ্ট্র সচিব নিজের চিঠিতে দিয়েছেন।

আরও পড়ুন: অতীত থেকে শিক্ষা নিয়ে এ বার কাদের মন্ত্রী করতে চলেছেন মমতা? রইল সম্ভাব্য তালিকা

কেন্দ্রের এই চিঠিকে একপ্রকার ‘হুঁশিয়ারি’ হিসেবেই দেখছে রাজনৈতিক মহলের একটি বড় অংশ। রাজ্যে ভোট পরবর্তী হিংসা নিয়ে রাজনৈতিক চাপানউতোর বিরাট আকার ধারণ করেছে গত ৭২ ঘণ্টায়। প্রাণ হারিয়েছেন কমপক্ষে ১৫ জন। বিজেপির দাবি, এদের মধ্যে বেশিরভাগই তাদের দলীয় সমর্থক। হিংসার ঘটনায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নীরব ভূমিকা নিয়ে তোপ দেগেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। শপথগ্রহণ অনুষ্ঠানের পরেই বিষয়টি নিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে সুর চড়িয়েছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। এবার সেই একই হুঁশিয়ারি স্বরাষ্ট্র মন্ত্রকের চিঠিতেও।

আরও পড়ুন: আমফানের পর ‘মমতাফান’ দেশভাগের হত্যালীলার কথা মনে করাচ্ছে: জেপি নড্ডা