New Omicron Cases in India: আরও ভয় ধরাচ্ছে ওমিক্রন, চণ্ডীগঢ়-অন্ধ্র প্রদেশেও মিলল আক্রান্তের খোঁজ

2 New Omicron Cases in India: রবিবার চণ্ডীগঢ় প্রশাসনের তরফে জানানো হয়, ২০ বছরের এক যুবক ওমিক্রনে আক্রান্ত হয়েছে। গত ২২ নভেম্বর তিনি ইটালি (Italy) থেকে দেশে ফিরেছিলেন। অন্যদিকে, অন্ধ্র প্রদেশেও এক ব্যক্তির দেহে ওমিক্রন ভ্য়ারিয়েন্ট ধরা পড়েছে। রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে জানানো হয়েছে, ৩৪ বছর বয়সী ওই ব্য়ক্তি সম্প্রতি আয়ারল্যান্ড থেকে ফিরেছিলেন।

New Omicron Cases in India: আরও ভয় ধরাচ্ছে ওমিক্রন, চণ্ডীগঢ়-অন্ধ্র প্রদেশেও মিলল আক্রান্তের খোঁজ
দেশজুড়ে বাড়ছে ওমিক্রনের আতঙ্ক। প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 12, 2021 | 1:47 PM

নয়া দিল্লি: দেশে ক্রমশ বাড়ছে ওমিক্রনের (Omicron) আতঙ্ক। শনিবারই দিল্লি(Delhi)-তে খোঁজ মিলেছিল এক ওমিক্রন আক্রান্তের। এবার অন্ধ্র প্রদেশ (Andhra Pradesh) ও চণ্ডীগঢ়(Chandigarh)-এও মিলল নতুন করে দুই আক্রান্তের খোঁজ। এই নিয়ে দেশে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩৫-এ।

রবিবার চণ্ডীগঢ় প্রশাসনের তরফে জানানো হয়, ২০ বছরের এক যুবক ওমিক্রনে আক্রান্ত হয়েছে। গত ২২ নভেম্বর তিনি ইটালি (Italy) থেকে দেশে ফিরেছিলেন। ডিসেম্বর মাসে করোনা পরীক্ষা করান এবং জানতে পারেন তিনি করোনা আক্রান্ত হয়েছেন। সম্প্রতিই বিদেশ থেকে ফেরার ইতিহাস থাকায়, ওই যুবকের নমুনা জিনোম সিকোয়েন্সিং(Genome Sequencing)-র জন্য পাঠানো হয়। রবিবার জানা যায়, ওই যুবক ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন।

রাজ্য় স্বাস্থ্য দফতরের বিবৃতি অনুযায়ী, ওই যুবক সম্পূর্ণ টিকাপ্রাপ্ত, ইটালিতে থাকাকালীনই ফাইজ়ার (Pfizer) ভ্য়াকসিনের দুটি ডোজ় নিয়েছিলেন তিনি। ২২ নভেম্বর দেশে ফেরার পর বাড়িতেই একান্তবাসে (Home Quarantine) ছিলেন ওই যুবক। ১ ডিসেম্বর করোনা পরীক্ষা করা হলে, রিপোর্ট পজেটিভ আসে। বর্তমানে ওই যুবককে প্রাতিষ্ঠানিক একান্তবাসে রাখা হয়েছে, তিনি উপসর্গহীন বলেই জানা গিয়েছে।

ওই যুবক তাঁর পরিবারের সংস্পর্শে আসায়, তাদের সকলকেও একান্তবাসে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। করোনা পরীক্ষা করা হলেও, সকলেরই রিপোর্ট নেগেটিভ এসেছিল। আজ ওমিক্রন ভ্যারিয়েন্ট ধরা পড়ায়, তাদের ফের করোনা পরীক্ষা করা হয়েছে।

অন্যদিকে, অন্ধ্র প্রদেশেও এক ব্যক্তির দেহে ওমিক্রন ভ্য়ারিয়েন্ট ধরা পড়েছে। রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে জানানো হয়েছে, ৩৪ বছর বয়সী ওই ব্য়ক্তি সম্প্রতি আয়ারল্যান্ড থেকে ফিরেছিলেন। তিনি গত ২৭ তারিখ আয়ারল্যান্ড থেকে মুম্বই আসেন। বিমানবন্দরে করোনা পরীক্ষা করা হলে, তার রিপোর্ট পজেটিভ আসে। এরপরই তাঁকে বিশাখাপত্তনমে আসার অনুমতি দেওয়া হয়। সেখানে এসে ফের করোনা পরীক্ষা করা হলে তাঁর রিপোর্ট পজেটিভ আসে। করোনা আক্রান্ত ওই ব্যক্তির নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য হায়দরাবাদে পাঠানো হয়। সেখান থেকেই জানানো হয় তিনি ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। এদিকে, গতকাল অর্থাৎ ১১ ডিসেম্বরই ওই ব্যক্তির করোনা পরীক্ষা করা হলে রিপোর্ট নেগেটিভ আসে। অন্ধ্র প্রদেশেও এই প্রথম ওমিক্রনে আক্রান্তের খোঁজ  মিলল।

গতকালই দিল্লিতে এক ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলেছিল। সম্প্রতি জিম্বাবোয়ে থেকে আগত এক যাত্রীর করোনা রিপোর্ট পজেটিভ আসার পরই জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়েছিল। শনিবার দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্য়েন্দর জৈন (Satyendar Jain) জানান, ওই ব্য়ক্তিও ওমিক্রন ভ্য়ারিয়েন্টে আক্রান্ত হয়েছেন।

আক্রান্ত ওই রোগীর ভ্রমণের ইতিহাস ঘেটে জানা গিয়েছে, তিনি দক্ষিণ আফ্রিকায় গিয়েছিলেন সম্প্রতি. চলতি সপ্তাহেই তিনি জিম্বাবোয়ে থেকে দিল্লিতে ফেরেন। বর্তমানে ওমিক্রন আক্রান্ত ওই রোগীকে দিল্লির লোক নায়ক জয় প্রকাশ নারায়ণ হাসপাতালে (LNJP Hospital) ভর্তি করা হয়েছে।

এ দিন অন্ধ্র প্রদেশ ও চণ্ডীগঢ়ে নতুন করে দুইজন ওমিক্রন আক্রান্তের খোঁজ মেলায়, দেশে মোট ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩৫-এ। এখনও অবধি মহারাষ্ট্রে সর্বাধিক ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলেছে, সেখানে ১৭ জন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। রাজস্থানে ৯ জন, গুজরাটে ৩ জন, দিল্লি ও কর্নাটকে ২ জন এবং চণ্ডীগঢ় ও অন্ধ্র প্রদেশে ১ জন করে ওমিক্রনে আক্রান্ত হয়েছেন।

আরও পড়ুন: WHO Director on Omicron Variant: ওমিক্রনই কি ডেকে আনবে করোনার তৃতীয় ঢেউ? WHO-র ডিরেক্টর বললেন…