রক্তদানের জন্য চালু নতুন নিয়ম, ব্লাড ব্যাঙ্কে বাড়তে পারে সংকট

রক্তদান আন্দোলনের সঙ্গে যুক্ত সমাজকর্মীদের একাংশের মতে, জাতীয় রক্ত সঞ্চালন (NBTC) পর্ষদের এই নির্দেশিকা গ্রীষ্মকালীন রক্তের সংকটকে গভীর করে তুলবে বলে মত।

রক্তদানের জন্য চালু নতুন নিয়ম, ব্লাড ব্যাঙ্কে বাড়তে পারে সংকট
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Mar 13, 2021 | 6:49 PM

কলকাতা: করোনা পরিস্থিতির (Covid) মাঝে রক্তদানের (Blood Donation) জন্য নতুন নিয়ম চালু করল জাতীয় রক্ত সঞ্চালন পর্ষদ। নতুন নির্দেশিকায় বলা হয়েছে, কোনও ব্যক্তি করোনা টিকা (Covid Vaccine) নিলে দ্বিতীয় ডোজ নেওয়ার ২৮ দিন পরেই রক্তদান করা যাবে। তার আগে নয়। রক্তদান আন্দোলনের সঙ্গে যুক্ত সমাজকর্মীদের একাংশের মতে, জাতীয় রক্ত সঞ্চালন (NBTC) পর্ষদের এই নির্দেশিকা গ্রীষ্মকালীন রক্তের সংকটকে গভীর করে তুলবে।

করোনা সংক্রমণের সময় রক্তদানের ক্ষেত্রে একাধিক শর্ত চাপিয়েছিল জাতীয় রক্ত সঞ্চালন পর্ষদ। এ বার টিকাকরণ শুরু হওয়ার পর রোগীর নিরাপত্তার কথা মাথায় রেখে নতুন নিয়ম চালু করা হল। নয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, করোনার দ্বিতীয় ডোজ নেওয়ার ২৮ দিন পরে রক্ত দিতে পারবেন টিকাপ্রাপক।

এমন সিদ্ধান্তের কারণ সম্পর্কে ব্লাড ট্রান্সফিউশন বিভাগের চিকিৎসকেরা জানিয়েছে, বিসিজি বা যে কোন‌ও ভাইরাসের ক্ষেত্রে রক্তদানে বিধিনিষেধ থাকে। করোনার ক্ষেত্রেও তা প্রযোজ্য। এ বিষয়ে একমত রক্তদান আন্দোলনের সঙ্গে যুক্ত সমাজকর্মীরাও। কিন্তু তাঁদের বক্তব্য, রক্তদাতাদের একটি বড় অংশ হল চিকিৎসক-স্বাস্থ্যকর্মী এবং পুলিশ‌কর্মীরা। প্রতি বছর গরমের সময় রক্তের আকাল দেখা যায়। এ বছর ভোটের কারণে রক্তের জোগানে সংকট বৃদ্ধির আশঙ্কা ছিল‌ই। এর উপরে চিকিৎসক-স্বাস্থ্যকর্মী-পুলিশ‌কর্মীরা নতুন নিয়মের কারণে প্রথম এবং দ্বিতীয় ডোজ মিলিয়ে প্রায় ৫৬ দিন রক্ত দিতে না পারলে পরিস্থিতি জটিল পারে।

আরও পড়ুন: লকেটকে সামনে বসিয়ে মাছ-ভাত খাওয়ালেন শিশির, পান সেজে দিলেন শুভেন্দুর মা

আশঙ্কা যে অমূলক নয় তা ব্লাড ব্যাঙ্কগুলিতে রক্ত নিতে আসা রোগীর পরিজনদের বক্তব্যেও প্রতিফলিত হয়েছে। তাঁরা জানাচ্ছেন, এখন থেকেই রক্তের জোগানে টান পড়তে শুরু করেছে। আগামী সময় তা যে বৃদ্ধি পাবে, সেটা একপ্রকার ধরেই নিতে হচ্ছে।