থানায় অভিযোগ এ বার হোয়াটসঅ্যাপেই! অভিনব উদ্যোগ বাঘেলের পুলিশের

১ ফেব্রুয়ারি থেকে হোয়াটসঅ্যাপ (WhatsApp)-র মাধ্যমেই যেকোনও জায়গা থেকে পুলিশের কাছে অভিযোগ জানাতে পারবেন রাজ্যের বাসিন্দারা।

থানায় অভিযোগ এ বার হোয়াটসঅ্যাপেই! অভিনব উদ্যোগ বাঘেলের পুলিশের
একটি মেসেজের মাধ্যমেই সরাসরি পুলিশের কাছে অভিযোগ জানানো যাবে।
Follow Us:
| Updated on: Jan 28, 2021 | 4:59 PM

রায়পুর: অভিযোগ জানাতে ছুটতে হবে না থানায়, এবার থেকে বাড়িতে বসেই যাবতীয় অভিযোগ দায়ের করা যাবে। আগামী ১ ফেব্রুয়ারি থেকেই ছত্তিশগঢ়বাসীর সুবিধার জন্য নতুন পরিষেবা আনতে চলেছে পুলিশ, এবার থেকে হোয়াটসঅ্যাপ (WhatsApp)-র মাধ্যমেই যেকোনও জায়গা থেকে পুলিশের কাছে অভিযোগ জানাতে পারবেন রাজ্যের বাসিন্দারা। সমস্ত বিষয়টির উপর নজরদারি চালাবে পুলিশের ডিরেক্টর জেনারেলের দফতর।

“সমাধান” নামক একটি অনুষ্ঠানের মাধ্যমে সহজেই সাধারণ মানুষের কাছে পৌছে যাওয়ার প্রচেষ্টা শুরু করেছে প্রশাসন। সেই অনুষ্ঠানের আওতাতেই হোয়াটসঅ্যাপের মাধ্যমে অভিযোগ জানানোর ব্যবস্থা চালু করা হচ্ছে। এই বিষয়ে ছত্তিশগঢ় (Chhattishgarh)-র ডিজিপি ডি এম অবস্তি বলেন, “যে কেউ এই হোয়াটঅ্যাপ নম্বরের মাধ্যমে অভিযোগ জানাতে পারবেন। সমস্ত জায়গাতেই এই হোয়াটসঅ্যাপ নম্বর দেওয়া থাকবে, যাতে সাধারণ মানুষ সহজেই নিজেদের অভিযোগ পুলিশের কাছে জানাতে পারে। আমার দফতর সমস্ত অভিযোগগুলির উপর নজরদারি করবে।”

পথেঘাটে কোনও বিপদ হলে বা কোনও ঝামেলায় পুলিশি সাহায্যের প্রয়োজন হলে সাধারণ মানুষকে যাতে থানায় পৌঁছনোর অপেক্ষা না করে, সরাসরি একটি মেসেজের মাধ্যমেই অভিযোগ জানানো যায়, তারজন্যই এই উদ্যোগ। অভিযোগ বাছাইয়ের বিষয়ে তিনি বলেন, ” প্রতি সপ্তাহের বৃহস্পতিবার দফতরের তরফ থেকে গুরুত্বপূর্ণ অভিযোগগুলিকে বেছে নেওয়া হবে এবং আমি নিজেই অভিযোগকারী ও নির্দিষ্ট থানার পুলিশ অফিসারদের সঙ্গে কথা বলব।”

আরও পড়ুন: ‘মেক-ইন-ইন্ডিয়া’য় জোর, এবারের বাজেটে আমদানি শুল্ক বাড়াতে পারেন নির্মলা!

হোয়াটসঅ্যাপে অভিযোগ জানানোর সুবিধার ব্যাখ্যায় তিনি বলেন, “অনেক সময় থানায় অভিযোগ জানানো হলেও তদন্তকারী অফিসাররা সঠিক সময়ে পদক্ষেপ করেন না বা মামলায় যথাযথ গুরুত্ব দেন না। সেক্ষেত্রে সরাসরি আমাদের কাছে অভিযোগ জানানো সম্ভব। এছাড়াও অনেকে পুলিশের বিরুদ্ধেই অভিযোগ জানাতে চাইলেও ভয়ে ও নানা চাপের কারণে অভিযোগ করতে পারেন না। সেক্ষেত্রে পুলিশ অফিসারদের বিরুদ্ধেও থানায় না এসেই অভিযোগ জানানো যাবে।”

যদি কোনও পুলিশকর্মীর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়, তবে তাঁর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থাও নেওয়া হবে, এই বিষয়েও আশ্বস্ত করেন তিনি।

আরও পড়ুন: বিরোধীদের কম গুরুত্ব! আগামিকাল রাষ্ট্রপতির ভাষণ বয়কটের ডাক কংগ্রেস সহ ১৬টি দলের