Chidambaram slam center: বিতর্ক ছাড়াই কৃষি আইন প্রত্যাহার নিয়ে প্রধানমন্ত্রীকে কটাক্ষ কংগ্রেস নেতা চিদম্বরমের

Chidambaram slam center: বিতর্ক ছাড়াই কৃষি আইন প্রত্যাহার নিয়ে প্রধানমন্ত্রীকে কটাক্ষ কংগ্রেস নেতা চিদম্বরমের
(ফাইল ছবি)

P chidambaram: তিনি বলেন, "সংসদ অধিবেশন শুরুর আগে প্রধানমন্ত্রী বলেছিলেন সরকার যেকোনও বিষয়ে বিতর্কে রাজি। আসলে সেটি একটি প্রহসন ছিল।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Nov 30, 2021 | 12:26 PM

নয়া দিল্লি: কংগ্রেসের রাজ্যসভার সাংসদস তথা কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি. চিদম্বরম মঙ্গলবার কৃষি আইন প্রত্যাহার নিয়ে সরকার তথা প্রধানমন্ত্রী নরেন্দ মোদীকে তীব্র আক্রমণ করেন। তিনি বলেন, “সংসদ অধিবেশন শুরুর আগে প্রধানমন্ত্রী বলেছিলেন সরকার যেকোনও বিষয়ে বিতর্কে রাজি। আসলে সেটি একটি প্রহসন ছিল। কারণ কোনও বিতর্ক বা আলোচনা ছাড়াই কৃষি আইন প্রত্যাহারকারী বিল সংসদে পাশ করা হয়েছে।”

টুইটে তিনি বলেন, “দুপক্ষ ঐক্যমত্যে আসতে পারেনি। তাসত্ত্বেও সংসদে বিতর্ক ছাড়াই আইন প্রত্যাহার করা হল। প্রধানমন্ত্রী সব বিষয়ে আলোচনার কথা বলেছিলেন। বিতর্কহীন সংসদীয় গণতন্ত্র দীর্ঘজীবি হোক।” সোমবার, কৃষি আইন প্রত্যাহার বিল ২০২১ রাজ্যসভায় পেশ করা হয়। এদিনই কিছু সময় আগে ধ্বনি ভোটে লোকসভায় এই বিল পাশ হয়েছিল। লোকসভায় এই বিল পেশ করেন কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমর। বিরোধীদের চরম হই হট্টগোলের মধ্যেও এই বিল পাশ করে সরকার। শুধু একা চিদম্বরমই নয়, রাজ্যসভার তৃণমূলের নেতা ডেকেক ও’ব্রায়েনও টুইটে জানিয়েছেন, কোনও রকম আলোচনা ছাড়াই এই বিল পাশ করেছে সরকার।

এদিন কমেডিয়ান মুনাওয়ার ফারুখির একের পর এক শো বাতিল হওয়ার প্রসঙ্গও টেনে আনেন দেশের প্রাক্তন অর্থমন্ত্রী। “‘সহনশীল’ হিন্দুত্ব ব্রিগেড এই ধরনের কাজ করে থাকে। কমেডিয়ান মুনাওয়ার ফারুখির শো বাতিল করা হয়েছে, দিল্লির মাতিয়ালায় একটি চার্চ ভাঙচুর করা হয়েছে। আমরা গর্ব করতে পারি যে আমরা একটি সহনশীল জাতি।যেখানে সকল ধর্ম একত্রে সম্প্রীতি ও শান্তিতে বসবাস করে।” বলেন চিদাম্বরম

কোনও আলচনা বা বিতর্ক ছাড়াই কৃষি আইন প্রত্যাহারের বিল পাশ নিয়ে আগেই সরব হয়েছিলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। তিনি বলেন, “নিজেদের দাবির পক্ষে আন্দোলন করতে গিয়ে ৭০০ জন কৃষক প্রাণ বলিদান দিয়েছেন, সেই শহিদ কৃষকদের স্মৃতির উদ্দেশে কোন ও শোক প্রস্তাব সংসদে পেশ করা হয়নি। স্বাধীনতা সংগ্রামের সঙ্গেও অনেক কৃষক যুক্ত ছিলেন, তাঁরা নিজের প্রাণের বিনিময়ে আমাদের সংবিধান দিয়েছেন।”

লখিমপুর খেরির প্রসঙ্গ টেনেও এনেও এদিন প্রধানমন্ত্রীকে আক্রমণ করেন প্রিয়াঙ্কা। টুইটে তিনি বলেন, “লখিমপুরের ঘটনা নিয়েও সংসদে কোনও আলোচনা হল না। প্রধানমন্ত্রীজি, আপনার সব প্রতিশ্রুতিই ফাঁপা। আপনি শুধু ভোটের কথা ভাবেন, কৃষক স্বার্থের কথা আপনি ভাবেন না।” কয়েকদিন আগেই লখিমপুর খেরিতে ৪ জন আন্দোলনরত কৃষককে গাড়ি চাপা দিয়ে হত্যা করা হয়েছিল। এই ঘটনায় কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রর পুত্র প্রহ্লাদ মিশ্রকে গ্রেফতার করাও হয়েছে।

আরও পড়ুন Priyanka on Modi: প্রধানমন্ত্রী কৃষকদের প্রতি সহানুভূতিশীল নন, শুধু ভোট চাইতে আগ্রহী, বললেন প্রিয়াঙ্কা গান্ধী

আরও পড়ুন Hospital Negligence: পরিবারকে প্রতিশ্রুতি দিয়েও হয়নি সৎকার, ১৫ মাস ধরে মর্গেই পচছে করোনায় মৃতের দেহ

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA