Priyanka on Modi: প্রধানমন্ত্রী কৃষকদের প্রতি সহানুভূতিশীল নন, শুধু ভোট চাইতে আগ্রহী, বললেন প্রিয়াঙ্কা গান্ধী

Priyanka Gandhi: তবে এই প্রথম নয়, কৃষি আইন প্রত্যাহারের কথা যেদিন প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন, সেদিন ও তাঁকে আক্রমণ করেছিলেন কংগ্রেস সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা। তিনি বলেছিলেন, “আগামী বিধানসভা নির্বাচনে পরাজয় নিশ্চিত জেনেই এই সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী।

Priyanka on Modi: প্রধানমন্ত্রী কৃষকদের প্রতি সহানুভূতিশীল নন, শুধু ভোট চাইতে আগ্রহী, বললেন প্রিয়াঙ্কা গান্ধী
উত্তর প্রদেশের নির্বাচনী কর্মসূচিতে প্রিয়াঙ্কা গান্ধী। ফাইল চিত্র

নয়া দিল্লি: কৃষি আইন প্রত্যাহার করেও বিরোধীদের আক্রমণের হাত থেকে নিস্তার পাচ্ছেন না প্রধানমন্ত্রী। কৃষক স্বার্থের কথা মাথায় রেখেই আইন প্রত্যাহারের সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গতকাল, সংসদ অধিবেশনের প্রথম দিনেই দুই কক্ষেই পাশ হয় কৃষি আইন প্রত্যাহার বিল। সেই নিয়েও কংগ্রেস সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীর তোপের মুখে পড়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সংসদে কোনও রকমের বিতর্ক ছাড়াই কৃষি আইন প্রত্যাহার নিয়ে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করেন প্রিয়াঙ্কা। পাশাপাশি ন্যূনতম সহায়ক মূল্য ও উত্তর প্রদেশে লখিমপুর খেরির ঘটনা টেনে এনে প্রিয়াঙ্ক জানিয়েছেন, প্রধানমন্ত্রীর কৃষকদের প্রতি কোনও সহানুভূতি নেই, তিনি শুধুমাত্র ভোট চাইতেই ব্যস্ত।

সংসদের উভয় কক্ষেই এই বিল এনে কৃষি আইন প্রত্যাহারের সিদ্ধান্তের পথে হেঁটেছে সরকার। কোনও রকম কোনও আলোচনা ছাড়াই এই আইন প্রত্যাহার প্রিয়াঙ্কার আপত্তির প্রধান কারণ বলেই মনে করা হচ্ছে। টুইটে প্রিয়াঙ্কা বলেন, “নিজেদের দাবির পক্ষে আন্দোলন করতে গিয়ে ৭০০ জন কৃষক প্রাণ বলিদান দিয়েছেন, সেই শহিদ কৃষকদের স্মৃতির উদ্দেশে কোন ও শোক প্রস্তাব সংসদে পেশ করা হয়নি। স্বাধীনতা সংগ্রামের সঙ্গেও অনেক কৃষক যুক্ত ছিলেন, তাঁরা নিজের প্রাণের বিনিময়ে আমাদের সংবিধান দিয়েছেন।”

লখিমপুর খেরির প্রসঙ্গ টেনেও এনেও এদিন প্রধানমন্ত্রীকে আক্রমণ করেন প্রিয়াঙ্কা। টুইটে তিনি বলেন, “লখিমপুরের ঘটনা নিয়েও সংসদে কোনও আলোচনা হল না। প্রধানমন্ত্রীজি, আপনার সব প্রতিশ্রুতিই ফাঁপা। আপনি শুধু ভোটের কথা ভাবেন, কৃষক স্বার্থের কথা আপনি ভাবেন না।” কয়েকদিন আগেই লখিমপুর খেরিতে ৪ জন আন্দোলনরত কৃষককে গাড়ি চাপা দিয়ে হত্যা করা হয়েছিল। এই ঘটনায় কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রর পুত্র প্রহ্লাদ মিশ্রকে গ্রেফতার করাও হয়েছে।

তবে এই প্রথম নয়, কৃষি আইন প্রত্যাহারের কথা যেদিন প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন, সেদিন ও তাঁকে আক্রমণ করেছিলেন কংগ্রেস সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা। তিনি বলেছিলেন, “আগামী বিধানসভা নির্বাচনে পরাজয় নিশ্চিত জেনেই এই সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী। আসতে আসতে তিনি কৃষকদের দ্বারা নির্মিত দেশের বাস্তব চিত্রের কথা বুঝতে পেরেছেন। ৬০০ জনেরও বেশি কৃষক আন্দোলনের সময় শহীদ হয়েছেন। ৩৫০ দিন ধরে আন্দোলন চলছে, নরেন্দ্র মোদীজি আপনার মন্ত্রী পুত্র কৃষকদের গাড়ির তলায় পিষে হত্যা করেছে, আপনি কোনও কিছুকেই পাত্তা দেননি। আপনার দলের নেতারা কৃষকেদর জঙ্গি, বিশ্বাসঘাত, দুষ্কৃতি কত কিছুই না বলেছেন। আপনি নিয়ে কৃষকদের ‘আন্দোলনজীবি’ বলে কটাক্ষ করেছেন। এখন ভোটে হার নিশ্চিত জেনে, হঠাৎ করেই আপনি দেশের বাস্তব চিত্র অনুভব করা শুরু করেছেন। এই দেশ কৃষকদের হাতে তৈরি, এই দেশকে কৃষকরাই আগলে রেখেছেন। কৃষকদের স্বার্থকে উপেক্ষা করে কোনও দলের পক্ষেই সরকার চালানো সম্ভব নয়। হঠাৎ করেই আপনার মধ্যে কৃষকদের নিয়ে যে দরদ জেগে উঠেছে সেটা বিশ্বাস করা সম্ভব নয়।”

আরও পড়ুন Mamata will visit Mumabai: লক্ষ্য শক্তিশালী বিরোধী ঐক্য, তিন দিনের মুম্বই সফরে তৃণমূল নেত্রী মমতা

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla