Mamata will visit Mumabai: লক্ষ্য শক্তিশালী বিরোধী ঐক্য, তিন দিনের মুম্বই সফরে তৃণমূল নেত্রী মমতা

Mamata Banerjee: বাংলার নির্বাচন জয়ে ভোট কুশলী প্রশান্ত কিশোরের বড় অবদান ছিল বলেই মনে করেন অনেকে। সম্পতি এনসিপি প্রধান শরদ পাওয়ারের সঙ্গে একাধিক বার সাক্ষাৎ হয়েছে পিকের। রাজনৈতিক মহলে গুঞ্জন তৃণমূলের দূত হিসেবেই পাওয়ারের সঙ্গে দেখা করেছিলেন প্রশান্ত।

Mamata will visit Mumabai: লক্ষ্য শক্তিশালী বিরোধী ঐক্য, তিন দিনের মুম্বই সফরে তৃণমূল নেত্রী মমতা
মমতা বন্দ্যোপাধ্য়ায়, ফাইল চিত্র


কলকাতা: আজ, তিন দিনের মুম্বই সফরে যাচ্ছেন পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মূলত ন্যাশানালিস্ট কংগ্রেস পার্টির নেতা শরদ পাওয়ার (Sharad Powar) ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের (Uddhav Thackeray) সঙ্গে কথা বললবেন তৃণমূল সুপ্রিমো। এর পাশাপাশি, রাজ্য বিনিয়োগ টানার লক্ষ্যে, আগামী ১ ডিসেম্বর শিল্পপতিদের সঙ্গে দেখা করার কথাও রয়েছে মমতার। আগামী বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটে আসার জন্য শিল্পপতিদের আমন্ত্রন জানাবেন মুখ্যমন্ত্রী এমনটাই জানা গিয়েছে।

মমতার এই মুম্বই সফর জাতীয় রাজনীতির দিক থেকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। তৃতীয় বারের জন্য বিজেপিকে পর্যদুস্ত করে বাংলার ক্ষমতা দখলের ‘এবার লক্ষ্য দিল্লি’, সাফ জানিয়েছিলেন মমতা। জাতীয় রাজনীতিই যে তৃণমূলের এক ও একমাত্র লক্ষ্য মমতার কথা থেকেই তা স্পষ্ট হয়েগিয়েছিল। সেইমত অভিষেক বন্দ্যোপাধ্যায়কে (Abhishek Banerjee) সর্বভারতীয় সাধারণ সম্পাদকের দায়িত্ব দিয়ে জাতীয় অন্যান্য রাজ্যে দলে ভিত মজবুত করার নির্দেশ দেন মমতা। তারপর থেকেই একের পর এক রাজ্যে বিভিন্ন নেতাদের অন্যদল থেকে তৃণমূলে যোগদান করতে দেখা যায়। মহারাষ্ট্রে কংগ্রেস ও এনসিপির সঙ্গে জোট করে সরকারে রয়েছে উদ্ধব ঠাকরের শিবসেনা। অতীতে বিভিন্ন সময়ে বিজেপির বিরুদ্ধে সরব হতে দেখা গিয়েছে শিবসেনাকে। উদ্ধবের সঙ্গে মমতার সম্পর্ক বরাবরই ভাল। আগামীর ২০২৪ সালের নির্বাচন নিয়ে তাই শিবসেনা প্রধানের সঙ্গে যাবতীয় আলোচনা সেরে ফেলতে চান তৃণমূলনেত্রী।

বাংলার নির্বাচন জয়ে ভোট কুশলী প্রশান্ত কিশোরের বড় অবদান ছিল বলেই মনে করেন অনেকে। সম্পতি এনসিপি প্রধান শরদ পাওয়ারের সঙ্গে একাধিক বার সাক্ষাৎ হয়েছে পিকের। রাজনৈতিক মহলে গুঞ্জন তৃণমূলের দূত হিসেবেই পাওয়ারের সঙ্গে দেখা করেছিলেন প্রশান্ত। তারপরই মমতা মুম্বইয়ে মমতা-পাওয়ার সাক্ষাৎ সেই বৈঠকের পরবর্তী ধাপ বলেই মনে করছে রাজনৈতিক মহল। দিল্লির রাজনীতিতে শরদ পাওয়ারের অভিজ্ঞতা দীর্ঘদিনের। পাওয়ারের সঙ্গে কংগ্রেসেও সুসম্পর্ক রয়েছে। কিন্তু মমতা তথা তৃণমূল নেতৃত্ব বিগত বেশ কিছুদিন ধরে যেভাবে কংগ্রেসকে আক্রমণ করে চলেছেন, তাতে আগামী দিনে, দিল্লির লড়াইয়ে কংগ্রেসকে নিয়ে চলতে মমতার আগ্রহ নিয়ে বড় প্রশ্নচিহ্ন দেখা দিয়েছে। সেই দিক থেকেও এই বৈঠক গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

মমতার মুম্বই সফরের আরও একটি দিক রয়েছে। মুম্বইতেই থাকেন বলিউড বাদশা শাহরুখ খান (Shahrukh Khan), যিনি বাংলার ব্র্যান্ড অ্যাম্বাসেডরও বটে। মমতার সঙ্গে শাহরুখের সুসস্পর্ক সর্বজনবিদিত। প্রমোদতরীর রেভ পার্টি থেকে শাহরুখ পুত্র আরিয়ানের, এনসিবির হাতে গ্রেফতার ঘিরে উত্তাল হয়েছিল দেশ। অনেকেই বলেছিলেন প্রতিহিংসা চরিতার্থ করতে, বিজেপির নির্দেশে আরিয়ানকে মিথ্যা অভিযোগে ফাঁসাচ্ছে এনসিবি। মমতার মুম্বই সফরের বলিউড বাদশার সঙ্গে তাঁর দেখা হওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না বলেই মত সূত্রের।

আরও পড়ুন Omicron: দক্ষিণ আফ্রিকা ফেরত এক জনের নমুনা ‘ডেল্টার থেকে আলাদা’, ওমিক্রন কি ঢুকে পড়ল দেশে?

Published On - 6:52 am, Tue, 30 November 21

Click on your DTH Provider to Add TV9 Bangla