Omicron: দক্ষিণ আফ্রিকা ফেরত এক জনের নমুনা ‘ডেল্টার থেকে আলাদা’, ওমিক্রন কি ঢুকে পড়ল দেশে?

South Africa Returnee Sample: যে দুই ব্যক্তি দক্ষিণ আফ্রিকা থেকে বেঙ্গালুরুতে এসেছিলেন, তাঁদের মধ্য়ে একজনের শরীর থেকে পাওয়া নমুনা ডেল্টার থেকে অনেকটা আলাদা। তাহলে কি ওমিক্রনের সংক্রমণ ঢুকে পড়ল ভারতে? বাড়ছে উদ্বেগ।

Omicron: দক্ষিণ আফ্রিকা ফেরত এক জনের নমুনা 'ডেল্টার থেকে আলাদা', ওমিক্রন কি ঢুকে পড়ল দেশে?
ওমিক্রন কি ঢুকে পড়ল দেশে?

বেঙ্গালুরু : কিছুদিন আগেই দক্ষিণ আফ্রিকা থেকে আসা দুই ব্যক্তির শরীরে করোনার সংক্রমণের হদিশ পাওয়া গিয়েছিল। প্রাথমিকভাবে জানা গিয়েছিল তাঁদের শরীরে ডেল্টার সংক্রমণ হয়েছিল। কিন্তু এখন কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী বলছেন অন্য কথা। কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী চিকিৎসক কে সুধাকর জানিয়েছেন, যে দুই ব্যক্তি দক্ষিণ আফ্রিকা থেকে বেঙ্গালুরুতে এসেছিলেন, তাঁদের মধ্য়ে একজনের শরীর থেকে পাওয়া নমুনা ডেল্টার থেকে অনেকটা আলাদা। তাহলে কি ওমিক্রনের সংক্রমণ ঢুকে পড়ল ভারতে? বাড়ছে উদ্বেগ।

সরকারিভাবে তিনি এখনও এই নিয়ে স্পষ্ট করে কিছু বলতে চাইছেন না। কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, তিনি এখনও কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এবং আইসিএমআরের আধিকারিকদের সঙ্গে যোগাযোগ রাখছেন। চিকিৎসক মন্ত্রী জানিয়েছেন, “গত নয় মাস ধরে শুধু ডেল্টা ভ্যারিয়েন্টই দেখা গিয়েছে। কিন্তু আপনারা বলছেন যে নমুনাগুলির মধ্যে একটি ওমিক্রন৷ আমি সরকারিভাবে এটা বলতে পারব না। আমি আইসিএমআর এবং কেন্দ্রীয় সরকারের আধিকারিকদের সাথে যোগাযোগ করছি।”

ওই নমুনাগুলি আইসিএমআরের কাছে পাঠানো হয়েছে বলেও জানান তিনি। ওই করোনা আক্রান্ত ব্যক্তির পরিচয় প্রকাশ করতে অস্বীকার করে মন্ত্রী জানান, সংশ্লিষ্ট ব্যক্তির কোভিড রিপোর্টে দেখা গিয়েছে তিনি করোনা ভাইরাসের এক আলাদা ভ্যারিয়েন্টের সংস্পর্শে এসেছেন। মন্ত্রী বলেন, “এক জন ৬৩ বছর বয়সি ব্যক্তি। তাঁর নাম আমার প্রকাশ করা উচিত নয়। তার রিপোর্ট একটু আলাদা। এটি ডেল্টা ভ্যারিয়েন্টের থেকে আলাদা দেখতে। আমরা আইসিএমআর আধিকারিকদের সঙ্গে আলোচনা করছি।”

উল্লেখ্য, শনিবার বেঙ্গালুরুর কেম্পেগৌড়া আন্তর্জাতিক বিমানবন্দরে দুই আফ্রিকান নাগরিকের কোভিড রিপোর্ট পজিটিভ আসার পর তীব্র চাঞ্চল্য ছড়াল প্রশাসনিক স্তরে। করোনার নতুন স্ট্রেনের হদিশ পাওয়া গিয়েছে দক্ষিণ আফ্রিকায়। নাম, ওমিক্রন। বলা হচ্ছে, এখনও পর্যন্ত যে ক’টি স্ট্রেনের হদিশ মিলেছে, তার মধ্যে এটি সবথেকে দ্রুত ছড়ায়।

বেঙ্গালুরুর কেম্পেগৌড়া বিমানবন্দরে অবতরণ করা সংশ্লিষ্ট বিমানে মোট ৫৮৪ জন যাত্রী ছিলেন। যাঁদের মধ্যে সবাই ১০ ‘হাই-রিস্ক’ দেশ থেকে এসেছেন। আর শুধু দক্ষিণ আফ্রিকা থেকেই বেঙ্গালুরুতে পা রেখেছেন ৯৪ জন। বেঙ্গালুরু বিমানবন্দরে গিয়ে এখন ওই দেশগুলি থেকে আসা যাত্রীদের করোনা পরীক্ষা বিষয়ে কর্তৃপক্ষ কী নিরাপত্তা এবং সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করছে তা সরেজমিনে দেখতে পৌঁছে যান শ্রীনিবাস। ওই ১০ দেশেই করোনার ওমিক্রন ভেরিয়েন্ট শনাক্ত হয়েছে।

এদিকে, নতুন কোভিড ভেরিয়েন্ট ছড়ানোর খবর পাওয়ার পরেই দেশের সমস্ত আন্তর্জাতিক বিমানবন্দরে পর্যবেক্ষণের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবারই এক আলোচনায় ফের আন্তর্জাতিক ভ্রমণে বিধিনিষেধ শিথিল করার পরিকল্পনা পর্যালোচনা করার কথা বলেছেন তিনি।

আরও পড়ুন : Omicron in India: বেঙ্গালুরু এয়ারপোর্টে দুই আফ্রিকানের শরীরে মিলল করোনা, ওমিক্রন-ভয়ে হুলুস্থুল!

Click on your DTH Provider to Add TV9 Bangla