Omicron in India: বেঙ্গালুরু এয়ারপোর্টে দুই আফ্রিকানের শরীরে মিলল করোনা, ওমিক্রন-ভয়ে হুলুস্থুল!

New Strain of Corona in India: ভারতেও ওমিক্রন (Omicron)? করোনার সবচেয়ে দ্রুত ছড়াতে পারে যে স্ট্রেইন তা কি এসেই গেল ভারতে?

Omicron in India: বেঙ্গালুরু এয়ারপোর্টে দুই আফ্রিকানের শরীরে মিলল করোনা, ওমিক্রন-ভয়ে হুলুস্থুল!
বেঙ্গালুরু এয়ারপোর্টে চাঞ্চল্য!
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2021 | 10:49 PM

দেশ: ভারতেও ওমিক্রন (Omicron)? করোনার সবচেয়ে দ্রুত ছড়াতে পারে যে স্ট্রেইন তা কি এসেই গেল ভারতেদক্ষিণ আফ্রিকার দুই নাগরিকের শরীরে করোনাভাইরাস মেলার পর তীব্র উদ্বেগ ছড়াল বেঙ্গালুরুতে। শনিবার বেঙ্গালুরুর কেম্পেগৌড়া আন্তর্জাতিক বিমানবন্দরে দুই আফ্রিকান নাগরিকের কোভিড রিপোর্ট পজিটিভ আসার পর তীব্র চাঞ্চল্য ছড়াল প্রশাসনিক স্তরে। ওই দুই আফ্রিকানবাসীর শরীরেও করোনার সবচেয়ে মারাত্মক এবং নতুন স্ট্রেইন ওমিক্রন ভেরিয়েন্ট মিলেছে কিনা তা নিয়ে স্বাস্থ্য কর্তৃপক্ষের মধ্যে তীব্র আতঙ্ক সৃষ্টি হয়েছে।

করোনার নতুন স্ট্রেনের হদিশ পাওয়া গিয়েছে দক্ষিণ আফ্রিকায়। নাম, ওমিক্রন। বলা হচ্ছে, এখনও পর্যন্ত যে ক’টি স্ট্রেনের হদিশ মিলেছে, তার মধ্যে এটি সবথেকে দ্রুত ছড়ায়। সেই স্ট্রেইনেই কি আক্রান্ত আফ্রিকার দুই নাগরিক? চাঞ্চল্য বেঙ্গালুরুতে।

এদিকে শ্রীনিবাস জানাচ্ছেন, বেঙ্গালুরুর কেম্পেগৌড়া বিমানবন্দরে অবতরণ করা সংশ্লিষ্ট বিমানে মোট ৫৮৪ জন যাত্রী ছিলেন। যাঁদের মধ্যে সবাই ১০ ‘হাই-রিস্ক’ দেশ থেকে এসেছেন। আর শুধু দক্ষিণ আফ্রিকা থেকেই বেঙ্গালুরুতে পা রেখেছেন ৯৪ জন। বেঙ্গালুরু বিমানবন্দরে গিয়ে এখন ওই দেশগুলি থেকে আসা যাত্রীদের করোনা পরীক্ষা বিষয়ে কর্তৃপক্ষ কী নিরাপত্তা এবং সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করছে তা সরেজমিনে দেখতে পৌঁছে যান শ্রীনিবাস। ওই ১০ দেশেই করোনার ওমিক্রন ভেরিয়েন্ট সনাক্ত হয়েছে।

এদিকে, নতুন কোভিড ভেরিয়েন্ট ছড়ানোর খবর পাওয়ার পরেই দেশের সমস্ত আন্তর্জাতিক বিমানবন্দরে পর্যবেক্ষণের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবারই এক আলোচনায় ফের আন্তর্জাতিক ভ্রমণে বিধিনিষেধ শিথিল করার পরিকল্পনা পর্যালোচনা করার কথা বলেছেন তিনি।

প্রসঙ্গত, শর্তসাপেক্ষে আগামী ১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক উড়ান পরিষেবা চালুর অনুমতি দিয়েছে কেন্দ্র। তবে ‘ঝুঁকির মুখে’ থাকা বা হাই-রিস্ক দেশগুলি থেকে কত শতাংশ যাত্রী নিয়ে বিমান চলাচলের অনুমতি দেওয়া হবে, তা নির্দিষ্ট সময় অন্তর বিবেচনা করা হবে। পরিবর্তিত পরিস্থিতিতে সেই দেশগুলি থেকে আগত যাত্রীদের ক্ষেত্রে বাড়তি কী বিধিনিষেধও নেওয়া হবে তা আলোচনাসাপেক্ষ।

এদিকে আমেরিকা কানাডা সহ একাধিক দেশ ইতিমধ্যে যোগাযোগ ছিন্ন করেছে। দক্ষিণ আফ্রিকায় প্রথম সনাক্ত হওয়া নতুন সিওভিআইডি-১৯ ভেরিয়েন্ট ‘ওমিক্রন’ সম্পর্কে বিশ্বজুড়ে উদ্বেগ বাড়ছে। ডেল্টা, ডেল্টা প্লাসের সারা বিশ্বে নতুন করে ত্রাসের কারণ হয়ে উঠেছে করোনার এই নয়া রূপ। এর নাম বি.১.১.৫২৯। একে নিয়ে ভয়ের অন্যতম কারণ, বেশির ভাগ বিশেষজ্ঞের মতে করোনা টিকার কার্যকারিতা হয়ত রুখে দিতে পারে এই নতুন স্ট্রেইন। দক্ষিণ আফ্রিকায় এই সপ্তাহেই প্রথম চিহ্নিত হয়েছে ওমিক্রন। সন্দেহ করা হচ্ছে, নির্দিষ্ট কোনও এক রোগীর শরীরে মিউটেশন ঘটে নয়া স্ট্রেইনটি তৈরি হয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশ এই নয়া স্ট্রেইন সম্পর্কে সাবধান হয়ে গিয়েছে। ভারতও বেশ কয়েকটি দেশকে একটি তালিকায় যুক্ত করেছে, যেখানে থেকে আগত মানুষদের জন্য অতিরিক্ত সাবধানতা অবলম্বন করা হবে। এই প্রেক্ষিতে শনিবার সন্ধ্যায় ভয় ছড়াল বেঙ্গালুরুতে। এখন দুই আফ্রিকান নাগরিক ওই ভয়ঙ্কর স্ট্রেইনে আক্রান্ত কিনা তা নিয়েই চিন্তায় প্রশাসন।

আরও পড়ুন: Delhi Hospitals on High Alert: ওমিক্রনের উদ্বেগের মধ্যেই রাজধানীর সব হাসপাতালকে প্রস্তুত থাকার নির্দেশ