India China LAC : সীমান্তের ওপারে ক্যাম্প তৈরি নিয়ে বাড়ছে চাঞ্চল্য, ফের অনুপ্রবেশের ছক কষছে লাল ফৌজ?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Dec 21, 2022 | 4:26 PM

India China LAC: সীমান্তের ওপারে ছোট্ট ক্যাম্প তৈরি করছে চিনা সেনা। এই ছবি প্রকাশ্যে আসার পর সীমান্তে ভারতীয় সেনা সরিয়ে আনা হয়েছে।

India China LAC : সীমান্তের ওপারে ক্যাম্প তৈরি নিয়ে বাড়ছে চাঞ্চল্য, ফের অনুপ্রবেশের ছক কষছে লাল ফৌজ?
ভারতীয় সেনা সূত্রে চিনের ক্যাম্প তৈরির ছবি পাওয়া গিয়েছে

ইটানগর: অরুণাচল প্রদেশের (Arunachal Pradesh) তাওয়াং সেক্টরে (Tawang Sector) গত ৯ ডিসেম্বর সংঘাতে জড়িয়েছে ভারত-চিন। গালওয়ান সংঘর্ষের (Galwan Clash) পর লাল ফৌজের সঙ্গে ভারতের সেনা আবার কোনও এত বড় সংঘর্ষে জড়াল। এই সংঘর্ষে দুই দেশের সেনার কোনও হতাহতের খবর নেই। তবে আহত হয়েছেন ভারতীয় সেনা (Indian Army) ও পিএলএ (PLA) জওয়ানও। লোকসভায় দাঁড়িয়ে সরকারের তরফে বিবৃতিতে এই বিষয়ে জানিয়েছেন খোদ প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। রাতের অন্ধকারে অরুণাচল প্রদেশের তাওয়াং সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণরেখা দিয়ে অনুপ্রবেশের চেষ্টা করে লাল ফৌজের প্রায় ৩০০ সেনা। তবে ভারতীয় সেনা রুখে দাঁড়াতেই সংঘর্ষ বাঁধে দুই দেশের সেনা জওয়ানদের মধ্যে। কাঁটাতার জড়ানো লাঠি দিয়ে চিনা সেনাদের পিটিয়ে প্রকৃত নিয়ন্ত্রণরেখার ওপাশে পাঠিয়ে দিয়েছে ভারতীয় সেনা জওয়ানরা। তবে এখানেই থেমে থাকেনি লাল ফৌজ। আবারও তারা প্রকৃত নিয়ন্ত্রণরেখা দিয়ে অনুপ্রবেশের সুযোগের অপেক্ষায় রয়েছে। আর তাদের এই উদ্দেশ্যে একটি স্যাটেলাইট ছবিতে ধরাও পড়েছে।

ভারতীয় সেনা সূত্রে একটি ছবি প্রকাশ করা হয়েছে। সেই ছবিতে তাওয়াং সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে ১৩০ মিটার দূরে একটি নতুন রাস্তা তৈরি করেছে চিনা। আর সেই রাস্তা দিয়েই প্রকৃত নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে এগিয়ে আসে চিনা সেনা। আর ভারতীয়দের সঙ্গে সংঘর্ষেই সেখান থেকে বাড়ির পথে ফিরতে হয় পিএলএ দের। এবার জানা গিয়েছে, প্রকৃত নিয়ন্ত্রণরেখার সবথেকে কাছাকাছি গ্রাম হল তোয়াঙ্গু। সেইখানে এবার একটি ছোট্ট ক্যাম্প তৈরি করতে দেখা গিয়েছে লাল ফৌজকে। একটি স্যাটেলাইট চিত্রে সেই ক্য়াম্প ও পোস্ট তৈরির ছবি ধরাও পড়েছে।

এই খবরটিও পড়ুন

এদিকে ৯ ডিসেম্বরের ভারত-চিন সংঘর্ষের পর সীমান্ত থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে বাড়তি সেনা মোতায়েন করা হয়েছিল ভারতের তরফে। তবে চিনা সেনা এই ক্যাম্প ও পোস্ট তৈরি করার আভাস পেতেই ভারতের তরফে এই বাড়তি সেনাবাহিনী সীমান্তের দিকে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। গতকাল দুপুর থেকেই তাঁদের সীমান্তের কাছাকাছি মোতায়েন করা শুরু হয়েছে বলে জানা গিয়েছে। চিনের এই ক্যাম্প ও পোস্ট তৈরি ঘিরে প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মত, ফের কোনও অনুপ্রবেশ ও আক্রমণের ছক কষছে লাল ফৌজ। আর তার জন্য প্রস্তুতও হচ্ছে ভারতীয় সেনাবাহিনী।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla