G-20 Meeting: কাশ্মীরে জি-২০ বৈঠক নিয়ে চিনের আপত্তির কড়া জবাব, সার্বভৌমত্বের সংজ্ঞা শেখাল ভারত

China to Skip G-20 Meeting: ২০১৯ সালে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্য়াহারের পর এই প্রথম এত বড় মাপের কোনও আন্তর্জাতিক বৈঠক হতে চলেছে।  জি-২০ অন্তর্গত দেশগুলির মোট ৬০ জন প্রতিনিধি যোগ দেবেন। 

G-20 Meeting: কাশ্মীরে জি-২০ বৈঠক নিয়ে চিনের আপত্তির কড়া জবাব, সার্বভৌমত্বের সংজ্ঞা শেখাল ভারত
ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2023 | 11:53 AM

শ্রীনগর: জি-২০ বৈঠকের স্থান নিয়ে আপত্তি চিনের। এই অজুহাত দেখিয়েই বৈঠকে যোগ দেবে না প্রতিবেশী দেশ। এবারের জি-২০ বৈঠকের সভাপতিত্বের দায়িত্ব পেয়েছে ভারত। আগামী ২২ মে থেকে ২৪ মে জম্মু-কাশ্মীরের শ্রীনগরে জি-২০ বৈঠকের আয়োজন করা হয়েছে। বৈঠকের এই স্থান নিয়েই আপত্তি চিনের। তাদের বন্ধু দেশ পাকিস্তানের সঙ্গে ভারতের বিরোধ সর্বজনবিদিত। জম্মু-কাশ্মীর নিয়ে দুই দেশের মধ্যে টানাপোড়েন লেগেই থাকে। বিতর্কিত এই জায়গাতেই জি-২০ বৈঠকের আয়োজন কেন করা হল, তা নিয়ে প্রশ্ন তুলেছে চিন। এদিকে, তুরস্ক ও সৌদি আরবও জি-২০ বৈঠকে যোগ দেবে না বলে জানা গিয়েছে।

শুক্রবারই চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনলবিন বলেন, “যে কোনও বিতর্কিত এলাকায় জি-২০ বৈঠকের আয়োজনের তীব্র বিরোধিতা করছে চিন এবং আমরা এই ধরনের কোনও বৈঠকে যোগ দেবে না”। অন্যদিকে, ভারতের তরফেও চিনের এই আপত্তির কড়া জবাব দেওয়া হয়েছে। কেন্দ্রের তরফে সাফ জানানো হয়েছে, ভারত নিজের জমিতে যে কোনও জায়গায় বৈঠক করতে পারে। চিনের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রাখার জন্য সীমান্তে শান্তি ও স্থিতাবস্থা অত্যন্ত জরুরি, এই কথাও মনে করিয়ে দেওয়া হয়।

চলতি বছরে জি-২০ সভাপতিত্বের দায়িত্ব পেয়েছে ভারত। গোটা বছর ধরেই দেশের বিভিন্ন মেট্রো শহর ও গুরুত্বপূর্ণ স্থানগুলির জি-২০ অন্তর্ভুক্ত নানা বৈঠকের আয়োজন করা হচ্ছে। জি-২০-র ট্যুরিজম ওয়ার্কিং গ্রুপের তৃতীয় বৈঠক হতে চলেছে আগামী ২২ থেকে ২৪ মে। শ্রীনগরে এই বৈঠকে আয়োজন করা হয়েছে। জি-২০ বৈঠক ঘিরে যাতে অশান্তি না হয়, তার জন্য উপত্যকা জুড়ে  কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। সেনা বাহিনী থেকে শুরু করে মেরিন কম্যান্ডো ও ন্যাশনাল সিকিউরিটি গার্ডও মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্য়াহারের পর এই প্রথম এত বড় মাপের কোনও আন্তর্জাতিক বৈঠক হতে চলেছে।  জি-২০ অন্তর্গত দেশগুলির মোট ৬০ জন প্রতিনিধি যোগ দেবেন।

সূত্র মারফত জানা গিয়েছে, চিন ছাড়াও এবারের জি-২০ বৈঠকে যোগ দেবে না তুরস্ক। অন্যদিকে সৌদি আরবও এখনও অবধি বৈঠকে যোগ দেওয়ার জন্য় রেজিস্টার করেনি।