Bhupesh Baghel: ‘গোবর’ দিয়ে তৈরি ব্যাগ নিয়ে বিধানসভায় এলেন মুখ্যমন্ত্রী, কারণ জানলে অবাক হবেন

Bhupesh Baghel: সোমবার থেকে কংগ্রেস শাসিত রাজ্যে বাজেট অধিবেশন শুরু হয়েছিল। ২০২২-২৩ অর্থবর্ষের বাজেট পেশের জন্য এদিন বিধানসভায় এসেছিলেন মুখ্যমন্ত্রী।

Bhupesh Baghel: 'গোবর' দিয়ে তৈরি ব্যাগ নিয়ে বিধানসভায় এলেন মুখ্যমন্ত্রী, কারণ জানলে অবাক হবেন
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 09, 2022 | 7:05 PM

রায়পুর: ‘গরু’ ভারতের রাজনীতিতে বারবর চর্চায় থেকেছে। এর গুনাগুণের কথা স্মরণ করিয়ে বেশিরভাগ ক্ষেত্রেই বিতর্কে জড়িয়েছে কেন্দ্রের শাসক বিজেপির (BJP) নেতানেত্রীরা। এবার কি বিজেপির দেখানো পথেই হাঁটতে চলেছে ছত্তীসগঢ়ের কংগ্রেস সরকার (Chhattisgarh Congress government)? সাম্প্রতিক ঘটনাবলী হয়ত সেদিকেই ইঙ্গিত করছে। শুক্রবার এক নজির বিহীন মুহূর্তের সাক্ষী রইল ছত্তীসগঢ় বিধানসভা। বাজেট অধিবেশন চলাকালীন কংগ্রেস শাসিত রাজ্যের বিধানসভায় এমন এক ঘটনা ঘটল, তাতে তাজ্জব বনে গিয়েছেন সকলে। ঘটনাটি ঘটিয়েছে খোদ রাজ্যের মুখ্যমন্ত্রী ভুপেশ বাঘেল (Bhupesh Baghel)। বুধবার বিধানসভায় রাজ্য বাজেট পেশ করার কথা ছিল মুখ্যমন্ত্রী ভুপেশ বাঘেলের। এদিন সময়মতই বিধানসভায় এসেছিলেন মুখ্যমন্ত্রী, তবে তাঁর হাতে থাকা ব্রিফকেসটি দেখে চমকে গিয়েছেন অনেকে। যে ব্যাগটির মধ্যে বাঘেলের বাজেট বক্তৃতা সযত্নে সংরক্ষিত ছিল, সেই ব্যাগটি গরুর গোবর দিয়ে তৈরি।

ভুপেশ বাঘেলের হাতে গোবর দিয়ে তৈরি ব্যাগ। ফাইল চিত্র

সোমবার থেকে কংগ্রেস শাসিত রাজ্যে বাজেট অধিবেশন শুরু হয়েছিল। ২০২২-২৩ অর্থবর্ষের বাজেট পেশের জন্য এদিন বিধানসভায় এসেছিলেন মুখ্যমন্ত্রী। তাঁর হাতে থাকা ব্যাগটি উঁচিয়ে মুখ্যমন্ত্রীকে ছবি তুলতেও দেখা যায়। ওই ব্যাগ থেক বাজেট বক্তৃতা বের করে বিধানসভায় পেশ করেন মুখ্যমন্ত্রী। সাধারণত কেন্দ্রীয় বাজেট বক্তৃতা ব্রিফকেসে করে নিয়ে আসার চলছিল। তবে গত বছর থেকে করোনা আবহে ডিজিটাল বাজেট পেশ করতে আইপ্যাড নিয়েই লোকসভা ঢুকেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। এই বারের বাজেটেও তার অন্যথা হয়নি। এবার উদ্ভাবনী পদ্ধতি বাজেট পেশ করতে গেলে ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রী ঘনিষ্ঠ মহল সূত্রে খবর, গরুর বর্জ্য দিয়ে যে এমন সুন্দর ব্যাগ বানান যায় তা প্রচারেই এই পদক্ষেপ।

এর আগেই গ্রামীণ অর্থনীতিকে আরও জোরদার করার জন্য গোশালা ও গরুদের ওপর বিশেষ নজর দেওয়া শুরু করেছিল ছত্তীসগঢ় সরকার। সম্পূর্ণভাবেই বিষয়টি মুখ্যমন্ত্রী মস্তিষ্কপ্রসূত ছিল। টাকার বিনিময়ে কৃষকদের থেকে গরুর গোবর সংরক্ষণের পাশাপাশি গোমূত্রও সংরক্ষণ করার পরিকল্পনা করেছিল সরকার। এই প্রথম কোনও রাজ্যে এই ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছিল।

আরও পড়ুন Goa Poll Results: অতীত থেকে শিক্ষা নিয়ে আগাম প্রার্থীদের ‘হোটেল বন্দি’ করার পরিকল্পনা কংগ্রেসের