Cooch Behar LS Seat: বাংলায় ফের ধাক্কা ইন্ডিয়া জোটের! একই আসনে প্রার্থী বাম-কংগ্রেসের

Lok Sabha Election 2024: বেশ কয়েকটি রাজ্যের পাশাপাশি পশ্চিমবঙ্গের একটি আসনেও প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে কংগ্রেসের তরফে। কোচবিহার আসনের জন্য প্রার্থী নাম ঘোষণা করা হয়েছে। তফশিলি জাতি-র জন্য সংরক্ষিত এই আসনে পিয়া রায় চৌধুরীর নাম ঘোষণা করেছে কংগ্রেস। কিন্তু এই আসনে ইতিমধ্যেই প্রার্থী দিয়েছে ফরওয়ার্ড ব্লক।

Cooch Behar LS Seat: বাংলায় ফের ধাক্কা ইন্ডিয়া জোটের! একই আসনে প্রার্থী বাম-কংগ্রেসের
প্রতীকী ছবিImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2024 | 12:09 AM

নয়াদিল্লি: বাংলা ইন্ডিয়া জোটের ভবিষ্যত নিযে অনিশ্চয়তা ছিল শুরু থেকেই। জোটের অন্যতম শরিক তৃণমূল কংগ্রেস এবং বামেদের বাংলায় আসন না ছাড়ার কথা আগেই জানিয়েছিল। তার পর মনে করা হয়েছিল, তৃণমূল না থাকলেও বাম ও কংগ্রেস এক সঙ্গে লড়বে এই নির্বাচনে। সেই মতোই এগোচ্ছিল। কিন্তু সেই পথচলাও ধাক্কা খেল শনিবার রাতে। যে আসনে ইতিমধ্যেই প্রার্থীর নাম ঘোষণা করে দিয়েছে বামেরা। সেই আসনেই এ বার প্রার্থী দিল কংগ্রেস। এই ঘটনা ঘিরে বাংলায় ইন্ডিয়া জোট ফের ধাক্কা খেল বলে মত রাজনৈতিক মহলের।

আসন্ন লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য শনিবার ৪৬ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে কংগ্রেস। কংগ্রেসের কেন্দ্রীয় নির্বাচনী কমিটির তরফে সেই তালিকা প্রকাশ করা হয়েছে। বেশ কয়েকটি রাজ্যের পাশাপাশি পশ্চিমবঙ্গের একটি আসনেও প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে কংগ্রেসের তরফে। কোচবিহার আসনের জন্য প্রার্থী নাম ঘোষণা করা হয়েছে। তফশিলি জাতি-র জন্য সংরক্ষিত এই আসনে পিয়া রায় চৌধুরীর নাম ঘোষণা করেছে কংগ্রেস। কিন্তু এই আসনে ইতিমধ্যেই প্রার্থী দিয়েছে ফরওয়ার্ড ব্লক। কোচবিহার নীতিশ চন্দ্র রায়কে প্রার্থী করেছে বামেরা। ইতিমধ্যে মনোনয়ন জমাও দিয়েছেন নীতীশ চন্দ্র রায়। সব শরিককে সঙ্গে নিয়েই আলিমুদ্দিন থেকে নীতীশের নাম ঘোষণা করেছলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। কিন্তু সেই আসনে প্রার্থী দিল কংগ্রেসও। এর জেরে বাংলায় বাম-কংগ্রেস জোটে ফাটল ধরার আশঙ্কাও চওড়া হচ্ছে।

পশ্চিমবঙ্গের কোচবিহার আসনি ছাড়া অসমের ১টি, ছত্তীসগঢ়ের ১টি, জম্মু ও কাশ্মীরের ২টি, মধ্য প্রদেশের ১২টি আসনে, মহারাষ্ট্রের ৩টি আসনে, মণিপুরের ২টি আসনে, মিজোরামের ১টি আসনে, রাজস্থানের ৩টি আসনে, তামিলনাড়ুর ৭টি আসনে, উত্তর প্রদেশের ৯টি আসনে এবং উত্তরাখণ্ডের ২টি আসনে প্রার্থীর নাম ঘোষণা করেছে কংগ্রেস। কংগ্রেসের এই প্রার্থী তালিকায় রয়েছে পি চিদাম্বরমের পুত্র কার্তি চিদাম্বরম এবং দিগ্বিজয় সিংয়ের নাম। কিন্তু পশ্চিমবঙ্গের কোচবিহার আসনের প্রার্থী ঘিরেই বাংলায় জোট জটিলতা তৈরির আশঙ্কা থেকেই যাচ্ছে। ওই আসনে ইতিমধ্যেই প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি এবং তৃণমূল। সেখানে বিজেপির প্রার্থী নিশীথ প্রামাণিক এবং তৃণমূলের প্রার্থী জগদীশ চন্দ্র বসুনিয়া।