Rahul Gandhi’s Manipur Visit: আজ হিংসা বিধ্বস্ত মণিপুরে সফর রাহুল গান্ধীর, বেলুন ওড়ালেও যেতে হবে জেলে!

Rahul Gandhi: আজ মণিপুরের জিরিবামেই যাচ্ছেন রাহুল গান্ধী। সেখানে ঘরছাড়া মানুষদের সঙ্গে দেখা করবেন তিনি। তাঁর সঙ্গে থাকবেন মণিপুর কংগ্রেসের ওয়ার্কিং প্রেসিডেন্ট ভিক্টর কেসিং ও দলের ইনচার্জ গিরীশ সি।

Rahul Gandhi's Manipur Visit: আজ হিংসা বিধ্বস্ত মণিপুরে সফর রাহুল গান্ধীর, বেলুন ওড়ালেও যেতে হবে জেলে!
রাহুল গান্ধী।Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Jul 08, 2024 | 7:51 AM

ইম্ফল: আজ মণিপুরে রাহুল গান্ধী। মণিপুরের হিংসা বিধ্বস্ত জিরিবামে অস্থায়ী ত্রাণ শিবিরে যাবেন তিনি। সেখানে বসবাসকারী হাজার হাজার ঘরছাড়া মানুষের সঙ্গে দেখা করবেন তিনি। কংগ্রেস সাংসদ তথা লোকসভার বিরোধী দলনেতার এই সফর ঘিরে মণিপুরে নিরাপত্তা আঁটসাঁট করা হয়েছে। নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ড্রোন ব্যবহারে।

গত বছরের মে মাস থেকে উত্তপ্ত মণিপুর। কুকি ও মেতেই-দুই জনগোষ্ঠীর বিবাদের জেরে গোটা রাজ্যেই হিংসার আগুন ছড়িয়েছিল। বছর পার হলেও, সেই অশান্তির আগুন নেভেনি। সম্প্রতিই মণিপুরের জিরিবামে এক ব্যক্তির মুণ্ড কাটা দেহ উদ্ধার হওয়াকে কেন্দ্র করে ফের অশান্তি শুরু হয়। গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়।

আজ মণিপুরের জিরিবামেই যাচ্ছেন রাহুল গান্ধী। সেখানে ঘরছাড়া মানুষদের সঙ্গে দেখা করবেন তিনি। তাঁর সঙ্গে থাকবেন মণিপুর কংগ্রেসের ওয়ার্কিং প্রেসিডেন্ট ভিক্টর কেসিং ও দলের ইনচার্জ গিরীশ সি। প্রসঙ্গত, এখনও পর্যন্ত রাজ্যের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং জিরিবামে যাননি। জিরিবামের পথে তাঁর কনভয়ের উপরে গুলি চলেছিল। এর পরেই তিনি আর যাননি হিংসা বিধ্বস্ত ওই জেলায়।

এদিকে, রাহুল গান্ধীর সফর ঘিরে জেলায় নিরাপত্তা আরও কঠোর করা হয়েছে। ড্রোন ব্যবহার করে এরিয়াল ফোটোগ্রাফি নিষিদ্ধ করা হয়েছে। বেলুন বা অন্যান্য জিনিসের ওড়ানোর উপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যদি কেউ নিয়ম ভঙ্গ করেন, তবে ভারতীয় ন্যয় সংহিতার ২২৩ ধারায় তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা হবে বলেই সতর্ক করা হয়েছে।

প্রসঙ্গত, লোকসভা নির্বাচনের পর এই প্রথম কোনও জাতীয় স্তরের নেতা মণিপুর যাচ্ছেন।