Rajya Sabha Update: কৃষক মৃত্যু, মুদ্রাস্ফীতির প্রতিবাদ, রাজ্যসভা ওয়াক আউট কংগ্রেস ও তৃণমূলের

Rajya Sabha Winter Session: প্রথম ভাগের মুলতুবির পর অধিবেশন শুরু হতেই কংগ্রেস, আরজেডি, আইইউএমএল, এনসিপি, টিআরএস, তৃণমূল, সিপিএম, ডিএমকে দলের সাংসদরা কৃষক মৃত্যু, ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির মতো বিষয় নিয়ে স্লোগান তোলেন।

Rajya Sabha Update: কৃষক মৃত্যু, মুদ্রাস্ফীতির প্রতিবাদ, রাজ্যসভা ওয়াক আউট কংগ্রেস ও তৃণমূলের
রাজ্যসভার চেয়ারম্যান এম বেঙ্কাইয়া নাইডু (ফাইল ছবি)
Follow Us:
| Updated on: Dec 02, 2021 | 2:53 PM

দেশ: সংসদের উচ্চকক্ষে অধিবেশন শুরু হতেই ফের হট্টগোল। বিরোধীদের তীব্র বিক্ষোভ, তার পর ফের মুলতুবি হল অধিবেশন। প্রথম ভাগের মুলতুবির পর অধিবেশন শুরু হতেই কংগ্রেস, আরজেডি, আইইউএমএল, এনসিপি, টিআরএস, তৃণমূল, সিপিএম, ডিএমকে দলের সাংসদরা কৃষক মৃত্যু, ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির মতো বিষয় নিয়ে স্লোগান তোলেন। প্রবল হট্টগোল শুরু হয়। তার পর অধিবেশন ওয়াক আউট করেন তাঁরা।

এদিন সংসদে করোনার নয়া স্ট্রেন ওমিক্রন নিয়ে আলোচনা শুরু হয় সংসদে। তার অব্যবহিত পরেই দেশে কৃষক মৃত্যু, মুদ্রাস্ফীতির মতো ইস্যু নিয়ে সরব হয় বিরোধীরা। তার পর ওয়াক আউট করেন তাঁরা। এদিকে এর পর ২টো ২০ পর্যন্ত সংসদ অধিবেশন মুলতুবি হয়ে যায়।

বৃহস্পতিবার শীতকালীন অধিবেশনের শুরুতেই বিরোধীদের প্রবল হট্টগোল শুরু হয়। আর তার জেরে দুপুর ১২ টা পর্যন্ত মুলতুবি হয়ে যায় রাজ্যসভার অধিবেশন। অন্যদিকে গণতন্ত্র নেই এই অভিযোগ করে গান্ধী মূর্তির পাদদেশে ধরনায় বসেন কংগ্রেস সাংসরা। ১২ সাংসদের বরখাস্তের প্রতিবাদে সেই ধরনায় শামিল হতে দেখা যায় রাহুল গান্ধী, অধীর চৌধুরীদের। তাঁদের হাতে পোস্টারে লেখা, ‘গণতন্ত্র বাঁচান’। রাজ্যসভার ১২ জন সাংসদকে বরখাস্ত করার প্রতিবাদে সংসদে মহাত্মা গান্ধীর মূর্তির পাদদেেশে ধরনায় বসেন বিরোধী নেতারা। সেখানে পরে যোগ দেন কংগ্রেস সাংসদ শশী থারুর। নিজের টুইটার হ্যান্ডেলে সেই ছবি তুলে ধরে থারুর লেখেন, “বিজেপি প্রশাসনের অগণতান্ত্রিক কর্মকাণ্ডকে অস্বীকার করে সংসদে মহাত্মা গান্ধীর মূর্তির পাদদেশে প্রতিবাদী সাংসদদের সঙ্গে যোগ দিলাম।”

এদিকে রাজ্যসভার চেয়ারপার্সন এম বেঙ্কাইয়া নাইডু সংসদে ‘অসদাচরণের’ অভিযোগে ১২ জন সংসদ সদস্যকে বরখাস্ত করার কয়েক দিন পর বরখাস্ত হওয়া সাংসদদের একজন এলারাম করিমের মন্তব্য করেন যে, তিনি রাজ্যসভার চেয়ারম্যানের অবৈধ ও গণতন্ত্রবিরোধী পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদ চালিয়ে যাবেন। এদিকে এদিন চলতি শীতকালীন অধিবেশনের কৌশল নিয়ে আলোচনা করতে সংসদে শীর্ষ মন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিকে একই পরিস্থিতি দেখা যায় লোকসভায়। ওমিক্রন নিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের কর্তাদের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগেই জানিয়েছেন, সব দিক ভাল করে খতিয়ে দেখে তবেই যেন আন্তর্জাতিক উড়ান চালু হয়। তার পরেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানায়, ওই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হবে। এই পরিস্থিতিতে লোকসভায় ওঠে ওমিক্রন প্রসঙ্গ। আন্তর্জাতিক বিমান পরিষেবা নিয়ে সরকারের পরিকল্পনা ও সিদ্ধান্তের কথা জানান অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া।

আরও পড়ুন:  Omicron: আলোচনায় ওমিক্রন! লোকসভায় মুলতুবি প্রস্তাব তৃণমূল সাংসদ সৌগত রায়ের