Omicron: আলোচনায় ওমিক্রন! লোকসভায় মুলতুবি প্রস্তাব তৃণমূল সাংসদ সৌগত রায়ের

Coroanvirus new Strain: করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা একটু একটু করে কাটিয়ে উঠছিল ভারত। আর ঠিক সেই সময়েই আবার করোনার এক নতুন স্ট্রেনের হদিশ। করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের আতঙ্ক এখন থরহরিকম্প গোটা বিশ্ব।

Omicron: আলোচনায় ওমিক্রন! লোকসভায় মুলতুবি প্রস্তাব তৃণমূল সাংসদ সৌগত রায়ের
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2021 | 12:13 PM

দেশ: করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা একটু একটু করে কাটিয়ে উঠছিল ভারত। আর ঠিক সেই সময়েই আবার করোনার এক নতুন স্ট্রেনের হদিশ। করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের আতঙ্ক এখন থরহরিকম্প গোটা বিশ্ব। ইতিমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওমিক্রনকে ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’ হিসাবে তালিকাভুক্ত করেছে। আর এই নয়া স্ট্রেইন নিয়ে লোকসভার শীতকালীন অধিবেশনেও আলোচনার জন্য নোটিস দিলেন সাংসদরা। এদিন তৃণমূল সাংসদ সৌগত রায় কোভিডের নতুন ভেরিয়েন্ট ওমিক্রন নিয়ে লোকসভায় মুলতুবি প্রস্তাবের নোটিস দেন। অন্যদিকে বৃহস্পতিবারই কোভিডের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন (Omicron) ভাইরাস নিয়ে ১৯৩- এর অধীনে বিনায়ক রতন বহুরাও রাউত ও রতন লাল কাটারিয়া লোকসভায় নোটিস দিয়েছেন। করোনা পরিস্থিতি নিয়ে সার্বিক আলোচনাই যার উদ্দেশ্য।

উল্লেখ্য, দিন কয়েক আগেই দক্ষিণ আফ্রিকার নেটওয়ার্ক ফর জিনোমিকস সারভিল্যান্স (NGA-SA) এই নতুন ভ্যারিয়েন্টের হদিশ পায়। তারা সার্স কোভ-২ ভাইরাসের এই নতুন ভ্যারিয়েন্টকে খুঁজে পায়। এই নতুন ভ্যারিয়েন্টের লাইনেজ বি.১.১.৫২৯। প্রাথমিকভাবে বিশেষজ্ঞরা মনে করেছেন, নতুন এই ভ্যারিয়েন্ট ডেল্টা ভ্যারিয়েন্টের থেকেও অনেক দ্রুত ছড়িয়ে পড়তে পারে। আর এখন বাজারে করোনার যে টিকাগুলি পাওয়া যাচ্ছে, অনেকেই আশঙ্কা করছেন, ওমিক্রনকে ঠেকাতে এই টিকা যথেষ্ট কার্যকর নাও হতে পারে। এদিনের লোকসভায় কোরোনা সম্পর্কিত আলোচনার উত্তর দেবেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মান্ডভিয়া।

এদিকে এদিন সংসদে ওমিক্রন নিয়ে আলোচনার জন্য মুলতুবি প্রস্তুাব দেন তৃণমূল সাংসদ সৌগত রায়। অর্থাৎ, এদিন আলোচনায় ওমিক্রনে গুরুত্ব দেওয়ার প্রস্তাব দেন তিনি। এর জন্য ৫০ সাংসদের সমর্থন লাগবে। সংসদ মান্যতা দিলে ওমিক্রন নিয়ে আলোচনা হবে।

করোনা ঢেউ কিছুটা থামতে আস্তে আস্তে সচল হচ্ছিল বিভিন্ন পরিষেবা। কিন্তু তার মধ্যেই দাঁতনখ নিয়ে আক্রমণ করতে হাজির করোনার নয়া ভ্যারিয়েন্ট ওমিক্রন। আর এই প্রেক্ষিতেই একসময় করোনায় সবচেয়ে প্রভাবিত রাজ্য মহারাষ্ট্রে জারি হল বেশ কিছু বিধিনিষেধ। এবার বিমান যাত্রীদের জন্য নয়া গাইডলাইন দিল সরকার। যেখানে শুধু করোনার দুটো টিকা নেওয়াই নয়, করোনার আরটি পিসিআর নেগেটিভ রিপোর্টও বাধ্যতামূলক করা হয়েছে মহারাষ্ট্রে। অন্যদিকে এদিকে ওমিক্রনের আশঙ্কাকে সামনে রেখে সিকিমে বিদেশি পর্যটকদের প্রবেশ বন্ধের নির্দেশিকা দেওয়া হয়েছে। সিকিমে এখন বিদেশিদের প্রবেশের অনুমতি দেওয়া হবে না বলেও জানিয়ে দিয়েছে তারা।

আরও পড়ুন: Viral Video: ‘জাতীয় সঙ্গীতকে জ্ঞাতসারেই কি অবমাননা করলেন মুখ্যমন্ত্রী?’ প্রশ্ন বিজেপির 

এদিকে ওমিক্রন নিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের কর্তাদের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগেই জানিয়েছেন, সব দিক ভাল করে খতিয়ে দেখে তবেই যেন আন্তর্জাতিক উড়ান চালু হয়। তার পরেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানায়, ওই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হবে। এই পরিস্থিতিতে লোকসভায় উঠল ওমিক্রন প্রসঙ্গ। অন্যদিকে এ নিয়ে নিয়ে আলোচনায় বসছেন কেন্দ্রীর স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মান্ডভিয়া।

আরও পড়ুন: Farm bill repeal: কৃষি আইন প্রত্যাহার বিলে সই করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ 

আরও পড়ুন: Goa BJP Scandal: গোয়ার মন্ত্রীর বিরুদ্ধে যৌন কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে সরব কংগ্রেস সভাপতি