Covid Death Zero: ৩২ মাস পর ফিরল স্বস্তি, ‘কোভিড-মৃত্যু’ শূন্য ভারতে

Covid Death Zero: ২০২০ সালের মার্চ মাসে কর্নাটকের কালবুর্গিতে প্রথম এক বৃদ্ধের মৃত্যু হয় করোনায়। সেটাই ছিল কোভিডে ভারতে প্রথম মৃত্যু।

Covid Death Zero: ৩২ মাস পর ফিরল স্বস্তি, 'কোভিড-মৃত্যু' শূন্য ভারতে
কোভিডে মৃত্যু শূন্য
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2022 | 7:10 PM

নয়া দিল্লি : মাস কয়েক ধরে বিদেশের মাটিতে করোনা ভাইরাসের প্রকোপের কথা শোনার পর ২০২০ সালে আচমকাই ভারতে প্রবেশ করে সেই ভাইরাস। দিল্লি, মুম্বই, কেরল থেকে শুরু করে গোটা দেশ কাবু হয় সংক্রমণে। বিগত দু বছরে বহু মানুষ প্রিয়জনকে হারিয়েছেন করোনায়। সংক্রমণের দ্বিতীয় ঢেউ চলাকালীন কার্যত মৃত্যু মিছিল দেখেছেন ভারতের মানুষ। বিপর্যস্ত স্বাস্থ্য পরিষেবা, শ্মশানে মৃতদেহের ভিড় ঘুম উড়িয়ে ছিল সাধারণ মানুষের। অবশেষে প্রায় ৩২ মাস পর স্বস্তির খবর শোনাল স্বাস্থ্য মন্ত্রক। ২০২০-র পর এই প্রথম কোভিডে মৃতের সংখ্যা হল শূন্য।

মঙ্গলবার সকাল ৮ টায় স্বাস্থ্য মন্ত্রক করোনা সংক্রান্ত যে রিপোর্ট জমা দিয়েছে, তাতে দেখা গিয়েছে। গত ২৪ ঘণ্টায় একজনেরও মৃত্যু হয়নি কোভিড আক্রান্ত হয়ে। তবে করোনা আক্রান্তের সংখ্যা পুরোপুরি শূন্য হয়নি এখনও। ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৬২৫ জন। এই নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা হল ৪ কোটি ৪৬ লক্ষ ৬২ হাজার ১৪১। আর বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা ১৪ হাজার ২১।

করোনায় দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে হল ৫ লক্ষ ৩০ হাজার ৫০৯। ২০২০ সালের মার্চ মাসে কর্নাটকের কালবুর্গিতে প্রথম এক বৃদ্ধের মৃত্যু হয় করোনায়। সেটাই ছিল কোভিডে ভারতে প্রথম মৃত্যু। এরপর থেকে মৃতের সংখ্যা বাড়তে দেখা গিয়েছে। একেক দিনে কয়েক হাজার মৃত্যুও দেখেছে দেশ। তবে মঙ্গলবার যে রিপোর্ট এল, তাতে অনেকটাই স্বস্তি মিলেছে। দেশে আক্রান্তের সংখ্যা যেমন কমছে, তেমনই বাড়ছে সুস্থ হয়ে ওঠার হার।

করোনা থেকে সেরে উঠেছেন, এমন মানুষের সংখ্যা ভারতে মোট ৪ কোটি ৪১ লক্ষ ১৭ হাজার ৬১১। করোনাকে প্রতিরোধ করার ক্ষেত্রে সবথেকে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে টিকা, এমনটাই মনে করেন বিশেষজ্ঞরা। স্বাস্থ্য মন্ত্রকের হিসেব অনুযায়ী, এখনও পর্যন্ত করোনার টিকা দেওয়া হয়েছে ২১৯.৭৪ কোটি ডোজ়।