Covid-19 Vaccine Price : সুখবর, এখন অনেক সস্তা কোভিশিল্ড-কোভ্যাক্সিন, দাম জানলে চমকে যাবেন

Covid-19 Vaccine Price : বেসরকারি কেন্দ্রগুলিতে কোভিশিল্ড এবং কোভ্যাক্সিনের প্রতিটি ডোজ় পাওয়া যেত যথাক্রমে ৬০০ এবং ১২০০ টাকায়। কিন্তু এইবার সেই চড়া দাম প্রায় ৫০ শতাংশ কমল। যেকোনও বেসরকারি টিকাকরণ কেন্দ্রে এই দুই টিকারই প্রতিটি ডোজ় ২২৫ টাকায় মিলবে।

Covid-19 Vaccine Price : সুখবর, এখন অনেক সস্তা কোভিশিল্ড-কোভ্যাক্সিন, দাম জানলে চমকে যাবেন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 09, 2022 | 4:34 PM

নয়া দিল্লি : ভারতীয় নাগরিকদের জন্য সুখবর। দেশে কোভিড টিকার দাম কমানো হল। দেশের বিভিন্ন প্রান্তের সরকারি টিকাকরণ কেন্দ্রগুলিতে কোভ্যাক্সিন এবং কোভিশিল্ড উভয় টিকাই বিনামূল্যে পাওয়া যেত। কিন্তু বেসরকারি কেন্দ্রগুলিতে কোভিশিল্ড এবং কোভ্যাক্সিনের প্রতিটি ডোজ় পাওয়া যেত যথাক্রমে ৬০০ এবং ১২০০ টাকায়। কিন্তু এইবার সেই চড়া দাম প্রায় ৫০ শতাংশ কমল। যেকোনও বেসরকারি টিকাকরণ কেন্দ্রে এই দুই টিকারই প্রতিটি ডোজ় ২২৫ টাকায় মিলবে। শনিবার সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সিইও আদর পুনাওয়ালা এবং ভারত বায়োটেকের সহ প্রতিষ্ঠাতা সূচিত্রা এল্লা টুইটারে এই দাম হ্রাসের বিষয়ে ঘোষণা করেছেন। কেন্দ্রের সঙ্গে পরামর্শ করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তাঁরা।

গতকাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে ঘোষণা করা হয়েছিল যে, দেশের সমস্ত প্রাপ্ত বয়স্ক কোভিডের বুস্টার ডোজ় নেওয়ার জন্য উপযুক্ত বলে গণ্য হবে। এবং যাঁদের ৯ মাস আগে কোভিডের দুটি টিকা নেওয়া হয়ে গিয়েছে তাঁরা ১০ এপ্রিল থেকে বেসরকারি টিকাকরণকেন্দ্র থেকে নির্ধারিত মূল্য দিয়ে কোভিডের বুস্টার ডোজ় নিতে পারবেন। কোভিডের প্রথম এবং দ্বিতীয় ডোজ়ের মতো এই বুস্টার ডোজ় বিনামূল্যে সরকারি টিকাকরণ কেন্দ্রে মিলবে না। বিনামূল্যে বুস্টার ডোজ় না দেওয়ার কেন্দ্রের এই সিদ্ধান্তে বিরোধী সরব হন । এই সিদ্ধান্তের সমালোচনাও করেন বহু বিরোধী নেতা। কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারি বলেছেন যে, কেন্দ্রের এই সিদ্ধান্তে দেশের দরিদ্র শেণিকে উপেক্ষা করা হয়েছে। দেশের অনেক নাগরিকের পক্ষেই ৬০০ বা ৯০০ টাকা দিয়ে বুস্টার ডোজ় নেওয়ার সামর্থ নেই। এরপর টিকার দাম কমার এই ঘোষণায় মধ্যবিত্তরা নিঃসন্দেহে হাফ ছেড়ে বাঁচবে।

আদর পুনাওয়ালা শনিবার টুইটে লিখেছেন, “আমরা এটি ঘোষণা করতে আনন্দ বোধ করছি যে কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনা করার পরে এসআইআই কোভিড টিকার দাম পুনর্নির্ধারণের সিদ্ধান্ত নিয়েছে। পুনর্বিবেচনা করে বেসরকারি হাসপাতালে কোভিশিল্ডের দাম ৬০০ থেকে ২২৫ করা হয়েছে। আমরা পুনরায় কেন্দ্রের সকল প্রাপ্তবয়স্কদের কোভিডের বুস্টার ডোজ় দেওয়ার সিদ্ধান্তকে সাধুবাদ জানাই।” অন্যদিকে এর কিছু পরেই ভারত বায়োটেকের সহ প্রতিষ্ঠাতা সূচিত্রা এল্লা টুইটারে জানিয়েছেন, “আমরা কেন্দ্রের সকল প্রাপ্তবয়স্কদের কোভিডের বুস্টার ডোজ় দেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানাই। কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনার পরে বেসরকারি হাসপাতালে কোভ্যাক্সিনের দাম ১২০০ টাকা থেকে ২২৫ টাকা করার সিদ্ধান্ত নিয়েছি।”

আরও পড়ুন : Covid-19 Booster Dose : কোভিডের বুস্টার ডোজ় নিতে যাচ্ছেন! জানুন পরিষেবা কর বাবদ লাগবে কত

আরও পড়ুন : Booster Dose Price : কোভিশিল্ডের বুস্টার ডোজ়ের দাম কত হবে? জানালেন পুনাওয়ালা