Booster Dose Price : কোভিশিল্ডের বুস্টার ডোজ়ের দাম কত হবে? জানালেন পুনাওয়ালা

Booster Dose Price : সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া এর সিইও আদর পুনাওয়ালা জানিয়েছেন কোভিশিল্ডের একটি বুস্টার ডোজ়ের মূল্য হবে ৬০০ টাকা। বুস্টার হিসেবে প্রয়োগের জন্য কোভোভ্যাক্স অনুমোদন পেলে তার মূল্য হবে ৯০০ টাকা।

Booster Dose Price : কোভিশিল্ডের বুস্টার ডোজ়ের দাম কত হবে? জানালেন পুনাওয়ালা
গ্রাফিক্স : অভীক দেবনাথ (টিভি৯ বাংলা)
Follow Us:
| Edited By: | Updated on: Apr 08, 2022 | 6:47 PM

নয়া দিল্লি : শুক্রবার সরকারের তরফে ঘোষণা করা হয়েছে বুস্টার ডোজ়ের বিষয়ে। এতদনি ষাটোর্ধ্ব সব জনসাধারণকেই বুস্টার ডোজ় দেওয়া হচ্ছিল। এদিন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে ঘোষণা করা হয়েছে যে, প্রাপ্তবয়স্ক সকল জনগণকেই বুস্টার ডোজ় দেওয়া শুরু হবে। কেন্দ্রের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া এর সিইও আদর পুনাওয়ালা। কেন্দ্রের এই ঘোষণার পর সর্বভারতীয় সংবাদ মাধ্যমে দেওয়া একটি সাক্ষাৎকারে পুনাওয়ালা কোভিশিল্ডের বুস্টার ডোজ়ের দাম জানান। তিনি জানিয়েছেন, কোভিশিল্ডের একটি বুস্টার ডোজ়ের মূল্য হবে ৬০০ টাকা। বুস্টার হিসেবে প্রয়োগের জন্য কোভোভ্যাক্স অনুমোদন পেলে তার মূল্য হবে ৯০০ টাকা। এই মূল্যের সঙ্গে কর ধার্য করা হবে। তিনি এদিন জানিয়েছেন যে, ইতিমধ্যেই কোভিশিল্ড বুস্টার ডোজ়ের অনুমোদন পেয়ে গিয়েছে। এবং খুব শীঘ্রই কোভোভ্যাক্সও অনুমোদন পেয়ে যাবে।

ওমিক্রন ত্রাসের মধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে কোভিডের বিরুদ্ধে প্রিকশনারি ডোজ় বা বুস্টার ডোজ় দেওয়ার ঘোষণা করা হয়। শুরুর দিকে প্রথম সারির কোভিড যোদ্ধা এবং ষাটোর্ধ্ব ব্যক্তি যাঁদের কোমর্বিডিটি রয়েছে তাঁদের এই বুস্টার ডোজ় দেওয়া শুরু হয়। সম্প্রতি আরেক ধাপ এগোনো হয় এই প্রক্রিয়া। সম্প্রতি ঘোষণা করা হয় যে ষাটোর্ধ্ব যেকোনও ব্যক্তিই এই বুস্টার ডোজ় নিতে পারবেন। শুক্রবার এই প্রক্রিয়া আরও অনেকটা এগিয়ে গেল। এদিন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে, ১৮ বছর ও তার বেশি বয়সের সকল জনগণকেই বুস্টার ডোজ় দেওয়া হবে। আগামী রবিবার ১০ এপ্রিল থেকে শুরু হবে এই প্রক্রিয়া। সব বেসরকারি টিকাকরণ কেন্দ্রেই এই টিকা পাওয়া যাবে বলে জানানো হয়েছে।

কোভিড টিকার দ্বিতীয় ডোজ় নেওয়ার ৯ মাস পর এই বুস্টার ডোজ় দেওয়া হবে। সম্প্রতি করোনার নয়া রূপ XE ভ্যারিয়েন্ট নিয়ে নতুন করে উদ্বেগ সৃষ্টি হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ ইতিমধ্যেই নজরে এসেছে। তাই এই নয়া ভ্যারিয়েন্টের ফলেই যে ভারতেও কোভিডের চতুর্থ ঢেউ আসবে না সেই তা জোর দিয়ে বলা যাচ্ছে না। এরকম সময়ে কেন্দ্রের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন আদর পুনাওয়ালা। তিনি এই সিদ্ধান্ত সময়োপযোগী এবং গুরুত্বপূর্ণ বলে আখ্যা দিয়েছেন। তিনি জানিয়েছেন যে, এতদিন দেশের নাগরিকরা কোভিডের বুস্টার ডোজ় বা তৃতীয় ডোজ় না নেওয়ায় বাইরের দেশে যেতে অসুবিধার সম্মুখীন হচ্ছিলেন। কারণ বিভিন্ন দেশে বুস্টার ডোজ় ছাড়া ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা ছিল।

আরও পড়ুন : Ex Amnesty India Chief : অনুমতি ছাড়া বিদেশ যেতে পারবেন না অ্যামনেস্টি ইন্ডিয়ার প্রাক্তন প্রধান, নির্দেশ দিল্লি কোর্টের