Ex Amnesty India Chief : অনুমতি ছাড়া বিদেশ যেতে পারবেন না অ্যামনেস্টি ইন্ডিয়ার প্রাক্তন প্রধান, নির্দেশ দিল্লি কোর্টের

Ex Amnesty India Chief : প্রাক্তন অ্যামনেস্টি ইন্ডিয়া প্রধান দেশ ছেড়ে না যাওয়ার নির্দেশ দিয়েছে দিল্লি কোর্ট। আকার প্য়াটেলকে কোনও অনুমতি ছাড়া দেশ থেকে কোথাও যেতে বারণ করা হয়েছে। এদিন গতকাল দিল্লির সেশন কোর্টের দেওয়া নির্দেশকেও স্থগিত করে দিয়েছে দিল্লির কোর্ট।

Ex Amnesty India Chief : অনুমতি ছাড়া বিদেশ যেতে পারবেন না অ্যামনেস্টি ইন্ডিয়ার প্রাক্তন প্রধান, নির্দেশ দিল্লি কোর্টের
ছবি সৌজন্যে : টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Apr 08, 2022 | 5:54 PM

নয়া দিল্লি : প্রাক্তন অ্যামনেস্টি ইন্ডিয়া প্রধান দেশ ছেড়ে না যাওয়ার নির্দেশ দিয়েছে দিল্লি কোর্ট। আকার প্য়াটেলকে কোনও অনুমতি ছাড়া দেশ থেকে কোথাও যেতে বারণ করা হয়েছে। এদিন গতকাল দিল্লির সেশন কোর্টের দেওয়া নির্দেশকেও স্থগিত করে দিয়েছে দিল্লির কোর্ট। গতকাল সিবিআইকে অবিলম্বে আকার প্যাটেলের কাছে লিখিত ক্ষমা চাইতে বলার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু সেই নির্দেশও এদিন খারিজ করা হয়েছে। এর মামলার পরবর্তী শুনানি হবে আগামী মঙ্গলবার। এদিন স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে যে, প্যাটেল আপাতত বিদেশে যেতে পারবেন না এবং সিবিআই তাঁর কাছে ক্ষমাও চাইবে না।

এদিকে প্যাটেল সিবিআই-এর বিরুদ্ধে অবমাননার মামলা করেছেন। তাঁর অভিযোগ, আদালতের নির্দেশ থাকা সত্ত্বেও তাঁকে আমেরিকা যেতে বাধা দেওয়া হয়েছে। এদিকে যদিও তাঁর বিরুদ্ধে লুকআউট সার্কুলার জারি করা হয়েছিল। এই নিয়ে এক সপ্তাহে দুইবার তাঁকে আমেরিকা যাওয়া থেকে আটকানো হল। তাঁকে আটকানোর পরেই তিনি এই ইস্যু নিয়ে আদালতের দ্বারস্থ হন। তিনি তাঁর আবেদনে বলেছেন, “এটি বিশ্বাস করা যায় না যে সিবিআই-এর মতো একটি সংস্থা যা ২৪x৭ উপলভ্য থাকা উচিত তারা কোর্টের নির্দেশে ঘুমিয়ে থাকা বেছে নিয়েছে। যদিও মহামান্য আদালতের তরফে ‘অবিলম্বে’ শব্দটি ব্যবহার করা হয়েছিল এবং তাঁদের এটিও জানা ছিল যে ৭.০৪.২০২২ রাতে আবেদনকারী যাত্রা করবেন।” তিনি আরও বলেছেন, “অফিসার অনুপলব্ধ হওয়ায় কোনও সন্দেহ নেই যে (সিবিআই) ইচ্ছাকৃতভাবে এই নির্দেশ কার্যকর করা থেকে বিরত ছিল।”

উল্লেখ্য, লেখক এবং কর্মী বলেছেন যে, তিনি সিবিআইকে জানিয়েছিলেন যে, বৃহস্পতিবার রাত ১১ টায় তাকে চলে যেতে হবে। সিবিআই এর একটি জানিয়েছে যে গতকাল ৪:৩০ নাগাদ বিশেষ আদালতের একটি নির্দেশ এসেছিল। এবং সিবিআই-কে এটি মেনে চলার জন্য ২৪ ঘণ্টা সময় দেওয়া হয়েছিল। উল্লেখ্য, গতকাল একটি বিশেষ আদালত প্যাটেলকে ‘মানসিক অত্যাচারের’ তাঁর কাছে ক্ষমা চাওয়ার জন্য সিবিআই-কে নির্দেশ দিয়েছিল। এদিকে প্যাটেল আদালতে জানিয়েছিলেন যে, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বিরুদ্ধে ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট (এফসিআরএ) মামলার কারণে তিনি “এক্সিট কন্ট্রোল লিস্টে” ছিলেন। কিন্তু তিনি তাঁর পাসপোর্ট ফিরে পেয়েছেন। এবং বিশেষ আদালতের তরফে অনুমতিও পেয়েছিলেন ১ মার্চ থেকে ৩০ মে অবধি আমেরিকা সফরের জন্য তারপরেও তাঁকে আটকে দেওয়া হয়েছে।

আরও পড়ুন : Bengaluru Bomb Threats : বেঙ্গালুরুর সাতটি স্কুলে বোমাতঙ্ক , জারি তল্লাশি অভিযান