CUET Exam 2022: কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলির অধীনে কলেজগুলিতে ভর্তিতে নতুন নিয়ম, নেওয়া যাবে না আলাদা পরীক্ষা

UGC : কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজগুলিতে ভর্তির জন্য এবার থেকে আবশ্যিক করে দেওয়া হল কমন টেস্ট। একটাই পরীক্ষার মাধ্যমে হবে ভর্তি নেওয়া হবে। পৃথক ভাবে আর নিজস্ব কোনও প্রবেশিকা পরীক্ষা নিতে পারবে না কোনও বিশ্ববিদ্যালয়।

CUET Exam 2022: কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলির অধীনে কলেজগুলিতে ভর্তিতে নতুন নিয়ম, নেওয়া যাবে না আলাদা পরীক্ষা
কমন এন্ট্রান্স টেস্ট দিয়েই ভর্তি হওয়া যাবে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্ত কলেজগুলিতে (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2022 | 3:52 PM

কলকাতা : কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলির (Central Universities) অধীনস্ত কলেজগুলিতে ভর্তির বিষয়ে এবার বড় সিদ্ধান্ত নিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)। এবার থেকে উচ্চমাধ্যমিক বা সমতুল্য বোর্ড পরীক্ষার রেজাল্টের আর কোনও গুরুত্ব থাকছে না কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতর অধীনে কলেজগুলিতে ভর্তির জন্য। কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজগুলিতে ভর্তির জন্য এবার থেকে আবশ্যিক করে দেওয়া হল কমন টেস্ট। একটাই পরীক্ষার মাধ্যমে হবে ভর্তি নেওয়া হবে। পৃথক ভাবে আর নিজস্ব কোনও প্রবেশিকা পরীক্ষা নিতে পারবে না কোনও বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের থেকে সোমবার বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানিয়ে দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের থেকে জারি করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মোট ১৩ টি ভাষায় পরীক্ষা নেওয়া হবে। সেই তালিকায় রয়েছে বাংলাও। বাংলার পাশাপাশি, হিন্দি, মারাঠি, গুজরাতি, তামিল, তেলুগু, কন্নড়, মালায়লাম, উর্দু, অসমিয়া, পঞ্জাবি, ওড়িয়া ও ইংরেজিতেও থাকবে পরীক্ষা দেওয়া ব্যবস্থা। স্নাতক স্তরের ক্ষেত্রে এই আবেদন করা যাবে এপ্রিল মাসের প্রথম সপ্তাহ থেকে। কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট (CUET) নেওয়া হবে জুলাইতে। স্নাতকোত্তরের জন্যও একাধিক বিশ্ববিদ্যালয় এই পথে হাঁটছে বলে জানা গিয়েছে। অর্থাৎ, জওহরলাল নেহরু, বিশ্বভারতীর মতো বিশ্ববিদ্যালয়ে এবার ভর্তি হতে পারে একই পরীক্ষার মাধ্যমে।

সোমবার বিশ্ববিদ্যালয় মঞ্ুরি কমিশন যে বিজ্ঞপ্তি জারি করেছে, তাতে জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয়গুলির অধীনস্ত কলেজগুলিতে ভর্তির জন্য এই কমন পরীক্ষা নেওয়ার দায়িত্বে থাকবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। পরীক্ষা সংক্রান্ত যাবতীয় বিস্তারিত তথ্য ন্যাশনাল টেস্টিং এজেন্সির ওয়েবসাইট থেকেই পাওয়া যাবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, রাজ্যের বা বেসরাকির বিশ্ববিদ্যালয়গুলিও এই পরীক্ষা পদ্ধতি গ্রহণ করতে পারে। ইতিমধ্যেই দেশের বহু কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় এই কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্টের সঙ্গে যুক্ত হওয়ার বিষয়ে নিশ্চিত করেছে।

আরও পড়ুন : Rampurhat Case: ‘রাজনীতি নেই’ বলার কয়েক ঘণ্টার মধ্যেই কুণাল বললেন ‘বৃহত্তর রাজনৈতিক ষড়যন্ত্র’