Corona Virus : ওমিক্রন ত্রাসের মধ্যেই দেশে কিছুটা কমল করোনা সংক্রমণ,বাড়ল মৃতের সংখ্যা

Corona Virus Daily Update : গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১,৬৮,০৬৩ জন। আক্রান্তের সংখ্যা আগের দিনের তুলনায় ৬.৪ শতাংশ কম। তবে গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৭৭।

Corona Virus : ওমিক্রন ত্রাসের মধ্যেই দেশে কিছুটা কমল করোনা সংক্রমণ,বাড়ল মৃতের সংখ্যা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 11, 2022 | 1:27 PM

দেশে হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। সংক্রমণের এই ঊর্ধ্বমুখী গ্রাফে স্বাভাবিকভাবেই চিন্তার ভাঁজ পড়েছে প্রশাসন ও জনগণের কপালে। তবে এর মধ্য়েই একটু স্বস্তি দিচ্ছে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১,৬৮,০৬৩ জন। গতকাল প্রকাশিত করোনা বুলেটিনে দৈনিক আক্রান্তের সংখ্য়া ছিল ১,৭৯,৭২৩ জন । অর্থাৎ আক্রান্তের সংখ্যা আগের দিনের তুলনায় ৬.৪ শতাংশ কম। তবে গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় মৃত্য়ু হয়েছে ২৭৭ জনের।

গতকাল সংক্রমণের হার ছিল ১৩.২৯ শতাংশ। তা কমে হয়েছে ১০.৬৪ শতাংশ। এই সপ্তাহে সংক্রমণের হার ছিল ৮.৮৫ শতাংশ। বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা ৮,২১,৪৪৬। মোট সংক্রমিতের ২.২৯ শতাংশ হল সক্রিয় রোগী। ভারতে আজ অবধি মোট আক্রান্তের সংখ্যা ৩,৫৮,৭০,১৩১ এ পৌঁছেছে। মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪,৮৪,২১৩ তে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬৯,৯৫৯ জন। মোট সুস্থ হয়ে ওঠার সংখ্যা হয়েছে ৩,৪৫,৭০,১৩১। দেশে সুস্থতার হার ৯৬.৩৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৪৪৬১। মহারাষ্ট্রে গতকাল ৩১ টি ওমিক্রন কেস শনাক্ত হয়েছে।

দেশে আজ অবধি মোট ১৫২.৮৯ কোটি করোনা টিকা দেওয়া হয়েছে। নতুন বছরে ১৫-১৮ বছরের কিশোর-কিশোরীদেরও টিকা দেওয়া শুরু করে কেন্দ্র। করোনার নতুন সংক্রমণের জেরে সোমবার থেকে ভ্যাকসিনের বুস্টার ডোজ বা প্রিকশানরি ডোজ দেওয়া শুরু হয়েছে গোটা দেশে। স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, প্রথমদিনে ৯ লক্ষের বেশি স্বাস্থ্যকর্মী, অন্যান্য কোভিড যোদ্ধা এবং কোমর্বিডিটি আছে এরকম ষাটোর্ধ্ব ব্য়ক্তিদের টিকা দেওয়া হয়েছে।

গতকাল বাংলায় মোট আক্রান্তের সংখ্যা ছিল ১৯ হাজার ২৮৬ জন। রাজ্যে মৃত্যু হয়েছে ১৬ জন এবং সুস্থ হয়েছেন ৮ হাজার ১৮৭ জন। সুস্থতার হার ৯৩.৮৫ শতাংশ। গতকাল বাংলায় সংক্রমণের হার ছিল ৩৭.৩২ শতাংশ। গতকাল বাংলায় নমুনা পরীক্ষা হয়েছে ৫১ হাজার ৬৭৫ জনের।

করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণের মধ্য়েই বৃহস্পতিবার বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে ভার্চুয়ালি পর্যালোচনা বৈঠক করবেন প্রধানমন্ত্রী। করোনা পরিস্থিতি মোকাবিলায় বিভিন্ন পদক্ষেপ খতিয়ে দেখার জন্যই এই বৈঠক বলে সূত্রের খবর। করোনা সংক্রমণের কথা মাথায় রেখেই কিছু কড়া হয়েছে দিল্লি সরকার। দিল্লিতে সমস্ত বেসরকারি অফিস বন্ধ করে ওয়ার্ক ফ্রম হোমের নির্দেশিকা জারি করেছে দিল্লি সরকার। আবার সংক্রমণের বাড়বাড়ন্তে বাংলার উল্টো পথে হেঁটেছে উত্তরাখন্ড। এই সংকটজনক পরিস্থিতিতে মকর সংক্রান্তির দিন হরিদ্বারে পুণ্যস্নান বাতিল করেছে উত্তরাখন্ড সরকার। তবে কলকাতা হাইকোর্ট গঙ্গাসাগর মেলায় শর্তসাপেক্ষ সবুজ সংকেত দিয়েছে। ইতিমধ্যেই খবর পাওয়া গিয়েছে, বিশিষ্ট সঙ্গীত লতা মঙ্গেশকার করোনা আক্রান্ত হয়ে একটি বেসরকারি হাসাপাতালের আইসিইউ তে ভর্তি হয়েছেন।

আরও পড়ুন : PM Modi COVID Review Meeting: কোভিড পরিস্থিতি নিয়ে চলতি সপ্তাহেই মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসতে পারেন প্রধানমন্ত্রী