PM Modi COVID Review Meeting: কোভিড পরিস্থিতি নিয়ে চলতি সপ্তাহেই মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসতে পারেন প্রধানমন্ত্রী

Covid-19: এখনও অবধি যা শোনা যাচ্ছে, বৃহস্পতিবার ভিডিয়ো কনফারেন্সে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করতে পারেন প্রধানমন্ত্রী।

PM Modi COVID Review Meeting: কোভিড পরিস্থিতি নিয়ে চলতি সপ্তাহেই মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসতে পারেন প্রধানমন্ত্রী
মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকের সম্ভাবনা প্রধানমন্ত্রীর। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 11, 2022 | 11:36 AM

নয়াদিল্লি: সব রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে বৃহস্পতিবার বৈঠকে বসতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিনই সব রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

এখনও অবধি যা শোনা যাচ্ছে, বৃহস্পতিবার ভিডিয়ো কনফারেন্সে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করতে পারেন প্রধানমন্ত্রী। এর আগে কোভিড টাস্কফোর্সের সঙ্গে যে বৈঠক হয়েছিল, তারপর প্রধানমন্ত্রীর দফতর থেকে বলা হয়েছিল প্রধানমন্ত্রী রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করতে চান।

মূলত এই বৈঠকে প্রতিটি রাজ্যের নির্দিষ্ট কী বক্তব্য তা শোনা হবে। একইসঙ্গে কোন রাজ্যে কোভিড পরিস্থিতি কী রকম, কী পরিকাঠামো সমস্ত কিছুই শুনতে চান প্রধানমন্ত্রী। এমনও হতে পারে, কোনও রাজ্য কোভিড মোকাবিলায় এমন কিছু করছে যা অন্য রাজ্য অনুসরণ করলে তাতে রাজ্যবাসীরই ভাল হবে। সমস্ত বিষয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে প্রস্তাবিত বৈঠকে।

এর আগে গত সপ্তাহে দেশের কোভিড পরিস্থিতি নিয়ে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিশ্বব্যাপী করোনা পরিস্থিতির ঊর্ধ্বমুখী গ্রাফের একটি বিশদ বিবরণ এই বৈঠকে তুলে ধরেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব। একইসঙ্গে আলোচনা হয় দেশের বিভিন্ন রাজ্যের সংক্রমণের হালহকিকত নিয়ে।

পর্যালোচনা বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ সারা বিশ্বে বর্তমানে কোভিড আক্রান্তের সংখ্যায় বৃদ্ধি সম্পর্কে এক বিস্তারিত বিবরণী পেশ করেন। আক্রান্তের সংখ্যায় দ্রুত বৃদ্ধি ও আক্রান্তের হার বেশি – এই পরিসংখ্যানের ওপর ভিত্তি করে বিভিন্ন রাজ্য ও জেলায় কোভিড-১৯ পরিস্থিতির খতিয়ান তুলে ধরা হয়। বর্তমান পরিস্থিতিজনিত চ্যালেঞ্জ মোকাবিলায় রাজ্যগুলিকে সবরকম সাহায্যের জন্য কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে যেসব প্রয়াস গ্রহণ করা হয়েছে, সে ব্যাপারেও প্রধানমন্ত্রীকে অবহিত করা হয়। বৈঠকে আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছনোর ক্ষেত্রে যে আগাম অনুমান করা হয়েছে, সে ব্যাপারেও আলোচনা হয়।

এমার্জেন্সি কোভিড রেসপন্স প্যাকেজ (ECRP-II) এর অধীনে স্বাস্থ্য পরিকাঠামো, নমুনা পরীক্ষা, অক্সিজেন ও আইসিইউ বেডের সংখ্যা এবং কোভিডের প্রয়োজনীয় ওষুধের স্টক বাড়ানোর জন্য প্রয়োজনীয় সহযোগিতার কথা উঠে আসে এই বৈঠকে। প্রধানমন্ত্রী জেলাস্তরে পর্যাপ্ত স্বাস্থ্য পরিকাঠামো নিশ্চিত করার উপরে জোর দিতে বলেন।

একইসঙ্গে তিনি বলেন, কেন্দ্রীয় আধিকারিকরা যেন রাজ্যগুলির সঙ্গে সমন্বয় বজায় রেখে চলে। এই বৈঠকের পরই প্রধানমন্ত্রীর দফতর থেকে জানানো হয়েছিল, করোনা পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক ডাকার কথাও বলেছেন প্রধানমন্ত্রী। চলতি সপ্তাহে সেই বৈঠকই হওয়ার সম্ভাবনা রয়েছে। রাজ্য-ভিত্তিক পরিস্থিতি, সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের সেরা পন্থাপদ্ধতি এবং জনস্বাস্থ্য ক্ষেত্রে প্রতিকারমূলক ব্যবস্থাগুলি নিয়ে আলোচনা করতে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক হওয়ার কথা।

আরও পড়ুন:  ICMR Guideline: কোন কোন ক্ষেত্রে কোভিড পরীক্ষার প্রয়োজন নেই? নির্দেশিকা দিয়ে জানাল ICMR

আরও পড়ুন: ভার্চুয়াল সভায় জোর, নির্বাচনের কথা মাথায় রেখে দেবভূমে আইটি বিশেষজ্ঞ নিয়োগ করার ভাবনা বিজেপির