BharatBiotech: বড় সিদ্ধান্ত! সংক্রমণ ঠেকাতে এবার নাকে টিকা, পরীক্ষামূলক প্রয়োগে ছাড়পত্র ড্রাগ কনট্রোলারের

BharatBiotech: বড় সিদ্ধান্ত! সংক্রমণ ঠেকাতে এবার নাকে টিকা, পরীক্ষামূলক প্রয়োগে ছাড়পত্র ড্রাগ কনট্রোলারের
টিকাকরণে বড় খবর। ফাইল ছবি।

Covid Vaccine: দেশের ৯টি জায়গায় ট্রায়াল হবে ইন্ট্রানাজাল বুস্টারের।

TV9 Bangla Digital

| Edited By: সায়নী জোয়ারদার

Jan 28, 2022 | 4:32 PM

নয়া দিল্লি: টিকাকরণের পথে আরও এক ধাপ এগোল ভারত। নেজাল ভ্যাকসিনের বুস্টারের ট্রায়ালে সায় দিল ড্রাগ কনট্রোলার্স জেনারেল অব ইন্ডিয়া বা ডিসিজিআই (DCGI)। ভারত বায়োটেককে (Bharat Biotech) এই ছাড়পত্র দেওয়ার ঘটনা অতিমারির ভারতে নিঃসন্দেহে বড় খবর। শুক্রবারই এই ছাড়পত্র প্রদানের বিষয়টি সামনে এসেছে। সূত্রের খবর, দেশের ৯টি জায়গায় এই ট্রায়াল হবে।

এখনও অবধি সংক্রমণ ঠেকাতে যে টিকাকরণ হচ্ছে তার সবটাই ইনজেকশন মারফৎ শরীরে যাচ্ছে। নিঃসন্দেহে নাজাল ভ্যাকসিন যদি ব্যবহারের ছাড় পায় তা হলে তা একটা মাইলস্টোন তৈরি করবে টিকাকরণের ক্ষেত্রে। ওয়াশিনটন ইউনিভার্সিটি এই নাজাল ভ্যাকসিন তৈরি করেছিল, তার পর ভারত বায়োটেক উৎপাদনের দায়িত্বে রয়েছে। এই ভ্যাকসিন সংক্রমণ ঠেকাতে পারে বলেও প্রাথমিক গবেষণায় দেখা গিয়েছে। তবে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে ট্রায়াল পর্ব চলবে।

যারা এখনও অবধি কোভিশিল্ড বা কোভ্যাকসিনের দু’টি ডোজ় নিয়েছেন তাঁদের তৃতীয় ডোজ় বা প্রিকশন ডোজ় হিসাবে এই ভ্যাকসিন দেওয়া হতে পারে বলেই ভারত বায়োটেক তা তৈরি করছে। কিন্তু ভ্যাকসিন বাজারে আসার আগে তার ট্রায়াল দরকার। শুক্রবার ড্রাগ কনট্রোলার্স জেনারেল অব ইন্ডিয়া সেই ছাড়পত্রই দিল।

এখনও অবধি যা জানা গিয়েছে, দেশের ৯টি কেন্দ্রে এই ট্রায়াল চলবে। ৯০০ থেকে ১০০০ জনের উপরে এই পরীক্ষামূলক প্রয়োগ হতে পারে। এই ট্রায়াল হওয়ার পর যে তথ্য বা রিপোর্ট আসবে, তা খতিয়ে দেখে চূড়ান্ত প্রয়োগের দেওয়া হতে পারে এই নাজাল বুস্টার ডোজ়কে। এর জন্য কিছুটা সময় লাগবে ঠিকই। তবে পরীক্ষামূলকভাবে প্রয়োগের ছাড়পত্র আসার পরই নতুন করে আশার আলো দেখছেন দেশবাসী। হয়ত কোভিডের টিকাকরণের ক্ষেত্রে ভারত আরও একটা নজির তৈরি করতে চলেছে।

আরও পড়ুন: School Reopening: বড় খবর! বাংলায় এখনই খুলছে না স্কুল, হাইকোর্টে সময় চাইল রাজ্য

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA