তালা খুলছে রাজধানীতেও, প্রথম ধাপের ‘আনলকে’ খোলা থাকবে কী কী?

সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে দিল্লিতে অক্সিজেন সঙ্কট প্রকটভাবে দেখা দেওয়ায় ভবিষ্যতের কথা মাথায় রেখে রাজ্যের অক্সিজেন উৎপাদন পরিকাঠামো বাড়ানো হচ্ছে দিল্লিতে, এমনটাই জানান মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল।

তালা খুলছে রাজধানীতেও, প্রথম ধাপের 'আনলকে' খোলা থাকবে কী কী?
বন্ধ দিল্লির লাজপত মার্কেট। ছবি:PTI
ঈপ্সা চ্যাটার্জী

|

Jun 05, 2021 | 2:03 PM

নয়া দিল্লি: গত সপ্তাহেই মুখ্যমন্ত্রী কেজরীবাল (Arvind Kejriwal) জানিয়েছিলেন ধাপে ধাপে আনলক পর্ব (Unlock Process) শুরু হবে দিল্লি(Delhi)-তে। এ দিন সেই প্রতিশ্রুতি পূরণ করেই আনলক পরিকল্পনার ঘোষণা করলেন তিনি। জোড়-বিজোড় নীতিতে বিশ্বাসী অরবিন্দ কেজরীবাল বাজার খোলার ক্ষেত্রেও একই নীতি প্রয়োগ করলেন।

শনিবার সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল বলেন, “আগামী ১৪ জুন ভোর পাঁচটা অবধি লকডাউন থাকবে। তারপর থেকে ধাপে ধাপে শুরু হবে আনলক প্রক্রিয়া। তবে করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ যাতে আছড়ে না পড়ে, বিশেষত শিশুদের সুরক্ষার জন্য একটি প্য়ানেল ও একটি টাস্ক ফোর্স গঠন করা হচ্ছে।”

গত সপ্তাহেই মুখ্যমন্ত্রী লকডাউনের মেয়াদ বৃদ্ধির সময় ঘোষণা করেছিলেন যে বিশেষজ্ঞ ও সাধারণ মানুষের সঙ্গে কথা বলার পরই ধাপে ধাপে আনলকের সিদ্ধান্ত নেওয়া হবে। এ দিন তিনি জানান, রাজ্যে সংক্রমণের হার ৫ শতাংশের কম হওয়ায় আগামী ১৪ জুন থেকে রাজ্যে একাধিক পরিষেবা চালু হবে কোভিড বিধি মাথায় রেখেই।

কী কী পরিষেবা চালু হচ্ছে, দেখে নেওয়া যাক এক নজরে-

১. শপিং মলের দোকানগুলি জোড়-বিজোড় নীতিতে খোলা হবে। অর্থাৎ একদিন শপিং মলের অর্ধেক দোকান খোলা হবে, পরেরদিন খোলা হবে বাকি দোকানগুলি।

২. অত্যাবশ্যকীয় পণ্য ও ওষুধের দোকানগুলি সারাদিনই খোলা রাখা যাবে।

৩. ৫০ শতাংশ কর্মী নিয়ে বেসরকারি কর্ম প্রতিষ্ঠানগুলি খোলা হবে। তবে যাদের পক্ষে বাড়িতে বসেই কাজ করা সম্ভব, তাদের আপাতত ওয়ার্ক ফ্রম হোমের সুবিধাই চালু রাখার অনুরোধ করা হয়েছে।

৪. সরকারি অফিসগুলির ক্ষেত্রে উচুস্তরের কর্মীরা সপ্তাহের প্রতিদিনই কাজ করতে পারবেন, কিন্তু তাদের অধীনে কর্মচারীদের  কেবল ৫০ শতাংশই কাজ করবে।

৫. চালু হচ্ছে দিল্লির মেট্রো পরিষেবাও। তবে এক্ষেত্রেও কেবল ৫০ শতাংশ যাত্রী পরিবহনে অনুমতি দেওয়া হয়েছে।

৬. অনলাইনে পণ্য ডেলিভারি চালু হচ্ছে।

আপাতত এই পরিষেবাগুলি চালু হলেও পরবর্তী সময়ে পরিস্থিতি উন্নত হলে আরও বিধিনিষেধ তুলে নেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে দিল্লিতে অক্সিজেন সঙ্কট প্রকটভাবে দেখা দেওয়ায় ভবিষ্যতের কথা মাথায় রেখে রাজ্যের অক্সিজেন উৎপাদন পরিকাঠামো বাড়ানো হচ্ছে। দিল্লির কাছে নিজস্ব অক্সিজেন ট্যাঙ্কার না থাকায় যে সমস্যায় পড়তে হয়েছিল, তা দূর করতেও আপাতত রাজ্যের তরফে ২৫টি অক্সিজেন ট্যাঙ্কার কেনা হচ্ছে।

আরও পড়ুন: ৪০০ টাকাও লাগবে না দুটি ডোজ় নিতে! সবথেকে সস্তা ভ্যাকসিনেই বাজিমাত করবে বায়োলজিকাল-ই

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla