ED vs WB Police: ইডি অফিসারদের তলব করা যাবে না, রাজ্য পুলিশের নোটিসে স্থগিতাদেশ হাইকোর্টের

Delhi High Court: যেদিন তৃণমূলের সেকেন্ড-ইন-কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে ইডির অফিসে তলব করা হয়েছিল, সেই একইদিনে রাজ্যের পুলিশ ইডির অফিসারদের ডেকে পাঠিয়েছিল। সেদিন অবশ্য ইডির অফিসাররা হাজিরা রাজ্য পুলিশের তলবে।

ED vs WB Police: ইডি অফিসারদের তলব করা যাবে না, রাজ্য পুলিশের নোটিসে স্থগিতাদেশ হাইকোর্টের
এনফোর্সমেন্ট ডিরেক্টরেট
Follow Us:
| Edited By: | Updated on: Apr 04, 2022 | 8:43 PM

নয়া দিল্লি ও কলকাতা : দিল্লি হাইকোর্টে (Delhi High Court) ফের ধাক্কা খেল রাজ্য। ইডি (Enforcement Directorate) অফিসারদের তলব করতে পারবে না রাজ্য পুলিশ। রাজ্য পুলিশের নোটিসে স্থগিতাদেশ দিয়েছে দিল্লি হাইকোর্ট। উল্লেখ্য, এর আগে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডির অফিসারদের বিরুদ্ধে এফআইআর দায়ের করেন অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। এরপর ইডির অফিসারদের তলব করেছিল রাজ্যের পুলিশ। যেদিন তৃণমূলের সেকেন্ড-ইন-কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে ইডির অফিসে তলব করা হয়েছিল, সেই একইদিনে রাজ্যের পুলিশ ইডির অফিসারদের ডেকে পাঠিয়েছিল। সেদিন অবশ্য ইডির অফিসাররা হাজিরা রাজ্য পুলিশের তলবে। এবার, সেই নিয়ে আবার ধাক্কা খেল রাজ্য। রাজ্য পুলিশ কোনওভাবেই তলব করতে পারবে না ইডির অফিসারদের। জানিয়ে দিয়েছে দিল্লি হাইকোর্ট।

উল্লেখ্য, রাজ্য পুলিশের তরফে ১৭ মার্চ একটি নোটিস পাঠানো হয়েছিল ইডির অফিসারদের। তার বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে গিয়েছিল ইডি। সোমবার দিল্লি হাইকোর্টের বিচারপতি জসমিত সিং ওই নোটিসের বিরুদ্ধে চ্যালেঞ্জের শুনানি করছিলেন। তিনি বলেছেন, “পশ্চিমবঙ্গ পুলিশের এই মামলায় জারি করা আগের সমনগুলি গত বছর হাইকোর্টের অন্য একটি বেঞ্চ স্থগিত করেছিল এবং এর বিরুদ্ধে কোনও আবেদন করা হয়নি।” আদালত জানিয়েছে, হাইকোর্টের সেই স্থগিতাদেশকে চ্যালেঞ্জ না করার ফলে আজ অবধি তা বহাল রয়েছে৷ তাই, আদালত কার্যকরভাবে কোনও রায় না দেওয়া পর্যন্ত ফৌজদারি দণ্ডবিধির ১৬০ ধারা অনুযায়ী ইডিকে নোটিস জারি করা যাবে না।

আদালতে বর্ষীয়ান আইনজীবী বিকাশ পাহওয়া, রাজ্যের পক্ষে যুক্তি দেন, “বর্তমান নোটিসটি আগের জারি করা নোটিসের থেকে আলাদা। রাজ্য পুলিশ ইডি অফিসারদের কলকাতায় ডাকার পরিবর্তে দিল্লিতে এসেছে। তারা বলতে পারে না যে রাজ্য পুলিশ আদৌ ফোন করবে না। এটি একটি অত্যন্ত গুরুতর বিষয়।” পাহওয়া আদালতকে এও বলেন, স্থগিতাদেশের অর্থ মামলার তদন্তে স্থগিতাদেশ নয়।

এদিকে ইডির পক্ষে অতিরিক্ত সলিসিটর জেনারেল এসভি রাজু আদালতে বলেন, “কলকাতায় নথিভুক্ত একটি এফআইআর অনুসারে ইডি অফিসারদের হাজিরার জন্য নোটিস জারি করা হয়েছে। উল্লেখ্য, পিটিশনে ইডির তরফে বলা হয়েছিল, পশ্চিমবঙ্গের অবৈধ কয়লা খনির মামলার তদন্তকারী অফিসারদের উপর “চাপ” দেওয়ার জন্য, অভিষেক বন্দ্যোপাধ্যায় এই এফআইআর দায়ের করেছেন এবং তারপরই তাদের নোটিস পাঠানো হয়েছে।”

আরও পড়ুন : Maa Flyover: ১৯ দিন ধরে সাড়ে ৬ ঘণ্টা করে বন্ধ থাকবে মা উড়ালপুল! হাতে সময় নিয়ে বেরোন