আপাতত ডমিনিকা ছাড়তে পারবেন না ‘ওয়ান্টেড’ চোকসি, নির্দেশ কোর্টের

মেহুল চোকসিকে ডমিনিকা-চায়না ফ্রেন্ডশিপ হাসপাতালে স্বাস্থ্য পর্যবেক্ষণ ও করোনা পরীক্ষার জন্য পাঠানোর নির্দেশ দিয়েছে কোর্ট।

আপাতত ডমিনিকা ছাড়তে পারবেন না 'ওয়ান্টেড' চোকসি, নির্দেশ কোর্টের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 29, 2021 | 1:31 PM

নয়া দিল্লি: আপাতত ডমিনিকা ছেড়ে কোথাও যেতে পারবেন না মেহুল চোকসি (Mehul Choksi)। জুন মাসের ২ তারিখ পর্যন্ত তাঁর প্রত্যর্পণে নিষেধাজ্ঞা জারি করল ডমিনিকার একটি কোর্ট। অ্যান্টিগুয়ার নাগরিক মেহুল চোকসি সিবিআই ও ইডির কাছে ‘ওয়ান্টেড।’ তিনি পিএনবি তছরূপকাণ্ডে অভিযুক্ত। ভারত থেকে পালিয়ে অ্যান্টিগুয়ার স্থায়ী নাগরিক হয়েছিলেন তিনি। কিন্তু কয়েকদিন আগে অ্যান্টিগুয়া থেকে কিউবা পালিয়ে যাওয়ার চেষ্টা করেন মেহুল চোকসি। তবে মাঝ রাস্তাতেই ডমিনিকায় ধরা পড়ে যান তিনি।

৬২ বছরের অভিযুক্ত মেহুল চোকসিকে ডমিনিকা-চায়না ফ্রেন্ডশিপ হাসপাতালে স্বাস্থ্য পর্যবেক্ষণ ও করোনা পরীক্ষার জন্য পাঠানোর নির্দেশ দিয়েছে কোর্ট। বিচারপতি জানিয়েছেন, মেহুল চোকসি তাঁর আইনজীবীর সঙ্গে দেখা করতে পারবেন। সূত্রের খবর, ডমিনিকা থেকে সরাসরি ভারতে আসতে পারেন মেহুল। কারণ ডমিনিকার সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্ক ভাল। কয়েকদিন আগেই ভ্যাকসিন মৈত্রীর মাধ্যমে সেখানে ১ লক্ষ করোনা টিকা বিনামূল্যে পাঠিয়েছিল ভারত। বিশেষজ্ঞদের মতে, যেহেতু মেহুল চোকসি অবৈধ ভাবে ডমিনিকায় প্রবেশ করেছেন, তাই তাঁকে ভারতের হাতে তুলে দেওয়া সহজ হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

অ্যান্টিগুয়ার সংবাদ মাধ্যম অনুযায়ী, মেহুল চোকসিকে দেশে ফেরত নেওয়ার বিষয়ে সেখানকার প্রধানমন্ত্রী গাস্টোন ব্রাউনি বলেছেন, “আমরা মেহুল চোকসিকে ফেরত চাই না। তাঁকে ভারতে ফেরত পাঠানো উচিত। যেখানে তিনি ফৌজদারি মামলার মোকাবিলা করবেন।” যদিও উল্টো দাবি চোকসির আইনজীবীর। তাঁর মতে, মেহুল এখন ভারতের নাগরিকই নন। তাঁকে একমাত্র অ্যান্টিগুয়াতেই ফেরত পাঠানো সম্ভব।

৬০ বছরের মেহুল চোকসি পিএনবি দুর্নীতি কাণ্ডে ভুয়ো গ্যারান্টি দিয়ে প্রতারণা করায় অভিযুক্ত। একই মামলায় অভিযুক্ত নীরব মোদীও। সম্প্রতি রাজ্যসভায় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছিলেন, দেশে ফিরছেন নীরব মোদী, বিজয় মাল্য ও মেহুল চোকসি। সেই মতো নীরব মোদীর দেশে প্রত্যর্পণের কাজ শুরুও হয়েছিল। হঠাৎ মেহুল চোকসির এই ঘটনার জন্য সবটা প্রভাবিত হবে বলে মত ওয়াকিবহাল মহলের।

আরও পড়ুন: পাকিস্তান, বাংলাদেশ, আফগানিস্তানের সংখ্যালঘু শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার প্রক্রিয়া শুরু কেন্দ্রের