ইসলামাবাদে ভারতীয় দূতাবাসের ভিতরেও ড্রোনের নজরদারি, তীব্র প্রতিবাদ ভারতের

Drone seen inside Indian High Commission in Islamabad: ইসলামাবাদে ভারতীয় দূতাবাসের ভিতরেও ড্রোনের দেখা মিলল।

ইসলামাবাদে ভারতীয় দূতাবাসের ভিতরেও ড্রোনের নজরদারি, তীব্র প্রতিবাদ ভারতের
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Jul 02, 2021 | 2:59 PM

ইসলামাবাদ: সীমান্ত টপকিয়ে নজরদারির অভিযোগ উঠেছিল আগেই। শুক্রবার সকালেও পাকিস্তান থেকে একটি ড্রোন  জম্মু-কাশ্মীরের আর্ণিয়া সেক্টরে নজরদারি চালানোর চেষ্টা করছিল বলে অভিযোগ ওঠে। এ বার ভারতীয় হাই কমিশনের চত্বরেও ড্রোনের দেখা মিলল। পাকিস্তানের ইসলামাবাদে ভারতীয় হাই কমিশন চত্বরে এই ড্রোনটি দেখা যায়। ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে ভারত।

সূত্র অনুযায়ী, রবিবার রাতেই পাকিস্তানের ইসলামাবাদে ভারতীয় দূতাবাসের চত্বরেই ড্রোন উড়তে দেখা যায়। বিষয়টি নজরে আসতেই ভারতের তরফে তীব্র প্রতিবাদ করা হয় ও ইসলামাবাদ প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে নিরাপত্তা ব্যবস্থা উলঙ্ঘনের অভিযোগ আনা হয়।

সে দিন (রবিবার) ভোররাতে জম্মু বিমানবন্দরে বায়ুসেনার ঘাঁটিতে ড্রোনের মাধ্যমেই পরপর দুটি হামলা চলে। সেই ঘটনাতেও পাক যোগসাজশ থাকতে পারে বলে সন্দেহ তদন্তকারী সংস্থার। এ বিষয়ে সম্প্রতিই লেফটেন্যান্ট জেনারেল ডিপি পান্ডে বলেছিলেন, “সেনা ভাল করেই জানে ড্রোন বা ওই জাতীয় বিষয় রাষ্ট্রের সাহায্যপ্রাপ্ত একটা পদ্ধতি”। লস্কর-ই-তৈবা বা জইশ-ই-মহম্মদ জঙ্গিগোষ্ঠীর দিকেও উঠেছে সন্দেহের তির। এই পরিস্থিতিতে দূতাবাস চত্বরেই ড্রোনের দেখা মেলায় নিরাপত্তার বিষয়টি আরও গুরুতর হয়ে উঠল।
কড়া নিরাপত্তাবেষ্টনীর মাঝেও দূতাবাসের মতো জায়গায় ড্রোনের মাধ্যমে নজরদারি চালানোয় সে দেশে ভারতীয়দের সুরক্ষা নিয়েও প্রশ্ন উঠছে। উল্লেখ্য বিগত কয়েক বছর ধরেই পাকিস্তানের বিরুদ্ধে ড্রোনের মাধ্যমে অস্ত্র পারাপার ও নজরদারির অভিযোগ উঠেছে।  ২০১৯ সালের অগস্ট মাসে পঞ্জাবে একটি ক্ষতিগ্রস্ত ড্রোন পড়ে থাকতে দেখা গিয়েছিল। এর আগেও গত বছর জুনে বিএসএফ কাঠুয়া জেলায় একটি ড্রোনের হদিশ মিলেছিল।

বায়ুসেনার ঘাঁটিতে হামলার পর থেকেই প্রায় প্রতিদিনই জম্মুর একাধিক অঞ্চলে ড্রোনের উপস্থিতি নজরে আসছে। এ দিন ভোরবেলায় আর্ণিয়া সেক্টরেও একটি ড্রোনকে নজরদারি চালাতে দেখা যায়। বিএসএফের জওয়ানরা ছয় রাউন্ড গুলি চালালে তা পাক সীমান্তের দিকে পালিয়ে যায়।

আরও পড়ুন: ৬ রাজ্যে ফের করোনার চোখ রাঙানি, পরিস্থিতি মোকাবিলায় তড়িঘড়ি পাঠানো হল কেন্দ্রীয় দল