NEET: পরীক্ষা প্রক্রিয়ায় আসবে আমুল সংস্কার, প্রাক্তন ISRO কর্তার নেতৃত্বে টিম বানাল শিক্ষামন্ত্রক

NTA: প্রথমে ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা নিট, তারপর ইউজিসি-নেট... একের পর এক পরীক্ষাকে কেন্দ্র করে তুমুল বিতর্ক তৈরি হয়েছে শিক্ষা মহলে। প্রশ্ন উঠতে শুরু করেছে এনটিএ-র ভূমিকা নিয়েও। এসবের মধ্যেই এবার ইসরোর প্রাক্তন কর্তার নেতৃত্বে সাত সদস্যের এই কমিটি গঠন যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

NEET: পরীক্ষা প্রক্রিয়ায় আসবে আমুল সংস্কার, প্রাক্তন ISRO কর্তার নেতৃত্বে টিম বানাল শিক্ষামন্ত্রক
কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 22, 2024 | 11:44 PM

নয়া দিল্লি: পরীক্ষা পদ্ধতি স্বচ্ছ, মসৃণ ও সুষ্ঠুভাবে পরিচালনা করতে এবার উচ্চ পর্যায়ের কমিটি গঠন করল শিক্ষামন্ত্রক। পরীক্ষা পদ্ধতিতে কোথায় কী সংস্কারের প্রয়োজন, তা ঠিক করতে বিশেষজ্ঞদের নিয়ে তৈরি করা হয়েছে সাত সদস্যের একটি কমিটি। কমিটির নেতৃত্বে রয়েছেন ইসরোর প্রাক্তন চেয়ারম্যান ডঃ কে রাধাকৃষ্ণন। এছাড়াও দিল্লি এইমসের প্রাক্তন ডিরেক্টর চিকিৎসক রণদীপ গুলেরিয়া। সাত সদস্যের এই কমিটিতে আছেন আইআইটি দিল্লি ও আইআইটি মাদ্রাজের অধ্যাপকও।

প্রথমে ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা নিট, তারপর ইউজিসি-নেট… একের পর এক পরীক্ষাকে কেন্দ্র করে তুমুল বিতর্ক তৈরি হয়েছে শিক্ষা মহলে। প্রশ্ন উঠতে শুরু করেছে এনটিএ-র ভূমিকা নিয়েও। এসবের মধ্যেই এবার ইসরোর প্রাক্তন কর্তার নেতৃত্বে সাত সদস্যের এই কমিটি গঠন যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। জানা যাচ্ছে, এই উচ্চ পর্যায়ের কমিটি কমিটি পরীক্ষার প্রক্রিয়ায় সংস্কার, ডেটা সুরক্ষা প্রোটোকলের উন্নতি এবং ন্যাশনাল টেস্টিং এজেন্সির (NTA) কাঠামো ও কার্যকারিতার বিষয়ে সুপারিশ করবে।

ইসরোর প্রাক্তন চেয়ারম্যানের নেতৃত্বে সাত সদস্যের এই কমিটি সব দিক খতিয়ে দেখে আগামী দুই মাসের মধ্যে একটি রিপোর্ট জমা দেবে শিক্ষামন্ত্রকের কাছে। সম্প্রতি বেশ কয়েকটি পরীক্ষাকে কেন্দ্র করে যে বিভ্রান্তি তৈরি হয়েছে দেশজুড়ে, তার জেরেই শিক্ষামন্ত্রকের এই পদক্ষেপ বলে ধারণা ওয়াকিবহাল মহলের।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এক্স হ্যান্ডেলে জানিয়েছেন, স্বচ্ছ ও নির্ভুল পরীক্ষা নিশ্চিত করতে সরকার দায়বদ্ধ। সেই কারণেই বিশেষজ্ঞদের নিয়ে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে।