‘আর কোনও আলোচনা নয়, বিনামূল্যে ভ্যাকসিন দিন’, দাবি রাহুলের

টুইটে তিনি লিখেছেন, "অনেক আলোচনা হয়েছে। প্রত্যেককে বিনমূল্যে ভ্যাকসিন দিতে হবে। আলোচনা শেষ। ভারতকে বিজেপি সিস্টেমের ফসল বানাবেন না।"

'আর কোনও আলোচনা নয়, বিনামূল্যে ভ্যাকসিন দিন', দাবি রাহুলের
নয়া দিল্লি: করোনা ভাইরাসের নতুন স্ট্রেনকে বড়সড় চিন্তার কারণ হিসেবেই দেখছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi)। এর পাশাপাশি করোনা টিকাকরণের (Covid Vaccination) হার নিয়েও কেন্দ্রকে কটাক্ষ করেন কংগ্রেসের (Indian National Congress) এই শীর্ষনেতা। ছবি: টুইটার
Follow Us:
| Updated on: Apr 26, 2021 | 1:21 PM

নয়া দিল্লি: দেশে করোনার (COVID) করাল থাবা। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৫২ হাজারেরও বেশি মানুষ। এই ভয়ঙ্কর পরিস্থিতিতে দেশের হাতে করোনা নিধনের ৩ অস্ত্র। যার মধ্যে দু’টি প্রতিষেধক দিয়ে টিকাকরণ আগেই শুরু হয়েছে। এতদিন ৪৫ ঊর্ধ্বদের জন্য ভ্যাকসিন থাকলেও পয়লা মে থেকে ১৮ ঊর্ধ্বদের ভ্যাকসিন দেওয়ার কথা জানিয়েছে কেন্দ্র। তবে ১৮ ঊর্ধ্বদের বিনামূল্যে টিকা দেওয়ার কথা ঘোষণা করেনি কেন্দ্র। যদিও একাধিক রাজ্য সরকার বিনামূল্যে করোনা টিকা দেওয়ার কথা জানিয়েছে। এমতাবস্থায় বিজেপিকে নিশানা করে সকলের জন্য বিনামূল্যে করোনা টিকার দাবি করলেন রাহুল গান্ধী।

টুইটে তিনি লিখেছেন, “অনেক আলোচনা হয়েছে। প্রত্যেককে বিনমূল্যে ভ্যাকসিন দিতে হবে। আলোচনা শেষ। ভারতকে বিজেপি সিস্টেমের ফসল বানাবেন না।” দেশে পয়লা মে থেকে ১৮ ঊর্ধ্বদের ভ্যাকসিন দেওয়ার কথা। কিন্তু ভ্য়াকসিন নির্মাতা সংস্থাগুলি প্রতিষেধকের ৩ ধরনের দাম নির্ধারণ করেছে। কেন্দ্রের অপেক্ষাকৃত অনেক বেশি দামে রাজ্য ও বেসরকারি হাসপাতালগুলিকে করোনা টিকা কিনতে হচ্ছে। যা নিয়ে জোর বিতর্ক সারা দেশজুড়ে। তার মধ্যেই ভ্যাকসিন সম্পূর্ণ বিনামূল্যে দেওয়ার দাবি করলেন রাহুল।

ভ্য়াকসিনের দাম জানিয়েছে সেরাম ও ভারত বায়োটেক। কেন্দ্রকে ১৫০ টাকায় দিলেও রাজ্য সরকারকে ৪০০ টাকায় ও বেসরকারি হাসপাতালগুলিকে ৬০০ টাকায় প্রতিষেধক দেওয়ার কথা জানিয়েছে সেরাম। ভারত বায়োটেকও কেন্দ্রকে ১৫০ টাকায় টিকা দেওয়ার কথা জানিয়েছে। তবে রাজ্য সরকারকে ৬০০ ও বেসরকারি হাসপাতালগুলিকে একই করোনা টিকা ১২০০ টাকায় কিনতে হবে। এই ভিন্ন দাম নিয়ে ইতিমধ্যেই কেন্দ্রকে বিঁধেছে বিরোধীরা। যদিও কেন্দ্র সাফ জানিয়েছে রাজ্য সরকারকে পূর্ব নিয়ম অনুযায়ী, বিনামূল্যেই টিকা দেবে তারা।

আরও পড়ুন: ‘মানবিক’ সুপ্রিম কোর্ট, খালি অফিসকে অস্থায়ী কোভিড সেন্টারে রূপান্তরিত করার অনুরোধ বার কাউন্সিলের