আপডেট: লাল কেল্লার চূড়ায় আন্দোলনের পতাকা লাগানোর চেষ্টা কৃষকদের, ব্যাপক বিশৃঙ্খলা রাজধানীতে

ট্রাক্টর র‍্যালি দিল্লিতে ঢোকার কিছুক্ষণের মধ্যেই ২০টির বেশি ট্রাক্টর নিয়ে লাল কেল্লা চত্বরে ঢুকে পড়েন আন্দোলনকারীরা। জাতীয় পতাকা হাতে নিয়ে তাঁরা কৃষি আইন বিরোধী স্লোগান তোলেন।

আপডেট: লাল কেল্লার চূড়ায় আন্দোলনের পতাকা লাগানোর চেষ্টা কৃষকদের, ব্যাপক বিশৃঙ্খলা রাজধানীতে
ছবি-টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2021 | 3:47 PM

নয়া দিল্লি: কেন্দ্রের কৃষি আইনের (Farmer Protest) বিরোধিতায় কৃষকদের ট্রাক্টর মিছিল ও রাজধানী অভিযান কর্মসূচি ক্রমশ আগ্রাসী রূপ নিচ্ছে। ৭২তম প্রজাতন্ত্র দিবসে প্রথমে কৃষকদের ট্রাক্টর মার্চ (Tractor Rally) চলাকালীন অগ্নিগর্ভ পরিস্থিতি সৃষ্টি হয়। এরপর সীমান্তের ব্যারিকেড ভেঙে রাজধানীর রাজপথে নেমে পড়েন আন্দোলনকারীরা। এরপর দুপুর গড়াতেই ট্রাক্টর নিয়ে লাল কেল্লায় (Red Fort) প্রবেশ করেন বিক্ষোভকারীরা। কমপক্ষে কয়েক হাজার কৃষক লাল কেল্লায় ঢুকে পড়েন। লাল কেল্লার চূড়ায় উঠে কৃষক আন্দোলনের পতাকা লাগানোর চেষ্টা করা হয়। ব্যাপক বিশৃঙ্খলা সৃষ্টি হয় রাজধানীর বুকে। ঘটনাস্থলে প্রচুর পরিমাণ পুলিস মোতায়েন করা রয়েছে। তবে এখনও বলপ্রয়োগ করেনি প্রশাসন, এমনটাই খবর।

ছবি- টুইটার

বিক্ষোভরত কৃষকদের নিয়ন্ত্রণে আনার ক্রমাগত চেষ্টা চালিয়ে যাচ্ছে পুলিস-প্রশাসন। বেশ কয়েকটি জায়গায় পুলিসের সঙ্গে এ দিন খণ্ডযুদ্ধও বেঁধে যায় চাষিদের। ভিড় ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসের সেল ফাটানো হয়, দাগা হয় জলকামানও। বেশ কয়েক জায়গায় লাঠিচার্জও করতে হয়েছে পুলিসকে। দুপক্ষের ধ্বস্তাধস্তিতে বেশ কয়েকজন পুলিসকর্মী আহত হয়েছেন।

সূত্রের খবর, ট্রাক্টর মিছিল দিল্লিতে ঢোকার কিছুক্ষণের মধ্যেই ২০-র বেশি ট্রাক্টর নিয়ে লাল কেল্লায় ঢুকে পড়েন আন্দোলনকারীরা। জাতীয় পতাকা হাতে নিয়ে তাঁরা কৃষি আইন বিরোধী স্লোগান তুলতে শুরু করেন। আন্দোলনের প্রতীকী ঝান্ডাও এদিন লাল কেল্লায় উড়ানো হয়েছে।

আরও পড়ুন: ব্যারিকেড ভাঙল চাষিদের ট্রাক্টর, চলল জলকামান, আহত পুলিসকর্মী

উল্লেখ্য, গণতন্ত্র দিবস উপলক্ষে রাজপথে কৃষকদের ট্রাক্টর প্যারেডের অনুমতি দেওয়া হয়েছিল দিল্লি পুলিসের পক্ষ থেকে। সেই মিছিল শুরু হওয়ার আগে থেকেই সকাল ৮টা থেকে দিল্লি সীমান্তে জড়ো হতে শুরু করেন প্রতিবাদীরা। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে মোতায়েন করা হয় প্রায় ৬০০০ নিরাপত্তাকর্মী। তিকরি সীমান্তেও ব্যারিকেড ভাঙার ঘটনা ঘটে। গাজিপুর সীমান্ত রণক্ষেত্রের আকার নেয়। পুলিসি বাধা অগ্রাহ্য করে দিল্লির ভিতর ঢুকে পড়েন প্রতিবাদী কৃষকরা।

আরও পড়ুন: ‘মমতাই লোক পাঠিয়ে জয় শ্রীরাম স্লোগান করিয়েছেন’, তদন্ত চাইলেন রাহুল