চাষ করার টাকা নেই, সরকারের দেওয়া ছেলের সাইকেলই হয়ে উঠল কৃষকের লাঙ্গল

লকডাউনে বন্ধ হয়ে যায় রোজগার। কিছুদিন বাজারে দেনা করে সংসার চলে। তবে সেই টাকাও একদিন শেষ হয়ে যায়। তখন ছেলেই (Son) এগিয়ে দেয় সরকার থেকে পাওয়া সাইকেল।

চাষ করার টাকা নেই, সরকারের দেওয়া ছেলের সাইকেলই হয়ে উঠল কৃষকের লাঙ্গল
ছবি: টুইটার
Follow Us:
| Updated on: Jul 06, 2021 | 8:04 PM

তামিলনাড়ু: শেষমেশ সাইকেল (Cycle) চাষের কাজের সহায়ক হয়ে উঠল। আজব ঘটনায় সাক্ষী থাকল তামিলনাড়ু (Tamil Nadu)। লকডাউনের কারণে মানুষের জীবন কতটা দুর্বিষহ হয়ে উঠেছে তা দেশবাসীর কাছে ধরা দিল। পেটের দায়ে সাইকেলকেই বানানো হল লাঙ্গল। সরকার থেকে ছেলে পেয়েছিল একটি সাইকেল। সেই সাইকেল নিয়ে জমিতে চাষ করতে নামল বাবা।

আগে ফুল বিক্রি করে সংসার চলত। তবে করোনার দাপটে দেবালয়ে তালা ঝুলেছে। তাই এখন ফুলের বিক্রি নেই। লকডাউনে সংসার চালানো যেনে দায় হয়ে উঠেছে। চাষের জমিতে তাই সাইকেলকেই লাঙ্গল বানালেন চাষি বাবা। তামিলনাড়ুর থিরুথানি জেলার আগুর গ্রামের ঘটনা কৃষকের নাম নাগরাজ।

লকডাউনে বন্ধ হয়ে যায় রোজগার। কিছুদিন বাজারে দেনা করে সংসার চলে। তবে সেই টাকাও একদিন শেষ হয়ে যায়। তখন ছেলেই এগিয়ে দেয় সরকার থেকে পাওয়া সাইকেল। তা নিয়েই চাষে নামে বাবা। অনলাইনে স্কুলের ক্লাস শেষ হয়ে গেলে বাবাকে চাষের কাজে সাহায্য করে ছেলে। এভাবেই এখন দিন কাটছে কৃষক নাগরাজের।

তবে এভাবে কতদিন চলবে তা নিয়ে সংশয়ে রয়েছেন নাগরাজ। ছেলের সাইকেল এখন চাষের কাজের জন্য বাবার সম্বল। এখন ঘটনা বোধ হয় করোনার ঢেউ আছড়ে না পড়লে দেখতে হত না দেশবাসীকে।

আরও পড়ুন: কমেনি করোনা, অসমের ৭ জেলায় লকডাউনে কড়াকড়ি