‘ঐতিহাসিক’ প্রজাতন্ত্র দিবস: রাজধানীর পথে রওনা দিল অন্নদাতাদের ৩ লক্ষ ট্রাক্টর

আন্দোলনের ৬২ তম দিনে প্রায় ১০০ কিলোমিটার পথ অতিক্রম করবে আন্দোলনকারী কৃষকদের এই মার্চ।

'ঐতিহাসিক' প্রজাতন্ত্র দিবস: রাজধানীর পথে রওনা দিল অন্নদাতাদের ৩ লক্ষ ট্রাক্টর
দিল্লি-নয়ডা সংযোগকারী পথে এভাবেই সেজেছে ট্রাক্টর।
Follow Us:
| Updated on: Jan 26, 2021 | 9:17 AM

নয়া দিল্লি: প্রজাতন্ত্র দিবসে এবার পুরো নজরই কৃষকদের ট্রাক্টর মার্চে। কেন্দ্রীয় কৃষি আইনের প্রতিবাদে মঙ্গলবার পথে নামছেন কয়েক হাজার অন্নদাতা। দিল্লির রাজপথে ট্রাক্টর মার্চ করবেন তাঁরা। আন্দোলনের ৬২ তম দিনে প্রায় ১০০ কিলোমিটার পথ অতিক্রম করবে আন্দোলনকারী কৃষকদের এই মার্চ। বহু টালবাহানার পর ট্রাক্টর মার্চে অনুমতি দিয়েছে দিল্লি পুলিস। তবে এদিন শুরু থেকেই ছোটখাটো উত্তেজনার খবর আসতে শুরু করেছে।

সিংঘু সীমানার পথে যাওয়ার রাস্তা বন্ধ করে দিয়েছে পুলিস। ট্রাক্টর মার্চে অংশ নিতে যাওয়া অ্যাম্বুলেন্সকেও আটকে দেওয়া হয়েছে। দিল্লি-হরিয়ানার টিকরি সীমানায় সকাল থেকেই পুলিসের ব্যারিকেড ছিল। আন্দোলনকারীরা সেই ব্যারিকেড ভেঙে এগিয়ে যেতে গেলে উত্তেজনা ছড়ায়।

২৬ জানুয়ারির অনুষ্ঠানে এই প্রথম এমন দৃশ্য দেখতে চলেছে দিল্লি-সহ গোটা দেশ। পঞ্জাবের প্রতিটি গ্রাম থেকে ট্রাক্টর এসেছে এসেছে এই মার্চে অংশ নিতে। কৃষকদের কথায়, “একটা ইতিহাস হতে চলেছে। আর আমরা তার অংশ হব না তা কি কখনও হয়।” সকাল থেকে যেভাবে স্বতঃস্ফূর্ত মানুষের যোগদান দেখা যাচ্ছে তাতে দিল্লি পুলিসের বেঁধে দেওয়া সংখ্যাকে ছাপিয়ে যে মানুষ ও ট্রাক্টর পথে নামবে তা বলাই বাহুল্য।

বিভিন্ন প্রান্ত থেকে রাজধানীমুখী ট্রাক্টর। সিংঘু সীমানা থেকে কিষাণদের মার্চ বেরিয়ে পড়েছে। দিল্লি-উত্তর প্রদেশের চিল্লা সীমানায় কড়া নিরাপত্তার বেষ্টনী। নিরাপত্তা বাড়ানো হয়েছে ফরিদাবাদ-পলবল সীমানায়ও। একই ছবি গাজিপুর সীমানায়ও। তেরঙায় ট্রাক্টর রাঙিয়ে দিল্লি-নয়ডা সংযুক্তকারী পথে নেমেছেন কৃষকরা।