Medha Patkar: শিক্ষার নামে টাকা তুলে দেশ বিরোধী কাজে সাহায্য, মেধা পাটকরের বিরুদ্ধে এফআইআর দায়ের

Narmada Bachao Andolon: পুলিশ সূত্রে জানা গিয়েছে, প্রীতম রাজ বাদলে নামের এক জনৈক ব্যক্তি মেধা পাটকরের বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করেছেন।

Medha Patkar: শিক্ষার নামে টাকা তুলে দেশ বিরোধী কাজে সাহায্য, মেধা পাটকরের বিরুদ্ধে এফআইআর দায়ের
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 11, 2022 | 11:51 AM

নয়া দিল্লি: বিপাকে পড়লেন ‘নর্মদা বাঁচাও’ আন্দোলনের অন্যতম পরিচিত মুখ সমাজকর্মী মেধা পাটকর। রবিবার তাঁর বিরুদ্ধে মামলা রুজু করেছে মধ্য প্রদেশ পুলিশ। মেধা সহ ১১ জনের বিরুদ্ধে ১৩ কোটি টাকা তছরুপের অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। মধ্য প্রদেশ পুলিশ সূত্রে জানা গিয়েছে, আদিবাসী শিশুদের শিক্ষার জন্য সংগৃহীত তহবিল অপব্যবহারের কারণে এই মামলা রুজু করা হয়েছে। অভিযোগ পাওয়া মাত্রই মেধা সহ ১১ জনের বিরুদ্ধে এই মামলা রুজু করা হয়েছে। অভিযোগকারী দাবি করেছেন, নর্মদা নবনির্মাণ অভিযানের নামে সংগৃহীত টাকা দেশবিরোধী কার্যকলাপে ব্যবহার করা হয়েছে। তবে যাবতীয় অভিযোগ অস্বীকার করে মেধা জানিয়েছেন, অভিযোগকারী রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ অথবা আরএসএসের ছাত্র শাখার সঙ্গে জড়িত। মধ্য প্রদেশের বারওয়ানি জেলায় দায়ের হওয়া এফআইআরের ভিত্তিতে ৪২০ ধারায় মামলা রুজু করেছে পুলিশ। মেধা পাটকর নর্মদা নব নির্মাণ অভিযানের অন্যতম ট্রাস্টি বলেই জানা গিয়েছে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, প্রীতম রাজ বাদলে নামের এক জনৈক ব্যক্তি মেধা পাটকরের বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করেছেন। এফআইআরে বলা হয়েছে, মধ্য প্রদেশ ও মহারাষ্ট্রের আদিবাসী শিশুদের প্রাথমিক শিক্ষা দেওয়ার অছিলায় নিজেকে সমাজকর্মী দাবি করে সাধারণ মানুষকে ভুল পথে চালনা করছেন মেধা। অভিযোগ প্রসঙ্গে মেধা জানিয়েছেন, পুলিশের তরফে সরকারিভাবে তিনি এখনও কোনও নোটিস পাননি। তবে তাঁর বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগের জবাব দিতে তিনি তৈরি বলেই জানিয়েছেন এই সমাজকর্মী।

এর পাশাপাশি আরএসএসকে নিশানা করে মেধা বলেন, “আর্থিক বিষয়গুলি নিয়ে আমাদের কাছে যাবতীয় অডিট রিপোর্ট রয়েছে। এমনকী দিল্লির লেফট্যান্যান্ট গভর্নরের বিরুদ্ধেও মামলায় আমরা জিতেছি। আমরা বিদেশি অনুদান গ্রহণ করি না এবং আমাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের অডিটও করা রয়েছে। ভবিষ্যতেও প্রমাণ সহ আমার সব ধরনের প্রশ্নের উত্তর দেব। আমাদের বিরুদ্ধে অতীতেও এমন অভিযোগ আনা হয়েছে।” মেধার দাবি মানুষের জন্যই তারা কাজ করেন এবং আগামী দিনেও তাই করবেন।