‘তাঁরা আপনার ওপর হাসবে, তারপর আপনি জিতে যাবেন’, ভ্যাকসিন নিয়ে কেন্দ্রকে খোঁচা রাহুলের

গত সপ্তাহেই বিদেশি ভ্যাকসিনে অনুমোদন দেওয়ার আর্জি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছিলেন রাহুল।

'তাঁরা আপনার ওপর হাসবে, তারপর আপনি জিতে যাবেন', ভ্যাকসিন নিয়ে কেন্দ্রকে খোঁচা রাহুলের
টুইটে রাহুল জানিয়েছেন, "করোনার নতুন ভ্যারিয়েন্ট খুবই গুরুতর হতে পারে। কেন্দ্রীয় সরকারের উচিৎ দেশের মানুষকে নিরাপদে রাখতে করোনা টিকাকরণের ওপর বাড়তি জোর দেওয়া। একজনের ছবি দিয়ে করোনা টিকাকরণের খারাপ পরিসংখ্যানের চিত্র ঢাকা সম্ভব নয়।" ছবি: টুইটার
Follow Us:
| Updated on: Apr 14, 2021 | 2:53 PM

নয়া দিল্লি: কংগ্রেস নেতা তথা ওয়ানাদের সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi) ভ্য়াকসিন নিয়ে কেন্দ্রকে হালকা চালে খোঁচা দিলেন। টুইটারে তিনি লিখেছেন, “প্রথমে তাঁরা আপনাকে এড়িয়ে যাবে, তারপর তাঁরা আপনার ওপর হাসবে, তারপর তাঁরা আপনার সঙ্গে লড়াই করবে, তারপর আপনি জিতে যাবেন।” এরই সঙ্গে টুইটে বিদেশি ভ্যাকসিনে ভারতের অনুমোদন সংক্রান্ত খবরের একটি স্ক্রিনশট তিনি পোস্ট করেছেন।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, রাহুল গান্ধীর এই খোঁচা আসলে কেন্দ্রের ভ্যাকসিনে অনুমোদনের সিদ্ধান্তের উদ্দেশে। কারণ, কয়েকদিন আগেই তিনি বিদেশি ভ্যাকসিনগুলিকে দ্রুত গতিতে অনুমোদন দেওয়ার আর্জি জানিয়েছিলেন। তখন বিজেপি রাহুল গান্ধীর মন্তব্যকে কটাক্ষ করেছিল। আর এখন কেন্দ্রীয় সরকার বিদেশি ভ্যাকসিনে দ্রুত অনুমোদন দিতে চেয়ে আবেদন চাইছে।

গত সপ্তাহেই বিদেশি ভ্যাকসিনে অনুমোদন দেওয়ার আর্জি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছিলেন রাহুল। যার জেরে কেন্দ্রীয়মন্ত্রী রবিশঙ্কর প্রসাদের আক্রমণের মুখে পড়তে হয়েছিল তাঁকে। টুইট করে রবিশঙ্কর প্রসাদ লিখেছিলেন, “আংশিক সময়ে রাজনীতিবিদ হিসেবে ব্য়র্থ হয়ে এখন ওষুধ কোম্পানির দালালি করছেন রাহুল।”

দেশে সংক্রমণ দ্রুত গতিতে বৃদ্ধি পেলেও এখন ‘কেন্দ্রের বড় করে লকডাউন’ করার কোনও পরিকল্পনা নেই বলেই জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সংক্রমণ রুখতে কেন্দ্রের ভরসা ভ্যাকসিন। তাই ১১ এপ্রিল থেকে জোরকদমে চলছে ‘টিকা উৎসব।’ পাশাপাশি বিভিন্ন রাজ্যে ভ্যাকসিনের ঘাটতি মেটাতে কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের পর স্পুটনিক ভি-কে অনুমোদন দিয়েছে ডিসিজিআই। এ ছাড়াও অন্য দেশে অনুমোদিত প্রতিষেধকগুলিকে দেশে ছাড়পত্র দেওয়ার ক্ষেত্রে দ্রুত পদক্ষেপ করবে বলে জানিয়েছে কেন্দ্র। বিভিন্ন সংবাদ মাধ্যম মারফত জানা গিয়েছে চলতি বছরেই দেশে অনুমোদন পেতে পারে জনসন অ্যান্ড জনসন, জাইডাস ক্যাডিলা, সেরামের নভোভ্যাক্স ও ভারত বায়োটেকের ন্যাজাল ভ্যাকসিন।

আরও পড়ুন: মহারাষ্ট্রে সংক্রমণ বাড়াচ্ছে ‘ডবল মিউট্যান্ট স্ট্রেন’! চিন্তায় স্বাস্থ্যমহল