Forest Fire: আগুনের গ্রাসে চলে যাচ্ছে হাইকোর্ট কলোনি, ডাক পড়ল সেনাবাহিনীর

Forest Fire: এই দাবানলের জন্য রাস্তায় যান চলাচলও ব্যহত হচ্ছে। বন দফতরের আধিকারিকদের সঙ্গে আগুন নিয়ন্ত্রণে আনতে হাত লাগিয়েছে সেনাবাহিনীও। হেলিকপ্টারের সাহায্যে আগুন নেভানো হচ্ছে।

Forest Fire: আগুনের গ্রাসে চলে যাচ্ছে হাইকোর্ট কলোনি, ডাক পড়ল সেনাবাহিনীর
ছড়াচ্ছে আগুনImage Credit source: PTI
Follow Us:
| Updated on: Apr 27, 2024 | 10:10 AM

নৈনিতাল: ক্রমশ এগিয়ে যাচ্ছে আগুনের লেলিহান শিখা। ফের একবার উত্তরাখণ্ডের দাবানল ভয়াবহ আকার ধারণ করছে। নৈনিতালের হাইকোর্ট কলোনি পর্যন্ত পৌঁছে গিয়েছে সেই দাবানলের আঁচ। এমনকী নৈনিতালের নৈনি হ্রদে বোটিং পর্যন্ত বন্ধ করে দেওয়া হয়েছে। এই আগুন লাগানোর পিছনে কারা আছে, তা খুঁজে বের করার চেষ্টা করছে প্রশাসন। ইতিমধ্যেই রুদ্রপ্রয়াগ থেকে এই অভিযোগে তিনজনকে গ্রেফতার করা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় ৩১ টি জায়গায় নতুন করে আগুন লেগেছে। অন্তত ৩৩ থেকে ৩৪ হেক্টর জমি পুড়ে গিয়েছে বলেও জানা গিয়েছে। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি প্রশাসনিক আধিকারিকদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন। কীভাবে আগুন নিয়ন্ত্রণে আনা যায়, সে ব্যাপারে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এই দাবানলের জন্য রাস্তায় যান চলাচলও ব্যহত হচ্ছে। বন দফতরের আধিকারিকদের সঙ্গে আগুন নিয়ন্ত্রণে আনতে হাত লাগিয়েছে সেনাবাহিনীও। হেলিকপ্টারের সাহায্যে আগুন নেভানো হচ্ছে। জানা গিয়েছে, হাইকোর্ট কলোনিতে পুরনো ফাঁকাবাড়ি আগুনের গ্রাসে চলে গিয়েছে।

তবে এবার আতঙ্ক ছড়াচ্ছে সেনা ছাউনি নিয়ে। স্পর্শকাতর এলাকাগুলোতে ছড়িয়ে পড়তে পারে আগুন। তবে উত্তরাখণ্ডে দাবানল ছড়ানোর ঘটনা নতুন নয়। গত বছরের ১ নভেম্বরের পর থেকে ৫৭৫টি আগুন লাগার ঘটনা ঘটেছে, ক্ষতির মুখে পড়েছে ৬৮৯ হেক্টর জঙ্গল।