BJP: বাদ পড়লেন গড়করি-শিবরাজ, ১১ সদস্যের নয়া সংসদীয় বোর্ড গড়ল বিজেপি

BJP Announces new parliamentary board: বুধবার (১৭ অগস্ট), ১১ সদস্যের নতুন সংসদীয় বোর্ড গঠন করল বিজেপি। বাদ পড়লেন নীতিন গড়করি ও শিবরাজ সিং চৌহান।

BJP: বাদ পড়লেন গড়করি-শিবরাজ, ১১ সদস্যের নয়া সংসদীয় বোর্ড গড়ল বিজেপি
নরেন্দ্র মোদী ও অমিত শাহ
Follow Us:
| Updated on: Aug 17, 2022 | 3:37 PM

নয়া দিল্লি: বড় সড় সাংগঠনিক রদবদল ঘটল ভারতীয় জনতা পার্টিতে। বুধবার (১৭ অগস্ট), ১১ সদস্যের নতুন সংসদীয় বোর্ড গঠন করল বিজেপি। সংসদীয় বোর্ড থেকে বাদ দেওয়া হল কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি এবং মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানকে। বোর্ডে নতুন জায়গা পেলেন অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনওয়াল, কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা এবং প্রাক্তন আইপিএস অফিসার ইকবাল সিং লালপুরা। প্রসঙ্গত, এই সংসদীয় বোর্ডই বিজেপির সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা।

নয়া বোর্ডের নেতৃত্ব দেবেন দলের জাতীয় সভাপতি জেপি নাড্ডা। সচিব হয়েছেন জাতীয় সাধারণ সম্পাদর বিএল সন্তোষ। প্রত্যাশা মতোই বোর্ডে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। এছাড়া ১১ সদস্যের এই বোর্ডে জায়গা পেয়েছেন কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা, কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনওয়াল, প্রাক্তন আইপিএস অফিসার ইকবাল সিং লালপুরা, প্রাক্তন সাংসদ সত্যনারায়ণ জটিয়া, বিজেপির জাতীয় ওবিসি মোর্চার সভাপতি কে লক্ষ্মণ এবং জাতীয় সম্পাদক সুধা যাদব।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিজেপির নয়া সংসদীয় বোর্ডে সামাজিক ও আঞ্চলিক প্রতিনিধিত্ব আরও বাড়ানোর লক্ষ্যেই প্রয়োজনীয় রদবদল করা হয়েছে। যেমন, সংখ্যালঘু শিখ সম্প্রদায়ের প্রথম সদস্য হিসেবে বিজেপির এই সর্বোচ্চ সিদ্ধান্তগ্রহণকারী বোর্ডে অন্তর্ভুক্ত করা হল ইকবাল সিং লালপুরাকে। রয়েছেন উত্তরপূর্ব ভারত (সোনওয়াল), দক্ষিণ ভারত (ইয়েদুরাপ্পা), তফসিলি উপজাতির (কে লক্ষ্মণ) প্রতিনিধিরাও।

১১ সদস্যের সংসদীয় বোর্ড গঠনের পাশাপাশি গেরুয়া দলের পক্ষ থেকে একটি ১৫ সদস্যের কেন্দ্রীয় নির্বাচন কমিটিও গঠন করা হয়েছে। এই কমিটির মাথাতেও থাকছেন জাতীয় সভাপতি জেপি নাড্ডা। ,সংসদীয় বোর্ডের ১১ জন সদস্যই এই কমিটিরও সদস্য। এছাড়া কেন্দ্রীয় নির্বাচন কমিটিতে মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীশ, বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক ভূপেন্দ্র যাদব, ওম মাথুর এবং বিজেপির মহিলা শাখার প্রধান বনথী শ্রীনিবাসনকে দলের কেন্দ্রীয় নির্বাচন কমিটির সদস্য করা হয়েছে। আর এই কমিটি থেকে বাদ পড়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী শাহনওয়াজ হুসেন ও জুয়াল ওরাঁও।