Bizzare News: মানুষের মতো দেখতে ছাগলছানার জন্ম, এই খবরে মশগুল নেটপাড়া

Madhya Pradesh: মানুষের মুখের মতো অবিকল মুখ দেখতে ছাগলছানা কী ভাবে হতে পারে, তা নিয়ে সন্দিহান সকলেই।

Bizzare News: মানুষের মতো দেখতে ছাগলছানার জন্ম, এই খবরে মশগুল নেটপাড়া
এই ছাগলছানা নিয়েই হইচই। ছবি টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 18, 2022 | 2:10 PM

ভোপাল: ছাগল-ছানার মুখ অবিকল মানুষের মতো। শুধু তাই নয়, ছাগলছানার কপালের উপর এবং থুতনি সাদা লোমে ঢাকা। চোখ দুটি দেখলে মনে হবে, যেন কালো চশমা পড়ে রয়েছে। সবমিলিয়ে ছাগলছানাটিকে এক ঝলকে দেখলে মনে হবে, বয়স্ক মানুষের মুখ। শুনতে অবিশ্বাস্য লাগলেও বাস্তবে এমনটাই ঘটেছে মধ্য প্রদেশে (Madhya Pradesh)।

জানা গিয়েছে, মধ্যপ্রদেশের সিরোঞ্জ গ্রামের বাসিন্দা নবাব খানের একটি মহিষ এবং সাতটি ছাগল রয়েছে। ওই সাতটি ছাগলের মধ্যেই একটি ছাগল শুক্রবার সকালে অদ্ভুত আকৃতির একটি বাচ্চার জন্ম দিয়েছে। অবিকল মানুষের মুখের মতো ছাগল ছানার ভূমিষ্ঠ হতেই নবাব খানের বাড়ি সহ এলাকায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। অদ্ভুত আকৃতির ছাগলছানাটিকে দেখতে নবাব খানের বাড়িতে পড়শিদের ভিড় জমেছে। মানুষের মুখের মতো এরকম আকৃতির ছাগলছানা আগে কেউ কখনও দেখেননি বলেই সকলের দাবি। নবাব খানের পোষ্যগুলি আগে কখনও এরকম অদ্ভুত আকৃতির শাবক প্রসব করেনি বলেই তাঁর দাবি।

মানুষের মুখের মতো অবিকল মুখ দেখতে ছাগলছানা কী ভাবে হতে পারে, তা নিয়ে সন্দিহান সকলেই। যদিও চিকিৎসকদের কাছে এটা অদ্ভুত কিছু নয়। মানুষের মুখের মতো ছাগলছানার মুখ হওয়ার ঘটনাটি ডাক্তারি পরিভাষায় হেড ডাইসপেসিয়া নামে পরিচিত। চিকিৎসকদের মতে, এই ধরনের শাবক জন্ম হওয়ার মূলত দুটি কারণ থাকে। প্রথমত, গর্ভাবস্থায় মায়ের অপুষ্টি এবং দ্বিতীয়ত, গর্ভাবস্থায় ভুল ওষুধ সেবন। এই ধরনের শাবক সাধারণত খুব বেশিদিন বাঁচে না বলেই চিকিৎসকদের দাবি।

প্রসঙ্গত, গত বছর অসমের কাচার জেলার গঙ্গাপুর গ্রামে অবিকল মানুষের মুখের মতো একটি ছাগলছানার জন্ম হয়েছিল। ছাগলছানাটির চোখ, নাক এবং মুখ মানুষের মতো ছিল। কিন্তু কান দুটি ছিল ছাগলের মতোই। আবার মানুষের মতো দুটি পা ছিল। এরপর গত বছর পশ্চিমবঙ্গেও একটি অদ্ভুত ছাগলছানার জন্ম হয়েছিল। উত্তর ২৪ পরগনার বনগাঁয় জন্ম হওয়া ছাগলছানাটির আটটি পা এবং দুটি নিতম্ব ছিল। খুব বেশিক্ষণ বাঁচেনি ছাগলছানাটি। জন্মানোর কয়েক মিনিটের মধ্যেই সেটির মৃত্যু হয়।