Parliament Winter Session 2022: সংসদের শীতকালীন অধিবেশনের আগে আজ সর্বদল বৈঠক

Parliament's Winter Session: গত সপ্তাহেই ১৬ বিলের কথা শোনা গিয়েছে, যা নিয়ে শীতকালীন অধিবেশনে আলোচনা হতে পারে।

Parliament Winter Session 2022: সংসদের শীতকালীন অধিবেশনের আগে আজ সর্বদল বৈঠক
সংসদ ভবন
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2022 | 10:56 AM

নয়াদিল্লি: সংসদের শীতকালীন অধিবেশনের (Winter session of Parliament) আগে সর্বদল বৈঠক ডাকা হল কেন্দ্রের তরফে। মঙ্গলবার সকাল ১১টায় সংসদের সর্বদল বৈঠক ডাকা হয়েছে। সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী এই বৈঠক ডেকেছেন। সমস্ত দলের ‘ফ্লোর লিডার’রা বৈঠকে উপস্থিত থাকবেন। সংসদের এজেন্ডা এবং গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে এই বৈঠকে আলোচনা হওয়ার কথা। বুধবার ৭ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে সংসদে শীতকালীন অধিবেশন। এদিন সন্ধ্যায় লোকসভার অধ্যক্ষ ওম বিড়লাও বিজনেস অ্যাডভাইজারি কমিটির (BAC) বৈঠক ডেকেছেন। সূত্রের খবর, বিএসির বৈঠকেও বিভিন্ন এজেন্ডার পাশাপাশি অধিবেশনে কী নিয়ে আলোচনা হবে তার একটি রূপরেখা তৈরি হতে পারে।

গত সপ্তাহেই ১৬ বিলের কথা শোনা গিয়েছে, যা নিয়ে শীতকালীন অধিবেশনে আলোচনা হতে পারে। সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী আগেই মঙ্গলবারের বৈঠক নিয়ে সমস্ত ফ্লোর লিডারকে আমন্ত্রণপত্র পাঠিয়েছেন। গুজরাট ও হিমাচল প্রদেশে বিধানসভা ভোটের একদিন পরই এই বৈঠক।

এবারের শীতকালীন অধিবেশনে একাধিক বিল আনার পরিকল্পনা যেমন কেন্দ্রের রয়েছে, বিরোধী দলগুলিও বিভিন্ন ইস্যুকে সামনে রেখে সরব হতে পারে। করোনার কারণে গত বছরও শীতকালীন অধিবেশনে বেশ কিছু নিয়মকানুনের কড়াকড়ি ছিল। তবে এবার সেসব নেই। পূর্ণসংখ্যক সদস্যদের নিয়েই সংসদের দুই কক্ষের অধিবেশন হবে।

এই অধিবেশন শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে যাতে চালানো যায়, তার লক্ষ্যে স্থির কেন্দ্রীয় সরকার। এই অধিবেশন সুষ্ঠুভাবে চালাতে সমস্ত দলের সহযোগিতার পাশাপাশি বিভিন্ন বিল নিয়ে গঠনমূলক আলোচনায় বিরোধীদের অংশগ্রহণের লক্ষ্য নিয়েই এই মঙ্গলবারের বৈঠকের ডাক বলে সূত্রের খবর। ৭ ডিসেম্বর থেকে শুরু হয়ে সংসদের শীতকালীন অধিবেশন চলবে ২৯ ডিসেম্বর পর্যন্ত।