এক্সক্লুসিভ: জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার ভাবনা কেন্দ্রের, দাবি সূত্রের

২৪ জুন ডাকা সর্বদলীয় বৈঠকে এই বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উপত্যকার রাজনৈতিক দলগুলির সঙ্গে কথা বলতে পারেন।

এক্সক্লুসিভ: জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার ভাবনা কেন্দ্রের, দাবি সূত্রের
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 20, 2021 | 8:39 PM

নয়া দিল্লি: অনুচ্ছেদ ৩৭০ বিলোপের পর কেটে গিয়েছে ১ বছর ১০ মাসেরও বেশি সময়। জম্মু ও কাশ্মীর হারিয়েছে ‘বিশেষ মর্যাদা।’ অনুচ্ছেদ ৩৭০ বিলোপের ঠিক ২ বছর পূর্ণ হওয়ার আগে সর্বদলীয় বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বৈঠকে কী আলোচনা হবে তা নিয়ে জোর জল্পনা সব মহলে। তার মধ্যেই সরকারি সূত্র মারফত জানা গিয়েছে, জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার বিষয়ে ভাবনা-চিন্তা শুরু করেছে কেন্দ্র।

২৪ জুন ডাকা সর্বদলীয় বৈঠকে সে বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উপত্যকার রাজনৈতিক দলগুলির সঙ্গে কথা বলতে পারেন। এমনটাই দাবি সূত্রের। কেন্দ্র মনে করছে জম্মু ও কাশ্মীরে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়েছে, তাই এই ধরনের সিদ্ধান্ত হতে পারে বলে জানা গিয়েছে সূত্র মারফত। তবে জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার সম্ভাবনা থাকলেও লাদাখ নিয়ে তেমন কোনও সম্ভাবনা নেই। এমনই দাবি সূত্রের।

লাদাখ পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবেই পরিচালিত হবে। প্রধানমন্ত্রীর ডাকা বৈঠকে সীমানা নিয়েও কথা হতে পারে বলে দাবি সূত্রের। প্রধানমন্ত্রীর সর্বদলীয় বৈঠকে আদৌ সব দল থাকবে কি না, তা নিয়ে জল্পনা তুঙ্গে। জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি জানিয়েছিলেন, দলীয় বৈঠকের পরই এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। তবে বৈঠকে যে তিনি আমন্ত্রিত সে কথা স্বীকার করেছেন মেহবুবা। তিনি ছাড়াও ২৪ জুনের বৈঠকে ডাক পেয়েছেন জম্মু ও কাশ্মীরের ৮ রাজনৈতিক দলের মোট ১৪ জন নেতা। ২০১৯ সালের অগস্ট মাসের পর এই প্রথম সেখানকার রাজনৈতিক দলগুলির সঙ্গে সরাসরি কথা বলবেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: নয়া উদ্বেগ ডেল্টা প্লাস, অতি সংক্রামক স্ট্রেনে সতর্কবার্তা এইমস প্রধানের